Hair Care: ঋতু বদলের সঙ্গে সঙ্গে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নিন, বলছেন বিশেষজ্ঞরা

চুলের যত্নের জন্য প্রাকৃতিক চিকিত্‍সা হল মোক্ষম উপায়। বিশেষজ্ঞদের মতে চুলের সঠিক পরিচর্চার জন্য কয়েকটি সহজ উপায় রয়েছে, যা সকলেরই অনুসরণ করা দরকার।

Hair Care: ঋতু বদলের সঙ্গে সঙ্গে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নিন, বলছেন বিশেষজ্ঞরা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 12:13 PM

আবহাওয়ার পরিবর্তন মানে শুধু স্বাস্থ্যের জন্যই কঠিন পরিস্থিতি তৈরি হওয়া, তা কিন্তু মোটেই নয়। আপনার সৌন্দর্য বজায় রাখার জন্যও বেশ চ্যালেঞ্জিং। পরিবর্তিত আবহাওয়ায় ত্বকের সমস্যা থেকে চুল পড়া-এমন অনেক সমস্যা দেখা যায়। শীত এলে হট চকোলেট, কফি, কম্বল ও নানারকম সুস্বাদু খাবারের প্রস্তুতি শুরু করি। শরতের শেষেই শীতের আগমন ঘটে। আর এই সময় চুলের যত্ন নেওয়া অত্যন্ত আবশ্যক।

চুলের যত্নের জন্য প্রাকৃতিক চিকিত্‍সা হল মোক্ষম উপায়। বিশেষজ্ঞদের মতে চুলের সঠিক পরিচর্চার জন্য কয়েকটি সহজ উপায় রয়েছে, যা সকলেরই অনুসরণ করা দরকার। স্বাস্থ্য বিশেষজ্ঞ ও জাইরোপ্যাথির প্রতিষ্ঠাতা কামায়ানি নরেশের মতে, শ্যাম্পু, কন্জিশনার ও এয়েলিং হল সব ধরনের আবহাওয়ায় মেনে চলার জন্য চুলের পরিচর্চার মৌলিক ও বেসিক নিয়ম। চুলের ধরন অনুযায়ী পর্যাপ্ত যত্ন না নিলে চুলের গোড়ায় কোষগুলিতে নিয়মিত পুষ্টির সরবরাহের অভাব ঘটে।

সব ঋতুতে চুলের যত্নের জন্য অ্যালোভেরা, ভৃঙ্গরাজ, আমলা, আনন্তমূল, জিরে, জ্যোতিষমতি ও নিয়মিত ডায়েটের সঙ্গে নিউট্রাসিউটিক্যাল সমৃদ্ধ খাবার তালিকাভুক্ত করা উচিত।

অতিরিক্ত তাপ প্রয়োগ করা এড়িয়ে চলুন

চুলের ক্ষতি এড়াতে যতটা সম্ভব কম তাপ প্রয়োগ করুন। চুলে নিয়মিত তাপ প্রয়োগ করলে অর্গান তেল চুলের সিরাম হিসেবে ব্যবহার করতে পারেন। এটি তাপ প্রতিরোধক হিসেবে কাজ করে। তাপের প্রভাবে ক্ষতি হ্রাস করে।

ওল্ড ইজ গোল্ড

মাথার শুষ্ক ত্বক হলে চুলে তেল ব্যবহার করতে পারেন। তাতে চুলের গোড়া মজবুত করতে ও মাথার ত্বকে পুষ্টি জোগাতে রাতারাতি সাহায্য করে। হেয়ার অয়েল মাসাজ মাথার ত্বকে রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করে। সব তুলের গোড়ায় পুষ্টি সরবরাহ করতে সাহায্য করে।

অ্যালোভেরা চুলের পরিচর্চার জন্য যথেষ্ট

অ্যালোভেরা জেল অতিরিক্ত সিবাম দূর করে,খুশকি দূর করে ও সিবাম উত্‍পাদন নিয়ন্ত্রণ করে। অ্যালোভেরাকে আপনার মাথার তালু এবং চুলে মাসাজ করে চলের ফলিকলগুলি দূর করতে সাহায্য করে। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে এটি ১৫-৩০ মিনিটের জন্য অপেক্ষা করুন।

ডায়েটে রাখুন প্রচুর শাক-সবজি

প্রচুর পরিমাণে জল পান করুন। শরীরের ভিতরের দূষিত ও বিষাক্ত পদার্থ বের করতে ও ত্বক-চুলে আর্দ্রতা ধরে রাখতে হাইড্রেটেড থাকুন। ফলের মধ্যে পরিচুর পরিমাণে ভিটামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। সেগুলি বেশি করে খান।

সূর্যের রশ্মি থেকে এড়িয়ে চলুন

গ্রীষ্মকাল আসার পর থেকেই সূর্যের রশ্মি আপনার চুলের ক্ষতি করা শুরু করতে পারে। অতিরিক্ত সূর্যের আলোতে চুলের গোড়া ও মাথার ত্বক শুকিয়ে যেতে পারে। চুলকে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে সঙ্গে রাখুন টুপি, ছাতা বা স্কার্ফ। সিল্কের স্কার্ফ চুলের মধ্যে ঘর্ষণ কমায়, তাতে চুল পড়া রোধ করতে সাহায্য করে।

আরও পড়ুন: Home Remedy for Pimples: রাতারাতি ব্রণ হঠাতে মাত্র ২টি ঘরোয়া উপাদানই যথেষ্ট!