Jadavpur University VC: রাজ্যের প্রস্তাবিত নামেই সিলমোহর, প্রায় সাড়ে ৩ মাস পর উপাচার্য পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়

Jadavpur University VC: প্রসঙ্গত, উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল বিরোধের জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। দেশের সর্বোচ্চ আদালত নির্দেশ দেয়, দ্রুত ছ'টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে। রাজ্যের পাঠানো তালিকা থেকেই এই নিয়োগ করতে হবে বলে দেওয়া হয় নির্দেশ।

Jadavpur University VC: রাজ্যের প্রস্তাবিত নামেই সিলমোহর, প্রায় সাড়ে ৩ মাস পর উপাচার্য পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়
ভাস্কর গুপ্ত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2024 | 8:37 AM

কলকাতা: অবশেষে উপাচার্য পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়। প্রায় সাড়ে তিনমাস পর উপাচার্য পেল যাদবপুর। নতুন উপাচার্য হলেন ভাস্কর গুপ্ত। রাজ্যের দেওয়া প্রস্তাবিত নামেই সিলমোহর দিয়েছেন আচার্য সি ভি আনন্দ বোস। নতুন ভিসি নিয়োগ হতেই আচার্যকে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

প্রসঙ্গত, গত ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের আগের সন্ধ্যায় আচার্য সি ভি আনন্দ বোস অপরসারণ করেন অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউকে। গুঞ্জন ওঠে, আচার্য বোসের নির্দেশ অমান্য করে সমাবর্তন করছিলেন তিনি। বৈঠক করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গেও। তারই খেসারত দিতে হয় হয়েছে তাঁকে। এরপর থেকে কার্যত উপাচার্যহীন অবস্থায় ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল বিরোধের জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। দেশের সর্বোচ্চ আদালত নির্দেশ দেয়, দ্রুত ছ’টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে। রাজ্যের পাঠানো তালিকা থেকেই এই নিয়োগ করতে হবে বলে দেওয়া হয় নির্দেশ। এরপর আজ রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু জানান, আচার্য বোস যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে রাজ্যের প্রস্তাবিত ভিসি ভাস্কর গুপ্তকেই নিয়োগ করেছেন। ভাস্কর গুপ্ত ইলেকট্রনিকস ও টেলিকমিউনিকেশন বিভাগের অধ্যাপক। এ দিন ব্রাত্য বসু নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন,যাদবপুর বিশ্ববিদ্যালয় উপাচার্য পেয়েছে। আশা করছি এরপর বাকি বিশ্ববিদ্যালয়গুলিও উপাচার্য পাবে। নতুন উপাচার্য ভাস্কর গুপ্তকেও শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মন্ত্রী।