আলু নাকি রূপচর্চাতেও কাজে লাগে! কিন্তু কীভাবে?

রূপচর্চায় আলু কত ভাবে কাজে লাগাতে পারেন, দেখে নিন।

আলু নাকি রূপচর্চাতেও কাজে লাগে! কিন্তু কীভাবে?
আলু মেখেও দেখতে পারেন, তাতে ত্বক ভাল থাকবে।
Follow Us:
| Updated on: Jan 27, 2021 | 7:04 PM

আলু ভাজা, আলু ভাতে, আলু মাখা, আলু চোখা, আলুরদম… না! এই লিস্ট দ্রুত শেষ হওয়ার নয়। বরং আলুর রেসিপি বলতে চাইলে তা লম্বা তো হবেই। আলু খাবেন তো বটেই। আলু মেখেও দেখতে পারেন, তাতে ত্বক ভাল থাকবে। অর্থাৎ রূপচর্চায় (beauty tips) আলু কত ভাবে কাজে লাগাতে পারেন, দেখে নিন।

১) অল্প বয়সেই বলিরেখার সমস্যায় ভোগেন অনেকে। এক্ষেত্রে আলুর রস আপনার কাজে লাগতে পারে। ত্বক টানটান রাখতে এবং বলিরেখা দূর করতে আলুর রস কাজে লাগবে। একই সঙ্গে ত্বক উজ্জ্বল হবে।

আরও পড়ুন, ব্রণর সমস্যায় ভুগছেন? জেনে নিন ব্রণ হওয়ার পাঁচটি কারণ

২) মুখে ব্রণ হওয়ার পর সেই দাগ অনেক সময় থেকে যায় দীর্ঘদিন। আবার কখনও বা কালো ছোপ পরে গালে বা কপালে। মুখে কোনও ডার্ক স্পট থাকলে আলু ছোট করে কেটে ওই নির্দিষ্ট জায়গায় মিনিট পাঁচেক ঘষে নিন। এরপর সাধারণ জলে ধুয়ে ফেলবেন। দ্রুত উপকার পেতে প্রতিদিন এই পদ্ধতি অ্যাপ্লাই করুন।

৩) একটা বয়সের পর ত্বকের যত্ন নেওয়ার জন্য ফেসিয়াল করার পরামর্শ দেন রূপ বিশেষজ্ঞরা। করোনা পরিস্থিতিতে নিয়ম মেনে ফেসিয়াল করতে না যেতে পারলে, আলু মিক্সিতে ব্লেন্ড করে নিয়ে মুখে লাগান। ত্বক হারানো উজ্জ্বলতা ফিরে পাবে।

৪) প্রতিদিন বাইরে বেরলো সূর্যের অতি বেগুণি রশ্মির কারণে ত্বকের ক্ষতি হয়। সেই সানবার্ন আটকাতে আলু টুকরো করে কেটে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। তারপর সেটা ত্বকের ক্ষতিগ্রস্থ অংশে লাগিয়ে রাখুন। সপ্তাহে তিন দিন এই পদ্ধতি অ্যাপ্লাই করলে ধীরে ধীরে ত্বক পরিচ্ছন্ন হয়ে যাবে।

আরও পড়ুন, রূপচর্চায় এই ভুলগুলো কি আপনিও করেন? আজই সাবধান হতে হবে

৫) শুষ্ক ত্বকের জন্য আলুর ফেসপ্যাক খুনব উপকারী। আলু মিক্সিতে স্ম্যাশ করে নিন। এরপর ইয়োগার্টের সঙ্গে মিশিয়ে সেই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ত্বক মোলায়েম করবে।

৬) ত্বকের মরা কোষ তুলে ফেলতেও আলু উপকারী। বিশেষত পায়ের গোড়ালির ফাটা অংশে আলু ঘষে মরা কোষ তুলে ফেলতে পারেন। এতে ত্বক অনেক নরম হবে।

৭) আলুর রসের সঙ্গে শশা, এক টেবিল চামচ বেকিং সোডা, পরিমাণ মতো জল মিশিয়ে ক্লিনজার তৈরি করে রাখতে পারেন। ফেস ওয়াশের বদলে এই মিশ্রণ দিয়ে মুখ পরিষ্কার করুন।

আরও পড়ুন, শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

৮) ত্বকের পোড়া অংশের যত্নে ব্যবহার করুন আলু। হঠাৎ করেই গরম কিছু পরে ত্বক পুড়ে গেলে সঙ্গে সঙ্গে আলু ঘষে নিন। সঙ্গে সঙ্গে জ্বালা কমে যাবে।

৯) ত্বকে কোনও চুলকানি বা ব়্যাশ হলে আলুর রস অ্যাপ্লাই করুন। কয়েক মিনিটের মধ্যেই উপকার পাবেন।