Chemical Peel: উত্‍সবের মরসুমে নতুনভাবে ত্বক পেতে কেমিক্যাল পিলের উপর ভরসা রাখুন!

কেমিক্যাল পিল হল ত্বকের এক্সফোলিয়েটিং সলিউশন। মুখ, ঘাড় বা হাতে এটি ব্যবহার করা হয়। এরফলে মসৃণ ও পরিস্কার ত্বক তৈরি করতে সিদ্ধহস্ত।

Chemical Peel: উত্‍সবের মরসুমে নতুনভাবে ত্বক পেতে কেমিক্যাল পিলের উপর ভরসা রাখুন!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 7:52 AM

ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে ও টেক্সচার ঠিক রাখতে নানারকম পদ্ধতি অবলম্বন করা হয়। ঘরোয়া ও নামী-দামি প্রোডাক্ট ব্যবহার করে কাঙ্খিত ফলাফল পাওয়ার চেষ্টা করা হয়। সম্প্রতি রাসায়নিক পিল বা কেমিক্যাল পিল এমন একটি জিনিস, যা অনেকেরই নজর কেড়েছে। এতে ত্বককে উজ্জ্বল রাখতে ব্যবহার করতে দেখা যায়। তবে কেমিক্যাল পিল ব্যবহার করতে যদি দ্বিধাবোধ করেন, তাহলে এর সুযোগ-সুবিধা সম্পর্কে কিছু তথ্য জেনে নিন এখানে…

কেমিক্যাল পিল কী?

কেমিক্যাল পিল হল ত্বকের এক্সফোলিয়েটিং সলিউশন। মুখ, ঘাড় বা হাতে এটি ব্যবহার করা হয়। এরফলে মসৃণ ও পরিস্কার ত্বক তৈরি করতে সিদ্ধহস্ত। এছাড়া ত্বকের বিভিন্ন সমস্যার জন্যও উপকারী। রাসায়নিক এই পিল ত্বকের চেহারা উন্নত করতে সাহায্য করে। এই আশ্চর্য চিকিত্‍সার সাহায্য ত্বকের উপর কেমিক্যাল সলিউশন প্রয়োগ করার পর সেটি খোসার মতো উঠে গিয়ে নতুন মসৃণ ও পরিস্কার ত্বক প্রকাশ পায়।

কীভাবে করবেন এই সহজ পদ্ধতিটি! প্রথমে ত্বক পরিস্কার করার পর কেমিক্যাল পিল ব্যবহার করা হয়। এরপর ত্বকের উপর নির্দিষ্টি সময়ের জন্য রেখে দেওয়া হয়। পিলের জেরে ত্বককে এক্সফোলিয়েট করে ও নতুন এক ত্বকের প্রকাশের জন্য পিলটি তুলে ফেলা হয়।

বিভিন্ন ধরনের কেমিক্যাল পিল

হালকা কেমিক্যাল পিল – এটি আপনার ত্বককে হালকাভাবে এক্সফোলিয়েট করবে। এটি শুধুমাত্র ত্বকের উপরের স্তর এপিডার্মিস দূর করে।

মাঝারি কেমিক্যাল পিল- এটি ত্বকের এপিডার্মিস এবং আপনার ডার্মিসের উপরের স্তরটি সরিয়ে দেয়।

ডিপ কেমিক্যাল পিল- ডার্মিসের উপরের এবং মাঝারি স্তর সহ আপনার এপিডার্মিস অপসারণ করে।

কেমিক্যাল পিলের উপকারিতা

– হালকা এবং মাঝারি রাসায়নিক খোসা সাধারণত ব্রণের উন্নতিতে ব্যবহৃত হয়। ত্বকের তৈলাক্ততা হ্রাস করে, ব্যাকটেরিয়াকে রোধ করে, প্রদাহ হ্রাস করে।

– চোখের নিচে ও মুখের চারপাশে বলিরেখা বা ফাইনস লাইন হ্রাস করতে হালকা ও মাঝারি কেমিক্যাল পিল ব্যবহার করুন। যেমন ব্রণর প্রবণতা দূর করতে, ত্বকে কোলাজেন ফাইবার তৈরি করতে সাহায্য করে।

– মুখের মধ্যে ছিদ্রগুলি ছোট হয়। পিল দিয়ে ত্বকের বাইরের ও ক্ষতিগ্রস্ত স্তর অপসারণ করলে ছিদ্রগুলি ছোট দেখায়।

– কেমিক্যাল পিলের সাহায্যে হাইপারপিগমেন্টেশনের ধরন উন্নত হয়, যেমন অসম ত্বকের স্তর, মেলাসমা, ফ্রিকেলস, অস্ত্রোপচারের দাগ, আঘাতের চিহ্ন ও সূর্য রশ্মির কারণে ক্ষতিগ্রস্ত ত্বক নিরাময় করতে সাহায্য করে।

আরও পড়ুন: DIY Shampoo: চুলের যত্ন নিতে বাড়িতেই তৈরি করুন অরগ্যানিক শ্যাম্পু!