আইপিএল

আইপিএল

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়েছিল ২০০৭ সালে। প্রথম সংস্করণে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। পরের বছর অর্থাৎ ২০০৮ সালে ভারতে শুরু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল। ৮টা ফ্র্যাঞ্চাইজি নিয়ে শুরু হওয়া এই লিগ যে দ্রুত বিশ্ব ক্রিকেটে প্রভাব বিস্তার করে ফেলবে, বোঝা যায়নি। জনপ্রিয়তা, প্রচার, অর্থের ছড়াছড়ি ভারত তো বটেই, বিদেশি ক্রিকেটারদের নজর কেড়ে নিয়েছিল আইপিএল। পৃথিবীর সেরা ক্রিকেটাররা আইপিএলের মঞ্চে নাম লেখান। ক্রিকেট আর বিনোদনের মেলবন্ধনে সাফল্যের এভারেস্টে পা রাখতে দেরি হয়নি আইপিএলের। ম্যাচ ফিক্সিংয়ের মতো বিতর্ক হয়েছে। তাতেও জনপ্রিয়তা কমেনি। আইপিএল ভারতীয় ক্রিকেটের অর্থনৈতিক রেখচিত্র বদলে যেমন দিয়েছে, তেমনই তুলে এনেছে নতুন পরবর্তী প্রজন্ম। হার্দিক পান্ডিয়া থেকে জসপ্রীত বুমরা, ঋষভ পন্থদের উত্থান হয়েছে এই আইপিএল থেকেই।

Read More

Justin Langer: টিমের থেরাপিস্টের আশিয়ানায় লখনউ সুপার জায়ান্ট কোচ জাস্টিন ল্যাঙ্গার

IPL 2024, Lucknow Super Giants: টিমের মধ্যে সম্পর্ক তৈরি হয়েই যায়। আর সেই সম্পর্ক থেকেই রাজেশের বাড়িতে গিয়েছিলেন জাস্টিন ল্যাঙ্গার। সেই অভিজ্ঞতা শেয়ার করে লিখেছেন, 'ওদের দেখে মনে হল আমরা কতটা বিলাসবহুল পরিস্থিতিতে থাকি। অথচ ওদের মতো বিনয়ী মানুষ দেখিনি। এতটা ভালো কী করে হতে পারে।' রাজেশের বাড়িতে যাওয়ার আমন্ত্রণের শুরুটা লেখেন ল্যাঙ্গার।

Rinku Singh: ছেলেবেলায় ১০ টাকা পেলে… KKRএ নিজের মাইনে নিয়ে মুখ খুললেন তারকা রিঙ্কু সিং

IPL 2024, Kolkata Knight Riders: কলকাতা নাইট রাইডার্স তাঁকে গড়ে তুলেছে। টিমের উপর রিঙ্কুর ভালোবাসা এবং সমর্থন অতুলনীয়। গত মরসুমে দুর্দান্ত পারফর্ম করেছেন। এ মরসুমে সেই অর্থে সুযোগই পাননি। দুই ওপেনার সুনীল নারিন এবং ফিল সল্ট টানা দুর্দান্ত পারফর্ম করেছেন। ফর্মে ছিলেন ভেঙ্কটেশ আইয়ার ও ক্যাপ্টেন শ্রেয়স আইয়ার। রাসেল-রিঙ্কুদের ব্যাট হাতে দাপট দেখানোর সীমিত সুযোগ মিলেছে।

Gautam Gambhir: কত টাকা নিয়েছেন KKR মেন্টর? বেতন কমিয়ে বড় দায়িত্ব নিতে চান গৌতম গম্ভীর!

IPL 2024, Kolkata Knight Riders: কলকাতা নাইট রাইডার্স চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে যে গৌতম গম্ভীরের বিরাট অবদান রয়েছে, এ বিষয়ে সন্দেহ নেই। ম্যাচ শেষে তাঁকে নিয়ে মাতামাতিই যেন সেটা আরও বেশি করে বলে দিচ্ছিল। খোদ টিমের মালিকও গম্ভীরের কপালে চুম্বন করেন উচ্ছ্বাসে। কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে কত টাকা নিয়েছেন গৌতম গম্ভীর? এই কৌতুহল জাগাটাই যেন স্বাভাবিক।

Riyan Parag: অনন্যা পান্ডে হট… IPL-এ দুর্দান্ত খেলা রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি ফাঁস, আর কী রয়েছে?

Rajasthan Royals: রাজস্থান রয়্যালসের তরুণ অলরাউন্ডার রিয়ান পরাগ এ বার কিছুটা অস্বস্তিকর পরিস্থিতিতেই। তাঁর ইউটিউব সার্চ হিস্ট্রি ফাঁস হয়েছে। যা ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। সার্চ হিস্ট্রিতে এক দিকে যেমন বিরাট কোহলির বিভিন্ন ইনিংসের ভিডিয়ো সার্চ করেছেন, তেমনই বলিউড নায়িকাদের নিয়েও। সোশ্যাল মিডিয়ায় এই ছবি পোস্ট হতেই ঝড়ের গতিতে তা ভাইরাল হতে থাকে। ট্রেন্ডিংয়েও রয়েছেন।

KKR Champion: এক দশক পর আইপিএল চ্যাম্পিয়ন কেকেআর, কলকাতায় সেলিব্রেশন কবে!

IPL 2024 Final, Kolkata Knight Riders: দু'বারই গ্র্যান্ড সেলিব্রেশন দেখেছিল শহর কলকাতা। শহরে ফেরার পর হুড খোলা গাড়িতে ট্রফি নিয়ে ঘুরেছিল কেকেআর। ইডেন গার্ডেন্সে হাজার হাজার সমর্থকের সামনে ট্রফি জয়ের উৎসব পালন করেছিলেন গৌতম গম্ভীররা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সে বার বলেছিলেন, পরের বার কেকেআর জিতলে ব্রিগেডে সেলিব্রেশন হবে।

Indian Cricket: আবেদনের সময় শেষ, রাহুল দ্রাবিড়ের হট সিটে কে?

Indian Cricket Team Head Coach: সদ্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা নাইট রাইডার্স। এই নিয়ে তৃতীয় বার আইপিএল ট্রফি কেকেআরের। এর মধ্যে দু-বারই গৌতম গম্ভীরের নেতৃত্বে। এ বার মেন্টর হিসেবে কলকাতা নাইট রাইডার্সে ফিরেছিলেন গৌতম গম্ভীর। সমর্থকদের প্রত্যাশা বেড়েছিল। এক দশক পর ফের স্বপ্ন দেখছিল কেকেআর শিবির। সমর্থকদের প্রত্যাশা পূরণ হয়েছে। গম্ভীর ফিরেছেন, ট্রফিও ফিরেছে।

IPL 2024: নারিন-রাসেলদের সঙ্গে KKR ড্রেসিংরুমে যা হল, ফিরল BPL এর স্মৃতি

KKR, Watch Video: নাইটরা চ্যাম্পিয়ন হওয়ার পর কেকেআরের সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিয়ো শেয়ার করা হয়েছে। তার মধ্যে আন্দ্রে রাসেল (Andre Russell) ও সুনীল নারিনের (Sunil Narine) এক ভিডিয়ো শেয়ার করা হয়েছে। যা দেখে ফিরল বাংলাদেশ প্রিমিয়ার লিগের স্মৃতি।

IPL 2024: আইপিএল ফাইনাল হতেই বোর্ডের দারুণ পুরস্কার নীরব কর্মীদের!

সময়ের ব্যবধানে বিসিসিআই টাকা বাড়ায় বোর্ডের বার্ষিক কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের। শুধু কি ক্রিকেটারদের টাকাই বাড়ে? বিসিসিআইয়ের বিরুদ্ধে এমন অভিযোগ করা যাবে না। আইপিএলের মতো আকর্ষণীয় টুর্নামেন্ট আয়োজন করার জন্য যাঁরা খাটেন, তাঁদের এ বার পুরস্কার দিল বোর্ড।

Mitchell Starc: ‘সব ওর জন্য’, স্ত্রী অ্যালিসা হিলিকে কৃতিত্ব দিয়ে নাইট তারকা স্টার্ক যা বলছেন…

IPL 2024: চিপকে আইপিএলের ১৭তম সংস্করণের ফাইনালে হায়দরাবাদকে হারিয়েছে নাইটরা। তারপর কেকেআর শিবিরে এসেছে তৃতীয় আইপিএল ট্রফি।অ্যালিসা হিলি (Alyssa Healy) হলেন স্টার্কের অন্যতম বড় সমর্থক, সাপোর্ট সিস্টেম। এ বারের আইপিএল ফাইনালের পর সে কথাই শোনা গিয়েছে অজি সুপারস্টারের মুখে।

KKR Champion ভিডিয়ো: ক্যাপ্টেন কিচ্ছু ভোলেন না! শ্রেয়সের এই আচরণ মন ভালো করবেই…

IPL 2024 Final, Shreyas Iyer: সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে। যেখানে দেখা যায়, ম্যাচ শেষে কেকেআর চিয়ারলিডারদের ধন্যবাদ জানাচ্ছেন ক্যাপ্টেন শ্রেয়স আইয়ার। এ বারের টুর্নামেন্টে প্রচুর চার-ছয় হয়েছে। হাতে গোনা কয়েকটি লো-স্কোরিং ম্যাচ দেখা গিয়েছে। টুর্নামেন্টের মাঝ পথে যা দেখে কেকেআরের মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তী হতাশায় চিয়ারলিডারদের জন্যও একটি মন্তব্য করেছিলেন।