Lansdowne Market: দিল্লি থেকেও কি শিক্ষা নেবে না ল্যান্সডাউন মার্কেট? ঝুঁকির ব্যবসা এখানে রোজনামচা, রইল ভিডিয়ো

KMC: কলকাতা পুরনিগমের কী ভূমিকা? ব্যবসায়ীদের একাংশের অভিযোগ, বাম আমল থেকে উপেক্ষিত এই মার্কেট।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

May 14, 2022 | 1:11 PM

কলকাতা: শতাব্দী প্রাচীন দক্ষিণ কলকাতার ল্যান্সডাউন মার্কেট। প্রতিদিন হাজার হাজার মানুষের যাতায়াত। বহু টাকার বিকিকিনি। কিন্তু এখানকার ব্যবসায়ীদের অভিযোগ, এই মার্কেট ক্রমেই বিপজ্জনক হয়ে উঠছে। কার্যত প্রাণের ঝুঁকি নিয়ে ব্যবসা করতে হয় তাঁদের। এই মার্কেটে প্রবেশের মুখে মিটার বক্স, ইলেকট্রিকের তার ঝুলছে। ব্যবসায়ীদের দাবি, তাঁরা বারবার কলকাতা পুরনিগমের কাছে এই মার্কেট সংস্কারের দাবি জানিয়েছেন। তাঁদের বক্তব্য, পুরনিগম যে সব পদক্ষেপ করছে, তার সঙ্গে খাপ খাইয়ে ব্যবসা করা কার্যত দুরূহ বিষয়। কিন্তু দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছে মার্কেটে আগুন লাগার ঘটনা এবং সেই ঘটনায় ২৭ জনের মৃত্যু উদ্বেগ বাড়াচ্ছে কলকাতারও।

কলকাতা পুরনিগমের কী ভূমিকা? ব্যবসায়ীদের একাংশের অভিযোগ, বাম আমল থেকে উপেক্ষিত এই মার্কেট। ১৯৮৫ সালে বাম সরকারের আমলে এক ডেভেলপারকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু সেই সময় সংস্কারের কাজ তিনি পুরোপুরি ঝুলিয়ে দেন। এর দীর্ঘ সময় পার করে তৃণমূল সরকারের আমলেও সেই কাজ বিশ বাঁও জলে। বলা হচ্ছে, ব্যবসায়ীদের সঙ্গে বসে পুরনিগমের সিদ্ধান্ত নেওয়া উচিৎ ছিল। কিন্তু তা হয়নি। অন্যদিকে পুরসভার বক্তব্য, ব্যবসায়ীরা তাদের সঙ্গে সমন্বয় রেখে কাজ করছে না। ফলে সংস্কারের কাজও গতি পাচ্ছে না।

এদিকে ল্যান্সডাউন মার্কেটের ভিতরে যখন সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছে, একই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মার্কেটের বাইরের ছবিটা ঘিরেও। মার্কেটের পিছনে ডাঁই করা প্লাস্টিক। বহু দোকানের চালও দাহ্য বস্তুতেই তৈরি। কোনওভাবে এই মার্কেটে যদি আগুনের ফুলকিও দেখা যায়, তা হলে সেখান থেকে বড় বিপদের আশঙ্কা থেকেই যাচ্ছে।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA