অভিষেক বন্দ্যোপাধ্যায়

অভিষেক বন্দ্যোপাধ্যায়

তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরই তৃণমূলে সবথেকে বড় মুখ তিনি। দলের অঘোষিত ‘সেকেন্ড ম্যান’ বলে মনে করা হয় তাঁকে। বর্তমানে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রের সাংসদ তিনি। তাঁর ‘ডায়মন্ড হারবার মডেল’ রাজ্য রাজনীতির অন্যতম চর্চিত ইস্যু। অতীতে তৃণমূল যুবর কংগ্রেসের দায়িত্ব দক্ষ হাতে সামলেছেন তিনি। ২০২৩ সালে ‘তৃণমূলে নবজোয়ার’ কর্মসূচি অভিষেকের একটি বড় সাফল্য বলেই মনে করেন দলের প্রথম সারির নেতারা। জনসংযোগের ক্ষেত্রে তাঁর ‘এক ডাকে অভিষেক’ কর্মসূচিও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে অ-বিজেপি রাজনৈতিক দলগুলি এক ছাতার তলায় এসে তৈরি করেছে ‘ইন্ডিয়া’ জোট। সেই বিরোধী জোটের সমন্বয় কমিটির অন্যতম সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Read More

Abhishek Banerjee on Budget 2024: অন্ধ্র-বিহারকে ঢেলে দিয়েছে, বাংলা লাঞ্ছিত-বঞ্চিত: অভিষেক

Abhishek Banerjee on Budget 2024: এ দিন বাজেট পেশের পর সাংবাদিকদের প্রতিক্রিয়া দেন অভিষেক। বলেন, "ধারাবাহিকভাবে লাঞ্ছনা এবং বঞ্চনা। এই নিয়ে হাউসে যা বলার বলব। এখন কিছু বলছি না।" তৃণমূল সাংসদের দাবি, "এই বাজেট সম্পূর্ণ ব্যর্থ বাজেট।

Abhishek Banerjee: সব মাতাল, চোর-চিটিংবাজরাই বিজেপিতে: অভিষেক

Abhishek Banerjee: অভিষেকের মুখে এদিন ফের শোনা যায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কথাও। উঠে আসে নিট কেলেঙ্কারির প্রসঙ্গ। দুই ইস্যু ধরেই বিজেপির বিরুদ্ধে আক্রমণ শান দেন। সাম্প্রদায়িক বিভাজনের প্রসঙ্গ টেনে খোঁচা দিতে গিয়ে আরও বলেন, “আমরা মানব সেবায় বিশ্বাস করি। আমরা ধর্ম বাড়িতে করি। ঠাকুরের ঘরে বসে ধর্ম করি। আমরা যখন মানুষের ভোটে নির্বাচতি তখন আমাদের কোনও ধর্ম নেই। আমাদের একটাই ধর্ম, মানব ধর্ম।”

Abhishek Banerjee: প্রবীণ-নবীন দ্বন্দ্বের অবসান? ২১ জুলাইয়ের মঞ্চ থেকে বড় বার্তা অভিষেকের

Abhishek Banerjee: গত বছরের ডিসেম্বরে প্রথম রাজনীতিতে বয়সের ঊর্ধ্বসীমা নিয়ে মন্তব্য করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, রাজনীতিতে বয়সের ঊর্ধ্বসীমা থাকা দরকার। তিনি যুক্তি দেন, যে পরিশ্রম একজন পঞ্চাশ বছরের মানুষ কিংবা চল্লিশ বছরের মানুষ করতে পারেন, বয়স বেড়ে গেলে তা করতে পারবেন না।

Abhishek Banerjee: দেড় মাস কেন ‘অদৃশ্য’ ছিলেন অভিষেক? বড় খবর জানালেন দলের সেনাপতি

Abhishek Banerjee: লোকসভা নির্বাচনে ২৯ আসনের বড় জয় এলেও একাধিক আসনে অল্প ব্যবধানে পিছিয়ে পড়তে দেখা গিয়েছে ঘাসফুলের প্রার্থীরা। হেরেওছেন অনেক আসনে। আর সেই পরাজয়ের ময়নাতদন্তে দলের একটা বড় অংশের নেতা-কর্মীদের ‘দোষ’ খুঁজে পেয়েছেন অভিষেক। এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের।

Abhishek Banerjee: নরওয়ে থেকে শহরে ফিরলেন অভিষেক! চার্টার্ড বিমানে পৌঁছলেন কলকাতায়

Abhishek Banerjee: আগামী রবিবার অর্থাৎ ২১ জুলাই প্রতি বছরের মতো শহিদ দিবস পালন করবে তৃণমূল। তার আগে কলকাতায় ফিরলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Abhishek Banerjee: ২১ জুলাইয়ের মঞ্চে দেখা যাবে তো অভিষেককে? ঘাসফুলের অন্দরে জোর জল্পনা

Abhishek Banerjee: অভিষেক নিজেই জানিয়েছিলেন, চিকিৎসা করানোর জন্য ছুটি নিয়ে দেশের বাইরে যাচ্ছেন তিনি। নিজেই এক্স মাধ্যমে জানিয়েছিলেন সে কথা। এবার জুলাই মাস এগিয়ে আসতেই তৎপর হয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব।

Abhishek Banerjee on Speaker: ‘একজনও ডিভিশন চাইলে ব্যবস্থা করতে হয় সরকারকে’, স্পিকার বাছাই নিয়ে অসন্তোষ অভিষেকের

Abhishek Banerjee on Speaker: অভিষেক জানিয়েছেন, লোকসভার ফুটেজ দেখলেই বোঝা যাবে, বিরোধী দলের অনেক সাংসদই এদিন 'ডিভিশন'-এর মাধ্যমে স্পিকার বাছাই করতে চেয়েছিলেন। কেন্দ্রীয় সরকার তথা বিজেপিকে নিশানা করে অভিষেক বলেন, "এই পরিস্থিতিই বলে দিচ্ছে, বিজেপির হাতে যথেষ্ট সাংসদ নেই।"

Diamond Harbour Lok Sabha Result: ৭ লক্ষ ভোটে জিতেও ডায়মন্ড হারবারে এই ৪ জায়গায় দাঁত ফোটাতে পারলেন না অভিষেক, কেন ?

Diamond Harbour Lok Sabha Result: ভোটের ফল পর্যালোচনা করতে গিয়ে দেখা যায়, ডায়মন্ড হারবার পুরসভার ২, ৬, ৯ এবং ১১, এই চারটি ওয়ার্ডে শাসকদলের থেকে বেশি ভোট পেয়েছে বিজেপি। ডায়মন্ড হারবার পুরসভায় মোট ১৬টি ওয়ার্ড। ওই চারটি বাদ দিয়ে বাকি ১২টি ওয়ার্ডে অবশ্য এগিয়ে তৃণমূল।

TMC: শহুরে ভোটের কাঁটাছেড়া! অভিষেকের কথার প্রতিধ্বনি ফের মমতার গলায়

TMC: সূত্রের খবর, বৃহস্পতিবার নবান্নের বৈঠকে পুর-পরিষেবা নিয়ে মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মধ্যে আবার রাজ্যের বিভিন্ন পুরসভার চেয়ারম্যানদের নিয়ে আগামী সোমবার ফের বৈঠক ডেকেছেন তিনি। যা নিঃসন্দেহে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Abhishek Banerjee: অস্ত্রোপচার শেষ অভিষেকের, ছেড়ে দেওয়া হল হাসপাতাল থেকে

Abhishek Banerjee: এর আগে চোখে অস্ত্রোপচার হয়েছে তাঁর। চোখের চিকিৎসার জন্য বিদেশেও ছুটে যেতে হয় তাঁকে। ২০২২ সালে আমেরিকায় ৭ ঘণ্টা ধরে তাঁর চোখে একটি অপারেশন করা হয়েছিল।