Bhabanipur Bypoll Results 2021: ‘যা হওয়ার তাই হয়েছে, ব্যতিক্রমী কিছু আশা করিনি’

Biman Bose: আসন্ন উপনির্বাচনগুলি জোট করে নাকি কীভাবে লড়াই করা হবে তা বৈঠক করে কয়েকদিনের মধ্যেই ঘোষণা করা হবে বলে জানান বিমান বসু।

Bhabanipur Bypoll Results 2021: 'যা হওয়ার তাই হয়েছে, ব্যতিক্রমী কিছু আশা করিনি'
নির্বাচনের ফলাফল নিয়ে কী বললেন বিমান বসু? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 6:09 PM

কলকাতা : ভবানীপুরের ভোটপর্ব মিটে গিয়েছে। রেকর্ড ব্যবধানে জয়ী হয়েছেন মমতা। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। কিন্তু বামেদের সেভাবে লড়াইতেই দেখা গেল না। বিগত এক দশক ধরে বাম ভোট ব্যাঙ্ক ক্রমশ ছোট হতে হতে উবে যেতে বসেছে। আজকের ভবানীপুর এবং বাকি দুই কেন্দ্রের ভোটেও তা স্পষ্ট। যে দলটা দীর্ঘ ৩৪ বছর ধরে বাংলায় রাজ করেছে, আজ এক দশক পেরিয়ে কোথাও কোনও আলোচনার মধ্যেই নেই তাঁরা।

আর এবারের ভোট নিয়ে কী বলছেন বাম নেতারা? আজ সোনারপুরের রাজপুর রবীন্দ্রভবনে দলীয় এক কর্মসূচিতে এসেছিলেন বিমান বসু। আজকের ভোটে বামেদের এই বেহাল দশা নিয়ে প্রশ্ন করার বিমান বাবুর সোজা সাপ্টা উত্তর, “রেজ়াল্ট যা হওয়ার ছিল, তাই হয়েছে। এই ভোটে খুব ব্যাতিক্রমী কিছু রেজাল্ট হবে বলে মনে করিনি। তবে এবার কিছু মানুষ যারা নিয়মিত ভোট দেন, তাঁরা এই নির্বাচনে ভোট দেননি।”

বিশেষ করে ভবানীপুর কেন্দ্রে যে ভোটের হার একেবারেই কমে গিয়েছে সেই কথাও তুলে ধরেন প্রবীণ বাম নেতা। যদিও কেন ভবানীপুরে এত কম ভোটের হার, তার কোনও জবাব নেই বিমান বাবুর কাছেও। তবে তিনি বলেন, সামসেরগঞ্জে, জঙ্গিপুরে ভোট ভাল হয়েছে। কিন্তু এখানেও বিমান বসুর বক্তব্য, সেখানেও যা হওয়ার ছিল, তাই হয়েছে। বামেদের ভোটের শতাংশ বাড়বে, এটা ভাবিনি। আসন্ন উপনির্বাচনগুলি জোট করে নাকি কীভাবে লড়াই করা হবে তা বৈঠক করে কয়েকদিনের মধ্যেই ঘোষণা করা হবে বলে জানান তিনি।

এদিকে একুশের বঙ্গভোটের আগে যেভাবে প্রচারে নামতে দেখা গিয়েছিল বাম নেতৃত্বকে, যেভাবে হল্লা গাড়ি ঘুরে বেরিয়েছিল বাংলার আনাচে কানাচে, এবার সেসব কিছুই হয়নি। ভবানীপুরের বাম প্রার্থীর হয়ে সেভাবে বড় কোনও মুখকে প্রচারে নামতেও দেখা যায়নি। তাহলে কি যুদ্ধ নামার আগেই হাল ছেড়ে দিয়েছিলেন বাম নেতারা। আর যদি তাই হয়, তাহলে সত্যিই তো! রেজ়াল্ট যা হওয়ার… তাই হয়েছে।

এমনকী এবারের ভোটে বামেরা কার্যত একলা চলো নীতিতেই এগিয়েছিল। মাসখানেক আগেও যে সংযুক্ত মোর্চাকে নিয়ে এত আবেগঘন ছিলেন বাম নেতারা, সেই মোর্চার কোনও শরীককেও দেখা যায়নি বামেদের পাশে। কংগ্রেস হোক বা আইএসএফ সবাই যেন বামেদের থেকে সমদূরত্ব বজায় রেখে চলতে চাইছে।

তাহলে কি ঘটা করে ব্রিগেড সমাবেশ, সবই বৃথা? আর বামেদের ব্রিগেড মানেই লাখ লাখ মানুষের ভিড়। তার উপর এবারের ব্রিগেডে তো আবার ‘টুম্পা সোনা’ থেকে শুরু করে একের পর এক প্য়ারোডি গানও ছিল। খুব সারাও পেয়েছিল বামেদের এই অভিনব প্রচার। কিন্তু শেষ পর্যন্ত ব্রিগেডের এই বিশাল ভিড় কেন ভোট বাক্সে প্রতিফলিত হয় না? দ্রুত উত্তর খুঁজে বের করতে হবে বাম নেতৃত্বকে।

আরও পড়ুন : West Bengal Bye Election: চার কেন্দ্রের প্রার্থী ঘোষণা তৃণমূলের, ‘আনুগত্যে’র পুরস্কার শোভনদেবের, প্রার্থী তালিকায় উদয়নও