Pregnant in Jail: জেলের মধ্যে কীভাবে অন্তঃসত্ত্বা মহিলারা, আসরে নেমেছে জাতীয় মহিলা কমিশন

Pregnant in Jail: জানা যাচ্ছে দমদম সংশোধনাগারের মহিলা কয়েদিদের সঙ্গে এই বিষয়ে কথাও বলেছেন অনুসন্ধান কমিটির সদস্যরা। জাতীয় মহিলা কমিশনের অনুসন্ধানকারী দলের সদস্যরা ইতিমধ্যে রাজ্য পুলিশের ডিজির সঙ্গেও কথা বলেছেন বলে জানা যাচ্ছে। অর্থাৎ, স্পষ্টতই বোঝা যাচ্ছে যে বিস্ফোরক তথ্য সাম্প্রতিক রিপোর্টে উঠে এসেছে, তা মোটেই হালকাভাবে দেখছে না জাতীয় মহিলা কমিশন।

Pregnant in Jail: জেলের মধ্যে কীভাবে অন্তঃসত্ত্বা মহিলারা, আসরে নেমেছে জাতীয় মহিলা কমিশন
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2024 | 2:27 PM

কলকাতা: পশ্চিমবঙ্গের সংশোধনাগারে মহিলা আবাসিকদের অন্তঃসত্ত্বা হওয়ার ঘটনায় এবার তদন্ত শুরু করল জাতীয় মহিলা কমিশন। জানা যাচ্ছে দমদম সংশোধনাগারের মহিলা কয়েদিদের সঙ্গে এই বিষয়ে কথাও বলেছেন অনুসন্ধান কমিটির সদস্যরা। জাতীয় মহিলা কমিশনের অনুসন্ধানকারী দলের সদস্যরা ইতিমধ্যে রাজ্য পুলিশের ডিজির সঙ্গেও কথা বলেছেন বলে জানা যাচ্ছে। অর্থাৎ, স্পষ্টতই বোঝা যাচ্ছে যে বিস্ফোরক তথ্য সাম্প্রতিক রিপোর্টে উঠে এসেছে, তা মোটেই হালকাভাবে দেখছে না জাতীয় মহিলা কমিশন।

সম্প্রতি কলকাতা হাইকোর্টে একটি রিপোর্ট জমা দিয়েছেন আইনজীবী তাপস ভঞ্জ। সেই রিপোর্টেই বিস্ফোরক দাবি করেছেন ওই আইনজীবী। রাজ্যের বিভিন্ন সংশোধনাগার ঘুরে তৈরি করা ওই রিপোর্টে দাবি করা হয়েছে, একাধিক মহিলা আবাসিক নাকি অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। এমনকী ১৯৬ জন সন্তানেরও জন্ম হয়েছে বলে দাবি করা হচ্ছে। আর এই রিপোর্ট প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে গোটা রাজ্যে। অস্বস্তি বেড়েছে রাজ্যের কারা দফতরেরও।

এই ভয়ঙ্কর অভিযোগ নিয়ে হইচই পড়ে যেতেই মুখ খুলেছেন রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি। তাঁর অবশ্য বক্তব্য, এই ধরনের কোনও অভিযোগ তাঁর দফতরে আসনি। পাশাপাশি কোনও নির্দিষ্ট সংশোধনাগারের কথা উল্লেখ করা হলে, সেটিও দেখা হবে বলে জানিয়েছেন তিনি। অখিল গিরির যুক্তি, রাজ্যে বর্তমানে চারটি মুক্ত সংশোধনাগার রয়েছে (যেখানে আবাসিকরা তাঁদের পরিবারের সঙ্গে থাকতে পারেন)। যে ঘটনার কথা বলা হচ্ছে, সেগুলি সেখানে ঘটেছে কি না, সেটাও দেখা প্রয়োজন বলে মত কারামন্ত্রীর। আলিপুর ছাড়া বাকি সর্বত্র যে মহিলা ও পুরুষ আবাসিকদের আলাদা সেল রয়েছে, সে কথাও মনে করিয়ে দেন মন্ত্রী।