Exit Poll Result 2021 West Bengal Elections: দুই ফুলের ‘কাঁটে কি টক্কর’, শেষ হাসি কার?

Exit Poll Result 2021 West Bengal Elections: আট দফার ভোটের পর TV9 ও পোলস্ট্র্যাটের সমীক্ষা বলছে, বাংলায় ক্ষমতা দখলের প্রায় দোরগোড়ায় পৌঁছে যেতে পারে বিজেপি।

Exit Poll Result 2021 West Bengal Elections: দুই ফুলের 'কাঁটে কি টক্কর', শেষ হাসি কার?
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 11:02 PM

কলকাতা: এক, দুই করে আট দফার ভোট শেষ। অতি মহামারির মধ্যে এক অভাবনীয় পরিস্থিতিকে সঙ্গী করে দীর্ঘ আট দফার ভোট শেষ হয়েছে বাংলায়। এ বার অপেক্ষা কেবল ২ মে-র। তবে বাংলার মানুষের মন ঠিক কী বলছে তা জানতে রাজ্যের ২৯৪ টি বিধানসভা আসনে ভোট হওয়ার পর বুথ ফেরত সমীক্ষা চালিয়েছিল পোলস্ট্র্যাট এবং TV9 বাংলা। এই এগজিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক হতে পারে। এবং সেই সমীক্ষার ফলাফলে সাফ, বিজেপি এবং তৃণমূলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। গত বারের তুলনায় তৃণমূলের আসন সংখ্যা অনেকটাই কমবে। তবে ১৪৮-এর ম্যাজিক ফিগার সবচেয়ে কাছে যেতে পারে তৃণমূল, এমনটাই ইঙ্গিত মিলেছে TV9 -এর সমীক্ষায়। বিজেপির সামান্য কয়েকটা আসনের জন্য নাও স্পর্শ করতে পারে ১৪৮-এর সংখ্যা। তবে দুই দলেও মধ্যে রীতিমতো কাঁটায় কাঁটায় টক্কর হবে, এটা পরিষ্কার।

আট দফার ভোটের পর TV9 ও পোলস্ট্র্যাটের সমীক্ষা বলছে, বাংলায় ক্ষমতা দখলের প্রায় দোরগোড়ায় পৌঁছে যেতে পারে বিজেপি। অন্যদিকে কংগ্রেস ও আইএসএফ-র সঙ্গে সংযুক্ত মোর্চার আকারে সিপিএম ভোট যুদ্ধে নামলেও তাতে খুব একটা লাভ হচ্ছে না, এমনটাই ইঙ্গিত মিলেছে এই সমীক্ষা।

এ বার দেখে নিন কোন দল কত আসন পেতে পারে একুশের বঙ্গযুদ্ধে… 

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

তৃণমূলের সম্ভাব্য আসন: ১৪২-১৫২

বিজেপির সম্ভাব্য আসন: ১২৫-১৩৫

সংযুক্ত মোর্চার সম্ভাব্য আসন: ১৬-২৬

অন্যান্যদের সম্ভাব্য আসন: ০

কত শতাংশ ভোট আসতে পারে কাদের ঝুলিতে…

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

তৃণমূলের প্রাপ্ত ভোটের সম্ভাব্য হার: ৪৩.৯০ শতাংশ

বিজেপির প্রাপ্ত ভোটের সম্ভাব্য হার: ৪০.৫০ শতাংশ

সংযুক্ত মোর্চার প্রাপ্ত ভোটের সম্ভাব্য হার: ১০.৭০ শতাংশ

অন্যান্যদের প্রাপ্ত ভোটের সম্ভাব্য হার: ৪.৯০ শতাংশ

তবে একটা কথা মনে করিয়ে দেওয়া দরকার। এই এক্সিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক হতে পারে।