সোমে উপকূলবর্তী এলাকা পরিদর্শন, মঙ্গলে নবান্নে জরুরি বৈঠক! কেন্দ্রীয় দলের রিপোর্টে নির্ভর করছে বাংলার ভাগ্য

ইয়াসের (Cyclone Yaas Effect) ঝাপটায় লণ্ডভণ্ড উপকূলবর্তী জেলাগুলি। ভাসছে গ্রামের পর গ্রাম। বহু মানুষ এখনও ঘরছাড়া। গোটা পরিস্থিতি খতিয়ে দেখতে আজ রাজ্যে আসছে কেন্দ্রীয় দল (Central Team)।

সোমে উপকূলবর্তী এলাকা পরিদর্শন, মঙ্গলে নবান্নে জরুরি বৈঠক!  কেন্দ্রীয় দলের রিপোর্টে নির্ভর করছে বাংলার ভাগ্য
ইয়াস বিধ্বস্ত উপকূলবর্তী এলাকা
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 11:32 AM

কলকাতা: ইয়াসের (Cyclone Yaas Effect) ঝাপটায় লণ্ডভণ্ড উপকূলবর্তী জেলাগুলি। ভাসছে গ্রামের পর গ্রাম। বহু মানুষ এখনও ঘরছাড়া। গোটা পরিস্থিতি খতিয়ে দেখতে আজ রাজ্যে আসছে কেন্দ্রীয় দল (Central Team)। স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তার নেতৃত্বে সাত সদস্যের কেন্দ্রীয় দল তিন দিনের সফরে আসছেন।

কেন্দ্রীয় দলের সফরসূচি

রবিবার রাত ৮.০৫ মিনিটে পৌঁছবে কলকাতায়। রাতে থাকবেন শহরের একটি পাঁচতারা হোটেলে।

সোমবার সকালের সফরসূচি

TEAM 1

♦ সোমবার সকালে দুটি দলে ভাগ হয়ে একটি টিম যাবে দক্ষিণ ২৪ পরগনায়। ♦ সকালে সাড়ে ১১টায় তাঁদের দক্ষিণ ২৪ পরগনায় যাওয়ার কথা। ♦ সেখানে ১২.৩০- ১টার মধ্যে আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তাঁরা। ♦ ১২.৪৫ মিনিট নাগাদ গোসাবায় পৌঁছবে কেন্দ্রীয় দল। ♦ দুপুর ২.৩০-৩ টের মধ্যে আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

TEAM2

♦ আরেকটি টিম যাবে পূর্ব মেদিনীপুরে ইয়াস বিধ্বস্ত গ্রামগুলি পরিদর্শনে। ♦ দুপুর ১২টা নাগাদ DSDA- অফিস পৌঁছবে কেন্দ্রীয় দল। ♦ দুপুর ১২-১২.৩০ পর্যন্ত ঘূর্ণিঝড় নিয়ে প্রেজেন্টেশন। ♦ দুপুর ১২.৩০-১ টা পর্যন্ত সড়কপথে দিঘা-মন্দারমণি পরিদর্শন। ♦ দুপুর ১.৩০-২.১০ পর্যন্ত দিঘায় বৈঠক ও মধ্যাহ্নভোজন।

মঙ্গলবার সকালের সফরসূচি মঙ্গলবার নবান্নে বিপর্যয় মোকাবিলা বাহিনী, সিভিল ডিফেন্স ও অর্থ দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা।

বুধবার ফিরে যাবেন দিল্লিতে।

উল্লেখ্য, নবান্ন থেকে বারবার দাবি করা হচ্ছে, ইয়াসের জেরে উপকূলবর্তী এলাকাগুলিতে যা ক্ষতি হয়েছে, তা পূরণে অর্থ বরাদ্দ করা হোক। সেই জায়গা থেকে এই পরিদর্শন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই টিম গোটা পরিস্থিতি পরিদর্শন করে যে রিপোর্ট কেন্দ্রে জমা দেবে, তার ওপরেই নির্ভর করছে, কতটা অর্থ বরাদ্দ করা হবে। সাত সদস্যের এই প্রতিনিধি দলে বিভিন্ন মন্ত্রকের প্রতিনিধিরা রয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জয়েন্ট সেক্রেটারির নেতৃত্বে এই টিম আসছে।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা নিয়ে ফের মমতাকে বিঁধলেন রাজ্যপাল! ভিডিয়ো-সহযোগে মধ্যরাতে করলেন বিস্ফোরক টুইট

ইয়াস পরবর্তী সময় বাংলা ও ঝাড়খণ্ডের জন্য ৫০০ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছে কেন্দ্র। তবে সেক্ষেত্রে ক্ষতির পরিমাণ দেখে সেই অর্থ ছাড়া হবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। আর সেক্ষেত্রে পদ্ধতিগত কোনও ত্রুটি নেই বলেই জানিয়েছেন বিশ্লেষকরা। তবে কেন্দ্রের এই প্রতিনিধি দলের রিপোর্টের ভিত্তিতে বাংলা কত টাকা ক্ষতিপূরণ পায়. তাতে আদৌ রাজ্য সরকার সন্তুষ্ট হয় কিনা, সেটা সময় বলবে।