Fresh Chicken: এই গরমে কেটে রাখা চিকেন টাটকা আছে কি না বুঝবেন কীভাবে?

Kitchen tips: এই গরমে চিকেনকে তাজা রাখাই চ্যালেঞ্জের। যদিও ফ্রিজে ছাড়া কোনও গতি নেই। আপনাকে ফ্রিজারেই রাখতে হবে চিকেন। কিন্তু বাজার থেকেই যদি খারাপ চিকেন কিনে আনেন, তখন কী করবেন? অনেক সময় বোঝা যায় না চিকেন টাটকা কিনা, সেক্ষেত্রে মেনে চলতে পারেন সহজ কয়েকটি নিয়ম।

Fresh Chicken: এই গরমে কেটে রাখা চিকেন টাটকা আছে কি না বুঝবেন কীভাবে?
Follow Us:
| Updated on: Apr 21, 2024 | 9:00 AM

এই গরমে সকালের তৈরি রান্নাই সন্ধেবেলা খারাপ হয়ে যাচ্ছে। ফ্রিজে না রাখলেই সমস্ত সবজি শুকিয়ে যাচ্ছে। সেখানে চিকেনকে তাজা রাখবেন কীভাবে? বাড়িতে এক কিলো চিকেন কেনা থাকলে, ইচ্ছে মতো পদ রান্না করা যায়। মুখের স্বাদ বদল করতে চিকেন দিয়ে নিত্যনতুন রান্না ট্রাই করা যায়। কিন্তু এই গরমে চিকেনকে তাজা রাখাই চ্যালেঞ্জের। যদিও ফ্রিজে ছাড়া কোনও গতি নেই। আপনাকে ফ্রিজারেই রাখতে হবে চিকেন। কিন্তু বাজার থেকেই যদি খারাপ চিকেন কিনে আনেন, তখন কী করবেন? অনেক সময় বোঝা যায় না চিকেন টাটকা কিনা, সেক্ষেত্রে মেনে চলতে পারেন সহজ কয়েকটি নিয়ম।

১) তাজা চিকেনের রং একটু গোলাপি হয়। যদি চিকেনের রং একটু গাঢ় দেখেছেন কিংবা ফ্যাকাশে মনে হয়, সেটা কিনবেন না। বুঝবেন, চিকেনটা তাজা নয়।

২) চিকেনের গন্ধ শুঁকেই ধরতে পারবেন এটা তাজা নাকি বাসি। টাটকা চিকেনের হালকা মিষ্টি ও নিউট্রাল গন্ধ থাকে। কিন্তু চিকেনের গন্ধ যদি খুব কড়া হয় এবং পচা গন্ধ বের হতে থাকে, বুঝবেন সেটা আর খাওয়ার যোগ্য নেই।

এই খবরটিও পড়ুন

৩) আজকাল অনেকেই প্যাকেটজাত চিকেন কেনেন। বিশেষত, অনলাইনে চিকেন কিনলে তা প্যাকেটেই আসে। এক্ষেত্রে চিকেনকে দীর্ঘদিন টাটকা রাখার জন্য বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ মেশানো হয়। এই ধরনের চিকেন কেনার সময় দেখুন প্যাকেটের মধ্যে কোনও তরল আছে কি না। যদি মনে তরল রয়েছে, সেটা না কেনাই ভাল।

৪) মাংসের গায়ে হাত দিলেই বুঝতে পারবেন চিকেন টাটকা কি না। অনেকক্ষণ আগে যদি চিকেন কেটে রাখা হয়, তাহলে সেটা গরম থাকবে না। আর টাটকা মাংস একটু নরম ও গরম হয়। তাই মাংস কিনতে গেলে আঙুল দিয়ে একটু টিপে দেখতে পারেন। চিকেন টিপে ধরার পর দেখবেন, মাংসটা আবার আগের জায়গায় ফিরে আসছে কি না। এতে বুঝতে পারবেন যে চিকেনটা টাটকা।