খুশকি ও চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে সাবুদানা-রোজমেরির হেয়ার মাস্ক লাগান! ১ সপ্তাহ পরই ফল পাবেন

বর্ষার আর্দ্র আবহাওয়ায় চুল কমে পাতলা হয়ে যাওয়া, খুসকি, স্ক্যাল্পে বড় মাপের ফ্লেক্স জমা হওয়ার মতো সমস্যার মুখোমুখি হোন প্রায় অধিকাংশ।

খুশকি ও চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে সাবুদানা-রোজমেরির হেয়ার মাস্ক লাগান! ১ সপ্তাহ পরই ফল পাবেন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 9:49 AM

বৃষ্টির দিনগুলিতে আর্দ্র আবহাওয়ার কারণে চুলের মারাত্মক সমস্যা দেখা দেয়। তারমধ্যে চুলে খুশকির প্রবণতা হল অন্যতম সমস্যা । কয়েকটি ঘরোয়া প্রতিকার আপনার এই সমস্যাগুলি যেমন চুল পড়া, খুশকি, নিস্তেজ চুলে প্রাণ দিতে পারে অনায়াসে।প্রাকৃতিক উপাদান ব্যবহার করে চুল ধুয়ে ফেললেও অনেকসময় কার্যকর হয় না। বর্ষার আর্দ্র আবহাওয়ায় চুল কমে পাতলা হয়ে যাওয়া, খুসকি, স্ক্যাল্পে বড় মাপের ফ্লেক্স জমা হওয়ার মতো সমস্যার মুখোমুখি হোন প্রায় অধিকাংশ। সাবুদানা ও রোজমেরি ব্যবহার করলে বর্ষার দিনগুলিতে নানা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

সাবুদানা চুল পড়া ও চুলের গোড়ায় চুলকানি রোধ করতে সাহায্য করে। চুলের যত্নের জন্য সবচেয়ে কার্যকর ও ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহার করা হয়। এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড ও ক্যারোটিনয়েড, যা চুল পড়া নিয়ন্ত্রণ করতে , অকাল চুল ঝরে গিয়ে টাক পড়া থেকে রক্ষা করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য চুলের গোড়া বা ফলিকলকে শক্তিশালী করে তোলে, ক্ষতিগ্রস্ত মাথার ত্বকের পুনর্জীবিত করে তুলতে ও খুশকি হঠাতে সাবুদানা মোক্ষম দাওয়াই।

আরও পড়ুন: চুল ঝরে মাথায় টাক পড়ে যাচ্ছে! ২টি সহজ উপায়ে পেঁয়াজের রস ব্যবহার করলে উপকার পাবেন

অন্যদিকে রোজমেরিতে রয়েছে ইউরসোলিক অ্যাসিড, যা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন উন্নত করে, চুলের ত্বকে অক্সিজেন ও পুষ্টি জোগান দেয়। চুল বৃদ্ধিতেও এই রোজমেরির গুণ কাজেলাগে। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ক্ষতিগ্রস্ত ফ্রি র্যাডিক্যালগুলি হঠিয়ে পাকা চুল নিয়ন্ত্রণ করতে, চুল পাতলা হয়ে যাওয়া থেকে মুক্তি দেয়। পাশাপাশি রোজমেরিতে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, যার কারণে খুশকি, মাথার ত্বকের জ্বালাভাব থেকে রেহাই দিতে সাহায্য় করে।

কীভাবে সাবুদানা ও রোজমেরির হেয়ার প্যাক বানাবেন, তা জেনে নিন…

২ চা চামচ তাজা রোজমেরির পাতা বা ১ চা চামচ শুকনো রোজমেরির শুকনো পাতা, ২ কাপ জল, ১ কাপ সাবুদানার মাড়, ১ টেবিল চামচ বাদাম তেল লাগবে এই উপকারী হেয়ার প্যাক বানাতে।

কীভাবে বানাবেন

একটি প্যানে জল গরম করতে দিন, তাতে রোজমেরির পাতা ফেলে দিন। এবার আঁচ কমিয়ে ২-৩ মিনিট ফুটতে দিন। আভেন বন্ধ করে জল ঠান্ডা করতে দিন। জল ঠান্ডা হলে দেখবেন জলের উপর তেল ভাসছে। জল ছেঁকে রোজমেরির পাতা আলাদা করে একটি পাত্রে রেখে দিন। এবার তাতে সাবুদানার মাড় ও আমন্ড তেল মিশিয়ে নিন। দুর্দান্ত হেয়ার মাস্ক ব্যবহার চুল ঝকঝকে ও মোলায়েম হবে। খুশকিহীন চুল পেতে এই হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।