Summer Face Packs: গরমকালের এই ৩ খাবার দিয়েই ত্বকে আনুন কুলিং এফেক্ট, মিলবে ট্যান থেকেও মুক্তি

Summer Cooling Skin: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। রাজ্যের বেশ কিছু জেলায় পারদ ৪০ ছুঁয়ে ফেলেছে। রোদে বেরোলে তাপে মুখ-চোখ পুড়ছে। যদিও এই রোদে নাক-মুখ না ঢেকে বেরোনোটা বোকামি। রোদের তাপ থেকে বাঁচতে সুতির ওড়না দিয়ে মুখ ঢেকে নিন।

Summer Face Packs: গরমকালের এই ৩ খাবার দিয়েই ত্বকে আনুন কুলিং এফেক্ট, মিলবে ট্যান থেকেও মুক্তি
Follow Us:
| Updated on: Apr 03, 2024 | 12:10 PM

এপ্রিলের শুরু থেকেই পুড়ছে বাংলা। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। রাজ্যের বেশ কিছু জেলায় পারদ ৪০ ছুঁয়ে ফেলেছে। রোদে বেরোলে তাপে মুখ-চোখ পুড়ছে। যদিও এই রোদে নাক-মুখ না ঢেকে বেরোনোটা বোকামি। রোদের তাপ থেকে বাঁচতে সুতির ওড়না দিয়ে মুখ ঢেকে নিন। ফুলহাতা সুতির পোশাক পরুন। ছাতা, সানগ্লাস, জলের বোতল আর সানস্ক্রিন ছাড়া রাস্তায় বেরোবেন না। কিন্তু এরপরেও ত্বকের অবস্থা বেহাল। নাকের দু’পাশ জুড়ে তেলতেলে ভাব। মুখে ক্লান্তি ছাপ আর রোদের পোড়া দাগ। এই অবস্থায় ত্বকে স্বস্তি এনে দিতে পারে কুলিং ফেসপ্যাক।

শসার ফেসপ্যাক: গরমকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে শসা। এই মরশুমে শসা খেলেও যেমন শরীর ও ত্বক হাইড্রেট থাকে, তেমনই মুখে মাখলেও উপকার মেলে। শসা পেস্ট করে এর রস বের করে নিন। এই শসার রসের সঙ্গে ২ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই ফেসপ্যাক ত্বকের লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এটি ত্বককে হাইড্রেট রাখবে।

টক দইয়ের ফেসপ্যাক: ৪০ ডিগ্রির গরমে রোজ টক দই খান। টক দই শরীর ও ত্বকে শীতলতা প্রদান করে এবং প্রদাহ কমায়। টক দইয়ের সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো কিংবা পুদিনা পাতা বেটে মুখে মাখতে পারেন। টক দই ত্বকের উপর থেকে মৃত কোষ পরিষ্কার করে এবং আর্দ্রতা বজায় রাখে। টক দইয়ের ফেসপ্যাক ত্বক থেকে ট্যান তুলতেও কার্যকর।

এই খবরটিও পড়ুন

তরমুজের ফেসপ্যাক: তরমুজের মধ্যে জলের পরিমাণ বেশি। তাই এই ফল গরমে খেলে শরীর হাইড্রেট থাকে। এতে ত্বকের সমস্যাও কমে। একইভাবে, তরমুজের পেস্টের সঙ্গে মধু মিশিয়ে মুখে মাখলে কুলিং এফেক্ট পাওয়া যায়। তরমুজের ফেসপ্যাক ত্বকে সতেজতা আনে। পাশাপাশি ব্রণ, দাগছোপের সমস্যা কমাতে সাহায্য করে।

মুলতানি মাটির ফেসপ্যাক: গরমে ত্বকে তেলতেলে ভাব বেড়ে যায়। তৈলাক্ত ত্বকের সমস্যায় নাজেহাল হয়ে যান অনেকে। এই অবস্থা থেকে মুক্তি পেতে ১ চামচ মুলতানি মাটির সঙ্গে ২ চামচ গোলাপ জল মিশিয়ে মুখে মাখুন। ফেসপ্যাক শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বক থেকে অতিরিক্ত তেল, ময়লা, জীবাণু পরিষ্কার করে দেবে। পাশাপাশি এটি ওপেন পোরস ও ব্রণর সমস্যা কমিয়ে দেবে।