Cracked Heels: ফাটা গোড়ালির সমস্যা? এক সপ্তাহের মধ্যে রেহাই পান কয়েকটি ঘরোয়া উপায়েই

কখনও পায়ের গোড়ালি ফাটার পাশাপাশি চুলকানি, লালভাব ও ত্বক থেকে মোটা চামড়া উঠতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাজারচলতি ও জনপ্রিয় ক্রিম জাতীয় পণ্য ব্যবহার করে থাকি।

Cracked Heels: ফাটা গোড়ালির সমস্যা? এক সপ্তাহের মধ্যে রেহাই পান কয়েকটি ঘরোয়া উপায়েই
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 11:21 PM

ঠান্ডা আবহাওয়ার প্রকোপ বাড়ার সঙ্গে পা ফাটার সমস্যা বাড়ে। শীতকালে এই সমস্যা খুব সাধারণ ও স্বাভাবিক একটি সমস্যা। শুধু শীতকালেই নয়, অনেকের আবার সারা বছর ধরে শুষ্ক ও রুক্ষ পায়ের সমস্যা থাকে। এই সমস্যা অবহেলা করলে রক্তপাতের মতো ঘটনাও ঘটে। শীতের সময় আবহাওয়া শুষ্ক থাকায় পায়ে ভীষণ ব্যথা তৈরি হয়।

কখনও পায়ের গোড়ালি ফাটার পাশাপাশি চুলকানি, লালভাব ও ত্বক থেকে মোটা চামড়া উঠতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাজারচলতি ও জনপ্রিয় ক্রিম জাতীয় পণ্য ব্যবহার করে থাকি। তাতে সমস্যা হ্রাস পেল, তা দেখার থেকে খুব সোজা ঘরোয়া উপায়েই গোড়ালি বা পা ফাটা থেকে মুক্তি মিলতে পারে….

চালের আটা ব্যবহার করতে পারেন

ফাটা গোড়ালি সারাতে চালের আটা অন্যতম সেরা উপাদান। পা থেকে মৃত ত্বকের কোষ অপসারণের জন্য নিয়মিত এক্সফোলিয়েশন গুরুত্বপূর্ণ এবং এইভাবে ফাটল এবং শুষ্কতা রোধ করে। পা এক্সফোলিয়েট করতে এবং ফাটা হিল মেরামত করতে চালের আটা অন্যতম সেরা প্রাকৃতিক উপাদান।

– এক মুঠো চালের আটার সঙ্গে মধু ও কয়েক চা চামচ আপেল সিডার ভিনিগার যোগ করে একটি ফুট স্ক্রাব তৈরি করুন। যদি পায়ে বেশি ফাটল দেখা যায়, তাহলে ওই স্ক্রাবের সঙ্গে এক টেবিলস্পুন অলিভ ওয়েল বা আমন্ড অয়েল যোগ করতে পারেন। পায়ে ১০ মিনিটের জন্য উষ্ণ জলে ভিজিয়ে রাখুন। এই চালের ময়দার স্ক্রাবটি এক্সফোলিয়েট করতে সাহায্য করে। বাড়িতে এই পদ্ধতি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

নিমের ঘরোয়া প্রতিকার

নিম বা ইন্ডিয়ান লিলাক, ক্রাকড হিলের জন্য সবচেয়ে বেশি কার্যকর প্রতিকারগুলির মধ্যে অন্যতম। ফাটা গোড়ালিতে মাঝে মাঝে চুলকানি দেখা যায়। এক্ষেত্রে নিমের ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। ফাটা গোড়ালিতে ছত্রাকের সংক্রমণ হলে তাতে নিম হল সেরা ঘরোয়া উপাদান।

গোড়ালির জন্য নিম ব্যবহার করে একচি সহজ প্রতিকার দেওয়া রইল । এক মুঠো নিম পাতা নিন, আর সেগুলি থেঁতো করে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টের সঙ্গে ৩ চা চামচ হলুদ গুঁড়ো যোগ করুন। একপর হিলের উপর লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এবার পরিস্কার তোয়ালে দিয়ে মুখে শুকিয়ে নিন। সপ্তাহে কয়েকবার এই পদ্ধতি অনুসরণ করলে ভাল ফল পাবেন।

আরও পড়ুন: Hair Care: ঋতু বদলের সঙ্গে সঙ্গে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নিন, বলছেন বিশেষজ্ঞরা