ত্বক এবং চুল ভাল রাখতে ভদকা কতটা উপকারী?

ভদকা, যা পানীয় হিসেবে হয়তো আপনি পান করেন, তা দিয়েও হতে পারে রূপচর্চা! রূপ বিশেষজ্ঞদের মতে, ভদকার মধ্যে থাকা বিভিন্ন উপাদান ত্বক এবং চুলের যত্নে কাজে লাগে।

ত্বক এবং চুল ভাল রাখতে ভদকা কতটা উপকারী?
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 5:04 PM

বিভিন্ন প্রাকৃতিক উপাদান নানা ভাবে রূপচর্চার (beauty tips) কাজে লাগে। এ নিশ্চয়ই আপনারা জানেন। কিন্তু ভদকা, যা পানীয় হিসেবে হয়তো আপনি পান করেন, তা দিয়েও হতে পারে রূপচর্চা! রূপ বিশেষজ্ঞদের মতে, ভদকার মধ্যে থাকা বিভিন্ন উপাদান ত্বক এবং চুলের যত্নে কাজে লাগে।

১) ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং- ত্বক ভাল রাখার গোড়ার কথা। এই তিনটে স্টেপ ভুলে গেলে চলবে না। টোনিংয়ের ক্ষেত্রে আপনি ভদকা ব্যবহার করতে পারেন। বাড়িতেই তৈরি করে নিন টোনার। তিন টেবিল চামচ ভদকার সঙ্গে দুই কাপ পানীয় জল মিশিয়ে নিন। এবার একটি বোতলে ঢেলে স্প্রে করে ব্যবহার করুন। এর মধ্যে কয়েক ফোঁটা সুগন্ধী ল্যাভেন্ডার অয়েল ফেলে দিতে পারেন। বন্ধ হয়ে যাওয়া লোমকূপ পরিষ্কার করতে এই টোনার কাজে লাগবে।

২) ত্বক ভাল রাখতে ফেস মাস্ক হিসেবে ভদকা ব্যবহার করতে পারেন। এক কাপ গ্রিন টি-র মধ্যে অর্ধেক চামচ ভদকা যোগ করে নিন। এবার এই মিশ্রণ তুলোর সাহায্যে মুখে লাগিয়ে নিন। এই মিশ্রণের মধ্যে থাকা ভদকা ত্বক টানটান রাখবে।

আরও পড়ুন, অত্যধিক শুষ্ক ত্বক? বাড়িতে তৈরি সিরাম ম্যাজিকের কাজ করবে

৩) চুল পড়ার সমস্যা থাকলে ভদকা ম্যাজিকের মতো কাজ করে। ভদকার পিএইচ লেভেল কম এবং প্রাকৃতিক ভাবেই এটি অ্যাসিডিক। এক টেবিল চামচ মেয়োনিজ, এক টেবিল চামচ মধু, এক চা চামচ অলিভ অয়েলের মধ্যে একটি ডিম ভেঙে নিন। এবার এতে ১০ মিলিলিটার ভদকা যোগ করে হেয়ার মাস্ক তৈরি করুন। চুলে লাগিয়ে রাখার অন্তত ৩০ মিনিট পরে শুকিয়ে গেলে সাধারণ জলে ধুয়ে ফেলুন।

৪) খুশকির সমস্যা থাকলে হেয়ার মাস্কে ভদকা ব্যবহার করতে পারেন। এক কাপ ভদকার সঙ্গে কিছু রোজমেরি পাতার গুঁড়ো মিশিয়ে দু’দিন আলাদা রেখে দিন। এরপর এই মিশ্রণ স্ক্যাল্পে মাসাজ করুন। ২০ মিনিট পরে শ্যাম্পু করে ফেলুুন। কয়েক সপ্তাহ ব্যবহার করলেই উপকার পাবেন।

আরও পড়ুন, নেলপলিশ লাগালেই উঠে যায়, কী করলে মিলবে সমাধান?

৫) পায়ে অনেকের দুর্গন্ধ হয়। সে কারণে বিভিন্ন অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। মূলত ব্যাকটেরিয়া থেকেই এই সমস্যা হয়। ব্যাকটেরিয়া দূর করতে ভদকা ব্যবহার করতে পারেন। পা শুকনো করে মুছে নিয়ে এক কাপ ঠাণ্ডা জলে সামান্য ভদকা মিশিয়ে সেই মিশ্রণ তুলোর সাহায্যে পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এর ফলে দূর হতে পারে পায়ের দুর্গন্ধ।