শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

কীভাবে যত্ন নেবেন? তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। দেখুন তো, কাজে লাগে কি না।

শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?
ত্বকের যত্ন নিন।
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 5:26 PM

শীতকাল (winter) অনেকেরই বেশ পছন্দের সময়। কিন্তু এই সময় ত্বকের (skin care) নানা সমস্যায় নাজেহাল হতে হয়। বিশেষত ত্বক শুষ্ক (dry skin) হয়ে যায়। বলিরেখা আরও স্পষ্ট হয়ে ওঠে। সমস্যা হলে তো তার সমাধান আছেই। কিন্তু সমস্যা যাতে না আসে, সে চেষ্টা করতে দোষ কী? অর্থাৎ ত্বক যাতে শুষ্ক না থাকে, সেই চেষ্টা করতে পারেন আজ থেকেই। যাঁদের ত্বক এমনিতেই শুষ্ক, তাঁদের আরও যত্নের প্রয়োজন। কীভাবে যত্ন নেবেন? তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা। দেখুন তো, কাজে লাগে কি না।

মাইল্ড ফেস ক্লিনজার

ফেস ওয়াশ বা ফেস ক্লিনজার তো আমরা সারা বছরই ব্যবহার করি। সাবানের বদলে ফেস ক্লিনজার ব্যবহার করাই ভাল। শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই সকলকেই আলাদা করে যত্নশীল হতে হবে। বিশেষত যাঁদের শুষ্ক ত্বক তাঁরা প্রাকৃতিক তেলযুক্ত কোনও মাইল্ড ফেস ওয়াশ ব্যবহার করুন।

আরও পড়ুন, ড্রামাটিক আই মেকআপ এভাবে ট্রাই করুন

ক্লিনজারের পর ময়শ্চারাইজার

স্নানের পর ক্রিম বা লোশনযুক্ত ময়শ্চারাইজার ত্বকে অ্যাপ্লাই করুন। তাছাড়া সারা দিনে যত বার মুখ ধোবেন, ততবার ময়শ্চারাইজার লাগানো অভ্যেস করুন। শীতকালে ত্বককে আর্দ্র রাখতে এটি সহজতম উপায়।

winter care

যত্ন শুরু করুন আজ থেকেই।

সেরাম ব্যবহার করুন

শীতকালে সকলের ত্বকই কম-বেশি শুষ্ক হয়ে যায়। কিন্তু আপনার ত্বক যদি সারা বছরই শুষ্ক থাকে, তাহলে শীতের সময় ময়শ্চারাইজারের আগে হাইড্রেটিং সেরাম ব্যবহার করুন। ভাল ফল পেতে দিনে দু’বার ব্যবহার করতে পারেন।

এক্সফলিয়েট মাস্ট

সপ্তাহে অন্তত একদিন ত্বক স্ক্রাব করা মাস্ট। নারিশিং স্ক্রাব ব্যবহার করুন। এতে ত্বকের কোনও ক্ষতি হবে না। কিন্তু স্ক্রাব করে ত্বকের মরা কোষ তুলে ফেলতে হবে। তা না হলে ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

আরও পড়ুন, মধুচন্দ্রিমায় কাজল, অভিনেত্রীর একান্ত ছবি ভাইরাল!

গরম জলে স্নান নয়

শীতকালে গরম জলে স্নান করা অনেকের অভ্যেস. এতে কিন্তু ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। ফলে স্নানের জন্য উষ্ণ জল ব্যবহার করুন। একেবারে গরম জলে স্নান করলে ত্বকের ক্ষতি হতে পারে।

নাইট ক্রিম

রাতে শুতে যাওয়ার সময় অনেকেরই সারা বছর নাইট ক্রিম মুখে অ্যাপ্লাই করেন। কিন্তু শীতকালে শুধু মুখে নয়, ঘন ময়শ্চারযুক্ত নাইট ক্রিম মুখে, হাতে, পায়েও ব্যবহার করতে পারেন।