Weather Update: এপ্রিলের পর জ্বলবে মে, ১৫ জেলায় জারি কমলা সতর্কতা

Weather Update: অতি তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়ায়। বেশ কিছু জেলায় ইতিমধ্যেই তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁয়ে ফেলেছে। গরম বাড়বে আরও। পূর্বাভাস এমনটাই।

Weather Update: এপ্রিলের পর জ্বলবে মে, ১৫ জেলায় জারি কমলা সতর্কতা
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2024 | 5:11 PM

কলকাতা: জ্বলেছে এপ্রিল। স্বস্তি নেই মে মাসেও। মে মাসের শুরুতেও তীব্র গরমের পূর্বাভাস। ১ মে পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। আরও ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। আগামী ৪ দিন দক্ষিণবঙ্গের ১৫ জেলায় জারি কমলা সতর্কতা। ১ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও আশা নেই। তাতেই আরও বাড়ছে চিন্তা। 

মঙ্গলবারের পর কিছুটা গরম কমবে উত্তরবঙ্গে। উত্তরের ৫ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ২৮ ও ৩০ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে। বেশ কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। বিগত কয়েকদিনের মতোই তাপপ্রবাহ চলবে মালদহ ও দুই দিনাজপুরে। এর মধ্যে তো মালদা ও উত্তর দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। গরমের সঙ্গে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে।

আগামী কয়েকদিনে আরও খারাপ হতে পারে পশ্চিমের জেলাগুলির পরিস্থিতি। বইতে পারে লু। অতি তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়ায়। বেশ কিছু জেলায় ইতিমধ্যেই তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁয়ে ফেলেছে। শুকনো গরম সব প্রান্তে। খুব প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকাল ৪টে পর্যন্ত বাইরে বের হতে নিষেধ করছেন আওবহাওয়াবিদরা। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ঘোরাফেরা করছে ৪৫ থেকে ৯০ শতাংশের আশপাশে।