Wedding Season: বিয়ের মরসুমে ত্বক ও চুলের যত্নের জন্য কেমন প্রস্তুতি নেবেন, তার টিপস রইল এখানে

বিয়ের মরসুমের জন্য প্রস্তুত থাকতে চুল ও ত্বককে আগে থেকেই পরিচর্চা করা প্রয়োজন। আর তার জন্য কিছু জরুরি টিপস ফলো করা দরকার।

Wedding Season: বিয়ের মরসুমে ত্বক ও চুলের যত্নের জন্য কেমন প্রস্তুতি নেবেন, তার টিপস রইল এখানে
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 5:40 PM

শীতের মরসুম শুরু হতে না হতেই বিভিন্ন উত্‍সব যেমন রয়েছে, তেমনি বিয়ের দিনগুলিও রয়েছে। আর এই সময়ে আরামদায়ক কম্বলের মধ্যে থেকে প্রিয় সিরিজগুলি দেখার ইচ্ছে থাকার বাসনা রয়েছে অনেকেরই। কিন্তু উত্‍সব ও বিবাহের জন্য প্রস্তুতির জন্য একটু তো সময় দিতেই হয়।

শীতের মরসুমে হাইড্রেটেজড থাকা জরুরি। কারণ ত্বক এইসময় তাড়াতাড়ি শুষ্ক হয়ে যায়। দিনে একাধিকবার ময়েশ্চারাইজার লাগানো অপরিহার্য হয়ে ওঠে। তাই এমন একটি ক্রিম ব্যবহার করতে হবে যা শুধু আপনার ত্বকের জন্য উপযুক্তই নয়, বরং হাইড্রেটেডও রাখে।

বিয়ের মরসুমের জন্য প্রস্তুত থাকতে চুল ও ত্বককে আগে থেকেই পরিচর্চা করা প্রয়োজন। আর তার জন্য কিছু জরুরি টিপস ফলো করা দরকার।

বিয়ের মরসুমের জন্য ত্বকের প্রস্তুতি

পর্যাপ্ত পরিমাণে জল পান করুন- সাধারণত শীতকালে অন্যান্য সময়ের থেকে কম জল পান করা হয়। আর তাই এই সময় শরীরকে হাইড্রেটেড রাখতে ও ত্বককে পরিস্কার রাখতে প্রচুর পরিমাণে জল পান করুন। প্রতিদিন অন্তত ৮ গ্লাস জল পান করা উচিত।

প্রতিদিন মুখ পরিস্কার করুন- ত্বক পরিস্কার রাখতে হালকা ক্লিনজার ব্যবহার করুন। প্রতিদিন মুখ পরিস্কার রাখার চেষ্টা করুন। সঠিক স্কিনকেয়ার ব্যবস্থা রাখুন, তাতে আপনার ত্বক সঠিকভাবে হাইড্রেটেড, এক্সফোলিয়েটেড হয় এবং আপনার ত্বকের মৃত কোষ জমে না থাকে।

হালকা মেকআপ করুন- ত্বকে যত কম মেকআপ করবেন, তত ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। প্রতিবার মেকআপ করার ফলে ত্বকের মধ্যে একটি আস্তরণ পড়ে যায়। প্রতিবারই মেকআপ না তোলা হলে ব্রেক আউটগুলি শেষ হয়ে যেতে পারে।

বিয়ের মরসুমে চুলের জন্য যত্ন নিন

হেয়ার মাস্ক লাগান- নিয়মিত চুল ধোয়ার পাশাপাশি, আপনাকে অবশ্যই সপ্তাহে একবার হেয়ার মাস্ক লাগাতে হবে। আপনি বিভিন্ন DIY মাস্ক যেমন ডিম মাস্ক, দই মাস্ক বা পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন।

নিয়মিত তেল দিন- খুশকি এবং চুলকানি এড়াতে সপ্তাহে একবার তেল মালিশ করুন। আপনি বিভিন্ন তেল ব্যবহার করতে পারেন যেমন নারকেল তেল, অলিভ অয়েলের মিশ্রণ, ক্যাস্টর অয়েল এবং নারকেল তেল। চুলকে হাইড্রেটেড রাখে এবং শীতকালে চুল পড়া এড়ায়। পাশাপাশি একটি স্বাস্থ্যকর ডায়েট করুন এবং আপনার ডায়েটে প্রোটিন এবং ফ্যাটি অ্যাসিড অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুন: Karwa Chauth 2021: উত্‍সবের দিনগুলিতে ত্বকের জেল্লা বৃদ্ধিতে কী কী রুটিন মেনে চলবেন, রইল কিছু জরুরি টিপস