অভিষেক বন্দ্যোপাধ্যায়

অভিষেক বন্দ্যোপাধ্যায়

তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরই তৃণমূলে সবথেকে বড় মুখ তিনি। দলের অঘোষিত ‘সেকেন্ড ম্যান’ বলে মনে করা হয় তাঁকে। বর্তমানে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রের সাংসদ তিনি। তাঁর ‘ডায়মন্ড হারবার মডেল’ রাজ্য রাজনীতির অন্যতম চর্চিত ইস্যু। অতীতে তৃণমূল যুবর কংগ্রেসের দায়িত্ব দক্ষ হাতে সামলেছেন তিনি। ২০২৩ সালে ‘তৃণমূলে নবজোয়ার’ কর্মসূচি অভিষেকের একটি বড় সাফল্য বলেই মনে করেন দলের প্রথম সারির নেতারা। জনসংযোগের ক্ষেত্রে তাঁর ‘এক ডাকে অভিষেক’ কর্মসূচিও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে অ-বিজেপি রাজনৈতিক দলগুলি এক ছাতার তলায় এসে তৈরি করেছে ‘ইন্ডিয়া’ জোট। সেই বিরোধী জোটের সমন্বয় কমিটির অন্যতম সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Read More

Abhishek Banerjee: ৪৮ ঘণ্টার মধ্যে ১ লক্ষ ২০ হাজার টাকা ঢুকবে দুর্গতদের অ্যাকাউন্টে, অভিষেকের বড় ঘোষণা

Abhishek Banerjee: অভিষেক বলেন, "৫০০ পরিবার বিপর্যয় সংক্রান্ত আইন মেনে ২০ হাজার টাকা পেয়েছেন। সরকারের তরফ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছেন, বাংলার মানুষকে ভাতে মারা যাবে না। যদি নির্বাচন কমিশনের ক্ষমতা থাকে আমার বিরুদ্ধে এফআইআর করবে, আমার সরকারের বিরুদ্ধে এফআইআর করবে।"

Abhishek Banerjee: ‘চাইলে ED-CBI অফিসার বা স্বরাষ্ট্র মন্ত্রী নিজেই লড়তে পারেন’, চ্যালেঞ্জ অভিষেকের

Abhishek Banerjee: প্রসঙ্গত, ডায়মন্ড হারবার থেকে আইএসএফ চেয়ারম্যান নওশাদ সিদ্দিকীর দাঁড়ানো নিয়ে বিস্তর জল্পনা হয়েছিল। নওশাদ প্রকাশ্যে একাধিকবার নিজেও দাঁড়ানো ইচ্ছা প্রকাশ করেছিলেন। যদিও শেষ পর্যন্ত আইএফএফ-র টিকিটে ডায়মন্ড হারবার থেকে লড়ছেন মজনু লস্কর।

Abhishek Banerjee: রাষ্ট্রপতির কাছে বড়সড় ‘নালিশ’ করতে পারে তৃণমূল, ইঙ্গিত অভিষেকের

Abhishek Banerjee: উনিশের লোকসভা ভোটে জলপাইগুড়িতে জিতেছিল বিজেপি। পরবর্তী সময়ে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে চারটি আসন পায় বিজেপি। তৃণমূল তিনটি। সম্প্রতি ধূপগুড়ি উপনির্বাচনে জয়ী হয় তৃণমূল। জেতেন নির্মল চন্দ্র রায়।

Abhishek Banerjee: রাজ্যপালের সঙ্গে কথা বলছেন না মুখ্য নির্বাচন কমিশনার: অভিষেক

Abhishek Banerjee: সোমবারও সন্ধেয় তৃণমূলের প্রতিনিধি দলকে সঙ্গে নিয়ে রাজ্যপাল বোসের দুয়ারে গিয়েছিলেন অভিষেক। তারপর আজ ফের একবার বোসের সঙ্গে সাক্ষাৎ অভিষেকের। রাজ্যপালের সঙ্গে দেখা করে বেরিয়ে আজ আবারও নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে ক্ষোভ উগরে দিলেন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড।

Abhishek Banerjee: নাম না করে লকেটকে ‘পরামর্শ’, রচনার হয়ে ব্যাট ধরে কী বার্তা দিলেন অভিষেক

Abhishek Banerjee: মঙ্গলবার তৃণমূলের হুগলি লোকসভা কেন্দ্রের নির্বাচনী কমিটির বৈঠক ছিল। সেই বৈঠক শেষে দলের তারকা প্রার্থী রচনা বন্দ্যোপাধ্য়ায়ের জয়ের বিষয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী দেখাল অভিষেককে। জেলার মধ্যে সর্বোচ্চ ব্যবধানে হুগলি লোকসভা আসন জেতার বিষয়ে আশাবাদী তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড।

Abhishek Banerjee: ‘লোকদেখানি চলবে না…’, NIA ইস্যুতে এবার কমিশনকে চরম বার্তা অভিষেকের

TMC: তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ডের বক্তব্য, শুধু এনআইএ-র এসপির বিরুদ্ধে পদক্ষেপ করলেই চলবে না, এজেন্সির ডিরেক্টরকেও বদল করতে হবে। বললেন, 'এসপির মাথার উপর একজন ডিরেক্টর রয়েছেন। তাঁর অনুমতি ছাড়া আদর্শ আচরণবিধি চলাকালীন একজন রাজনৈতিক নেতার সঙ্গে নিজের বাড়িতে বৈঠক করা যায় না। তাই শুধু এনআইএ এসপিকে ডেকে পাঠালে হবে না। লোকদেখানি শোকজ় জারি বা ডেকে একবার ধমকানো-চমকানো করা চলবে না।'

Abhishek Banerjee: ‘প্যাকেট নিয়ে ঢুকছে, খালি হাতে বেরচ্ছে’, ৫২ মিনিটের ‘হাইকোয়ালিটি’ ফুটেজ আদালতে জমা দিতে চান অভিষেক

Abhishek Banerjee: সোমবার সন্ধ্যায় রাজভবনে গিয়ে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেন অভিষেক। বেরিয়ে সাংবাদিক বৈঠকে তিনি দাবি করেন, এন‌আইএ'র এসপি ধনরাম সিং-এর প্যাকেট হাতে ঢুকতে দেখা গিয়েছে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে। এই বিষয় সামনে আসার পরই অফিসার বদলের আর্জি কমিশনের কাছে জানিয়েছে তৃণমূল।

Abhishek Banerjee at Raj Bhaban: ‘রাজ্যপাল আমাদের সঙ্গে সহমত’, বোসের সঙ্গে সাক্ষাতের পর দাবি অভিষেকের

Abhishek Banerjee: সোমবার দিল্লিতে নির্বাচন কমিশনের দফতরের সামনে থেকে যেভাবে তৃণমূল নেতাদের তুলে নিয়ে যাওয়া হয়েছে, তার নিন্দা করেছেন অভিষেক। তৃণমূল নেতৃত্বের দাবি, এই পুরো বিষয় নিয়ে কমিশনের সঙ্গে কথা বলুন রাজ্যপাল। এরপর মঙ্গলবার রাতে আবার রাজ্যপালের সঙ্গে দেখা করার জন্য সময় চাইবে তৃণমূল।

Abhishek at Raj Bhaban: মঙ্গলে আবার রাজভবনে যাবেন অভিষেক, সব দাবি রাজ্যপালের কাছে জানাল তৃণমূল

Abhishek at Raj Bhaban: সোমবার দুপুরেই দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের অফিসে গিয়ে দেখা করেন ডেরেক ও’ব্রায়েন, শান্তনু সেন, অর্পিতা ঘোষ, দোলা সেন, সুদীপ রাহা-সহ তৃণমূলের ১০ সদস্যের প্রতিনিধিদল। কমিশনের কর্তাদের সঙ্গে দেখা করে সেখান থেকে বেরিয়ে দফতরের সামনেই ধরনায় বসে পড়েন তৃণমূলের প্রতিনিধিরা।

UPDATE Abhishek Banerjee: ‘আমরাই করব ঘাটাল মাস্টার প্ল্যান’, দেবকে পাশে নিয়ে বললেন অভিষেক

Ghatal: অভিষেক বলেন, ঘাটাল মাস্টার প্ল্যান রাজ্যই করবে, কেন্দ্রের টাকা আর আমাদের লাগবে না। আর এবারও বাড়ির ক্ষেত্রে যে পঞ্চায়েত, যে বিধানসভা থেকে বাংলার লড়াইয়ে মানুষ বাংলার হাত শক্তিশালী করবেন, সেখানকার যাঁরা বাড়ির জন্য আবেদন করেছেন ৩১ ডিসেম্বরের মধ্যে প্রথম ইনস্টলমেন্টের টাকা তাঁদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। বাংলার সরকার দেবে।