TV9 Bangaliana: ‘শিল্পী হওয়ার অধিকার সকলের, তবে গানকে অমরত্ব দিতে গেলে শিখতে হবে’…

TV9 Bangaliana: মিডিওক্রিটিটা খুব বেড়ে যাচ্ছে। সকলে না শিখেই এগোতে চাইছে, মনে করেন শিল্পী রাঘব চট্টোপাধ্যায়ও।

| Edited By: | Updated on: Feb 13, 2022 | 11:59 PM

কীর্তন, ঝুমুর, অতুলপ্রসাদী বাংলা গানের শিকড়। নবজাগরণের ধারায় বাংলা গানকে বদলে দিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রযুগের পর বাংলা গানে আবার বাঁক। বাংলা গানে পাশ্চাত্যের প্রভাব দেখা গিয়েছে বারবার। সেই গান নিয়ে আলোচনা, ‘মুছে যাওয়া দিনগুলি পিছু ডাকে’। আলোচনায় পণ্ডিত অজয় চক্রবর্তী, তেজেন্দ্রনারায়ণ মজুমদার, রাঘব চট্টোপাধ্যায়, ইমন, উজ্জ্বয়িনী মুখোপাধ্যায়।

পণ্ডিত অজয় চক্রবর্তী বলেন, “কমার্শিয়ালাইজেশন অব বাংলা গান কিন্তু খুব বড় একটা ব্যাপার। আমার অভিজ্ঞতা এ নিয়ে কম। কারণ আমরা আসরে গাওয়া লোক। প্রোগ্রাম হলে মানুষের সামনে বসে গান করি। কিন্তু এখন গানের প্ল্যাটফর্মটা পাল্টে গেছে। গান শোনাতে হয় ক্যামেরাকে। ক্যামেরা তো কথাও বলে না, সমালোচনাও করে না। ভারতীয় সঙ্গীতে তো আলাপটাই দরকার। লাইভ অনুষ্ঠান যদি বাড়ানো যায়, গানটার মধ্যে যেন কোনওভাবেই মিডিওক্রেসি না এসে যায় খেয়াল রাখতে হবে। শিল্পী হওয়ার অধিকার সকলের আছে। কিন্তু সঙ্গীত শেখার বিষয়। গানকে অমরত্ব দেওয়ার জন্য সেটা দরকার।”

সঙ্গীতশিল্পী রাঘব চট্টোপাধ্যায়ের মতে, “মিডিওক্রিটিটা খুব বেড়ে যাচ্ছে। সকলে না শিখেই এগোতে চাইছে। কাল ছাদে গাইতাম আজ গিটার নিয়ে গান গাইতে শুরু করে দিলাম। দশটা ফানশন এল বা আমি টেলিভিশনে মুখ দেখানোর সুযোগ পেলাম। আমি শিল্পী হয়ে গেলাম। ফলে সেই মানটা আর থাকছে না।” বাংলা গানের অনেক বদল এসেছে গত কয়েক বছরে। শুধু গানের ধরন বা গায়কীতেই নয়, বদল এসেছে গান শোনার ধরনেও। একটা সময় রিল জড়ানো ক্যাসেট ছিল, হঠাৎ বাজার দখল করল সিডি। আচমকাই উধাও হয়ে গেল সেসবও। একাধিক এফএম স্টেশন বন্ধ হয়ে গিয়েছে।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তীর মত, “আমরা একটা ট্রানজিট পিরিয়ডে গান করা শুরু করি। ক্যাসেটে গান শুনতাম, সেটা সিডি হল। সেটাও চলে গেল। আমার প্রথম তিন চারটে অ্যালবামও কিন্তু সিডি রিলিজ। তারপর হঠাৎ ইউটিউব চলে এল। খুব হচপচ অবস্থার মধ্যে দিয়ে আমাদের জেনারেশন গিয়েছে। এখন যারা আসছে তারা এই প্ল্যাটফর্মে অভ্যস্ত। আমরা সব ভাষার গান শুনছি, কেন বাংলা সকলে শুনছে না সেটা ভাবতে গিয়ে আমার মনে হয় ইনভেস্ট কে করবে বাংলা গানে? কেউ তো ইনভেস্টই করছেন না। এত অরিজিনাল গান হচ্ছে, অথচ ইনভেস্টার নেই।” অত্যন্ত প্রাসঙ্গিক প্রশ্ন তুলেছেন অর্পিতা চট্টোপাধ্যায়। গান জনপ্রিয়তা তো পাচ্ছে, কিন্তু কালজয়ী কেন হচ্ছে না?

Follow Us: