Kolkata Book Fair: ১৮ জানুযারি শুরু কলকাতা বইমেলা, থিম ‘গ্রেট ব্রিটেন’

Kolkata Book Fair: বইমেলা যে এবার অন্যান্যবারের তুলনায় এগিয়ে আসবে, সে কথা আগেই ঘোষণা করা হয়েছিল। এবার ঘোষণা হল দিন। ১৪ দিন ধরে চলবে বইমেলা। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে।

Kolkata Book Fair: ১৮ জানুযারি শুরু কলকাতা বইমেলা, থিম 'গ্রেট ব্রিটেন'
কলকাতা বইমেলা (ফাইল ছবি)Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2023 | 5:38 PM

কলকাতা: বইপ্রেমী বাঙালির অপেক্ষার অবসান। ঘোষণা হল ২০২৪-এর আন্তর্জাতিক বইমেলার দিন। আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা, চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতি বছরের মতো এবারও কলকাতা বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছর থিম কান্ট্রি হচ্ছে গ্রেট ব্রিটেন। মঙ্গলবার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড-এর তরফ থেকে বইমেলার দিন ঘোষণা করা হয়েছে।

ভারতের বিভিন্ন রাজ্যের প্রকাশনা সংস্থার সঙ্গে বিভিন্ন দেশের প্রকাশনা সংস্থাও এবার অংশগ্রহণ করছে বইমেলায়। থাকছে আমেরিকা, ফ্রান্স, ইতালি, স্পেন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পেরু ও কলম্বিয়ার মতো দেশও। প্রায় ১২ বছর পর এবার আসছে জার্মানি।

মঙ্গলবার কলকাতার এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ব্রিটিশ উপরাষ্ট্রদূত অ্যান্ড্রু ফ্লেমিং। গিল্ড-এর সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় ও গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দের উপস্থিতিতে এদিন দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। জানুয়ারি মাসের শেষের দিকে শুরু হচ্ছে বোর্ডের পরীক্ষা। সেই কারণেই এবার বইমেলার সময় এগিয়ে নিয়ে আসা হয়েছে।