DA Case in Supreme Court: আজ সুপ্রিম কোর্টে DA মামলার শুনানি, মঙ্গলেই কি নিষ্পত্তি?

DA Case: পশ্চিমবঙ্গের জন্য সর্বোচ্চ আদালত যদি এই মর্মে নির্দেশ দেয়, তা হলে বাকি রাজ্যগুলিতেও কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবি উঠবে এবং সুপ্রিম কোর্টে মামলা দায়ের হতে পারে।

DA Case in Supreme Court: আজ সুপ্রিম কোর্টে DA মামলার শুনানি, মঙ্গলেই কি নিষ্পত্তি?
সুপ্রিম কোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 8:08 AM

কলকাতা: আজ মঙ্গলবার (21 March 2023) সুপ্রিম কোর্টে (Supreme Court) মহার্ঘ ভাতা তথা ডিএ মামলার (DA Case) শুনানি। ডিএ মামলার শুনানি হবে বিচারপতি দীনেশ মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কুমারের বেঞ্চে। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে প্রায় চার মাস আগে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়ের করেছিল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারী সংগঠন। তার পর থেকে বিভিন্ন কারণে মামলা পিছিয়েছে। বদল হয়েছে বিচারপতিও। মঙ্গলবার সুপ্রিম কোর্ট রাজ্য সরকারি কর্মচারীদের আবেদন মেনে কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয় কি না সেটাই দেখার।

পশ্চিমবঙ্গের জন্য সর্বোচ্চ আদালত যদি এই মর্মে নির্দেশ দেয়, তা হলে বাকি রাজ্যগুলিতেও কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবি উঠবে এবং সুপ্রিম কোর্টে মামলা দায়ের হতে পারে। অর্থাৎ এ ব্যাপারে সমতা রাখার দাবি উঠবে। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিষ্কার জানিয়ে দিয়েছেন, অতিরিক্ত হারে মহার্ঘ ভাতা দেওয়া সরকারের পক্ষে সম্ভব নয়। ফলে মঙ্গলবারের শুনানিতে তাকিয়ে সব পক্ষই।

গত ১৫ মার্চ এই মামলার শুনানি হওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টের তরফে সার্কুলার জারি করা হয়। সেখানে জানানো হয় ১৫ ও ১৬ মার্চ অন্যান্য বাকি থাকা মামলার শুনানি হবে দেশের শীর্ষ আদালতে। সেইসব মামলা শোনার শেষে ডিএ মামলার শুনানি হবে।

এর আগে গত জানুয়ারিতেও মহার্ঘ ভাতা মামলার শুনানি পিছিয়ে যায় সুপ্রিম কোর্টে। সে সময় অবশ্য শোনা যায়, এই মামলায় রাজ্যের তরফে যে আবেদন করা হয়েছিল তাতে ত্রুটি ছিল। সেই কারণে শুনানি পিছিয়ে দেওয়া হয়। সেই ত্রুটি সংশোধন করে রাজ্যকে ফের একবার আবেদন জমা দেওয়ার নির্দেশও দেয় আদালত। সে সময় ১৫ মার্চের শুনানির দিন স্থির হয়। তবে সেই শুনানি হয়নি।

এদিকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে কলকাতায় ধর্মতলায় আন্দোলনে সংগ্রামী যৌথ মঞ্চ। বিভিন্ন সরকারি দফতরের কর্মী, সংগঠন এই যৌথ মঞ্চের ছাতার তলায় এসে আন্দোলন করছে। অনশনও করে তারা। প্রতীকী কর্মবিরতি থেকে বনধ্ পালিত হয় এই যৌথ মঞ্চের ডাকে। রাজ্য সরকার তাদের দাবি মতো ডিএ না দিলে নির্বাচন বয়কটেরও ডাক দেওয়া হয়েছে ইতিমধ্যেই।