School Dropout: কোভিড-কালে স্কুল ছেড়েছে অনেকেই, তিন বছর পর তাদের জন্য বড় সুযোগ আনল বোর্ড

School Dropout: কোভিডকালের পর একাধিক সমীক্ষায় উঠে এসেছে, স্কুলছুটদের সংখ্যা বেড়েছে। অনেকেই মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর আর পড়াশোনা করেনি। অর্থাৎ তাদের স্কুল ছাড়ার পর প্রায় তিন বছর পেরিয়ে গিয়েছে।

School Dropout: কোভিড-কালে স্কুল ছেড়েছে অনেকেই, তিন বছর পর তাদের জন্য বড় সুযোগ আনল বোর্ড
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2024 | 7:04 PM

কলকাতা: কোভিড-কালে শিক্ষার দফারফা। ২০২০-২১ সালে ‘ড্রপ আউটে’র সংখ্যা নিয়ে চিন্তায় শিক্ষা দফতর। সূত্রের খবর, ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষাব্যবস্থা থেকে দূরে চলে গিয়েছেন হাজার হাজার পড়ুয়া। ২০২৪-২৫ সালে তাঁদের ফের একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ করে দেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ইতিমধ্যেই স্কুলে স্কুলে পৌঁছেছে সংসদের নির্দেশ। চলতি শিক্ষাবর্ষেই ভর্তি হতে পারবে সেই পড়ুয়ারা।

কোভিড ভাইরাস ছড়িয়ে পড়ার পর বন্ধ হয়ে গিয়েছিল সব পরিষেবা। বেশ কয়েকমাস ধরে বন্ধ ছিল স্কুল-কলেজ। অনেক জায়গায় অনলাইনে পঠন-পাঠন হলেও সব পড়ুয়ার ক্ষেত্রে সেই সুযোগ পাওয়া সম্ভব ছিল না। বিশেষত প্রত্যন্ত অঞ্চলে সেই সুযোগ কম থাকায় অনেকেই পড়াশোনা ছেড়ে দেয়। তাদেরই আবার নতুন করে সুযোগ দেওয়ার কথা ভেবেছে সংসদ।

কোভিডকালের পর একাধিক সমীক্ষায় উঠে এসেছে, স্কুলছুটদের সংখ্যা বেড়েছে। অনেকেই মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর আর পড়াশোনা করেনি। অর্থাৎ তাদের স্কুল ছাড়ার পর প্রায় তিন বছর পেরিয়ে গিয়েছে। তারা এবার একাদশ শ্রেণিতে ভর্তি হয়ে আবার পঠন-পাঠন শুরু করতে পারবে। সমীক্ষায় জানা যায়, পেটের দায়ে অনেক পড়ুয়াই স্কুল থেকে মুখ ফিরিয়েছে। কেউ পরিবারের কাজে হাত লাগিয়েছে।