‘পড়াশোনার জন্য ঘরবাড়ি বেচতে হবে না’, স্টুডেন্টস ক্রেডিট কার্ড চালু হচ্ছে, ঘোষণা মমতার

পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ন্যূনতম সুদে লোন নিতে পারবে। দশম শ্রেণি থেকেই এই ক্রেডিট কার্ড নেওয়া যাবে বলে ঘোষণা করেন মমতা।

'পড়াশোনার জন্য ঘরবাড়ি বেচতে হবে না', স্টুডেন্টস ক্রেডিট কার্ড চালু হচ্ছে, ঘোষণা মমতার
ছবি-ফেসবুক
Follow Us:
| Updated on: Jun 25, 2021 | 12:14 AM

কলকাতা: ভোটের আগেই কথা দিয়েছিলেন। ভোট মেটার মাস দেড়েকের মধ্যে সেই প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে বৃহস্পতিবার তিনি জানান, আগামী ৩০ জুন থেকে চালু হচ্ছে স্টুডেন্টস ক্রেডিট কার্ড। মমতা জানান, এই কার্ডের মাধ্যমে ২৪ বছর পর্যন্ত যে কোনও পড়ুয়া পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ন্যূনতম সুদে লোন নিতে পারবে। দশম শ্রেণি থেকেই এই ক্রেডিট কার্ড নেওয়া যাবে বলে ঘোষণা করেন মমতা।

মুখ্যমন্ত্রীর ঘোষণা, “পড়াশোনা করার জন্য ঘরবাড়ি বেচতে হবে না। ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে হলে পশ্চিমবঙ্গ সরকার এর গ্যারেন্টার হবে। পড়াশোনার জন্য বাবা-মায়েদের যেরকম চিন্তা করতে হয়, তা আর করার প্রয়োজন নেই। রাজ্য সরকার আপনাদের পাশে আছে।” বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান মমতা। এই টাকা স্নাতক, স্নাতোকত্তর, গবেষণায় খরচ করা যাবে। যারা অন্তত ১০ পশ্চিমবঙ্গে বসবাস করছেন, তাঁদের সকলে দেশে বা বিদেশে কোনও প্রতিষ্ঠানে এই টাকায় পড়াশোনা করতে পারবেন, ঘোষণা মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ভ্যাকসিন ক্যাম্প করতে চাইলেন নিপাট ভদ্র ‘অফিসার’ দেবাঞ্জন, সন্দেহই হয়নি নর্থ সিটি কলেজের অধ্যক্ষের

এরপর চাকরি পেয়ে গেলে স্বল্প সুদের মাধ্যমে ১৫ বছর সময় পাওয়া যাবে এই লোনের টাকা মেটানোর জন্য। মমতার কথায়, “এটা ভীষণ সহজেই পাওয়া যাবে। ছাত্রছাত্রীদের গর্ব এই স্টুডেন্টস ক্রেডিট কার্ড।” অনলাইনেই এই কার্ড সংগ্রহ করা যাবে বলে জানান মমতা। কী ভাবে আবেদন করতে হবে এবং কী ভাবে এই কার্ড পাওয়া যাবে, তা আগামী ৩০ জুন প্রকল্পের সূচনার পরই জানানো হবে বলে খবর।

আরও পড়ুন: ‘আপনার সঙ্গে বিজেপির সম্পর্ক রয়েছে, অনুরোধ করছি সরে যান’, সরাসরি বিচারপতিকে বাণ মমতার আইনজীবীর