Homemade Face Pack: শুষ্ক ত্বকে হাসি ফোটাতে পেঁপের খোসা ও মালাইয়ের ফেসপ্যাকই যথেষ্ট!

ত্বককে ময়েশ্চারাইজ করার জন্য ঘরের তৈরি ফেস প্যাক তৈরি করতে চান, তাহলে পেঁপে ও মালাই ফেস প্যাকের খুঁটিনাটি সম্বন্ধে জেনে নিন এখানে

Homemade Face Pack: শুষ্ক ত্বকে হাসি ফোটাতে পেঁপের খোসা ও মালাইয়ের ফেসপ্যাকই যথেষ্ট!
পেঁপের খোসা ও মালাইেয়র ফেসপ্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 7:44 AM

একটি স্বাস্থ্যকর উজ্জ্বল এবং ময়শ্চারাইজড ত্বকের জন্য ফেস প্যাকের ভূমিকা গুরুত্বপূর্ণ। নিস্তেজ এবং শুষ্ক ত্বকের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে এমন ফেস প্যাকের খোঁজে থাকলে এই প্রতিবেদনটি আপনার জন্য। যখন ত্বকের যত্নের কথা আসে, তখন সম্ভবত প্রাকৃতিক উপাদানের কোন বিকল্প নেই। কোনও রকম রাসায়নিকের সংস্পর্শে না থেকে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ত্বককে কীভাবে সুস্থ রাখা যায়, সেটাই এখন জরুরি হয়ে পড়েছে। সুতরাং, যদি আপনি ত্বককে ময়েশ্চারাইজ করার জন্য ঘরের তৈরি ফেস প্যাক তৈরি করতে চান, তাহলে পেঁপে ও মালাই ফেস প্যাকের খুঁটিনাটি সম্বন্ধে জেনে নিন এখানে

পেঁপের খোসা এবং মালাইয়ের ফেস প্যাকের সুবিধা রয়েছে

পেঁপের খোসা ত্বকের জন্য দারুণ উপকারী। ইন্টারন্যাশনাল জার্নাল অব সায়েন্টিফিক অ্যান্ড রিসার্চ পাবলিকেশন্স -এর প্রকাশিত একটি গবেষণায় দেখা গিছে, পেঁপের খোসা ত্বককে প্রশমিত করার এবং ময়শ্চারাইজ করার ক্ষমতা রয়েছে। পেঁপের খোসায় রয়েছে পেপেইন নামক এনজাইম, যা ত্বকে তেজ যোগাতে সাহায্য করে, ত্বকের মৃত কোষকে নির্মূল করতে সাহায্য করে। ভিটামিন সি এবং ফোলেট উপাদানের জন্য আপনার ত্বক হাইড্রেটেড থাকে দীর্ঘক্ষণ।

অন্যদিকে, মালাই দুধে ল্যাকটিক অ্যাসিড রয়েছে। এটি কোমল এবং উজ্জ্বল ত্বকের টোন সরবরাহ করতে সহায়তা করে এবং ত্বকের টিস্যুর মধ্যে জল ধরে রাখতে সাহায্য করে। শুষ্ক ত্বকের জন্য এই উপাদান অত্য়ন্ত উপকারীও বটে।

পেঁপের খোসা ও মালাইয়ের ফেসপ্যাক তৈরি করতে কী কী লাগবে,

– ৫ থেকে ৬ ইঞ্চি পেঁপের খোসা -১ চা চামচ মালাই -১ চা চামচ লেবুর রস -১/৪ কাপ/গ্লাস জল

পেঁপের খোসা এবং মালাইয়ের ফেস প্যাক কীভাবে প্রস্তুত করবেন তার প্রতিটি ধাপে ধাপে নির্দেশিকা এখানে দেওয়া হল:

ধাপ ১: একটি ব্লেন্ডারে জল এবং পেঁপের খোসা যোগ করুন এবং উপাদানগুলি ব্লেন্ড করে একটি পেস্ট তৈরি করুন।

ধাপ ২: পেঁপের খোসার পেস্ট একটি বাটিতে ঢেলে তাতে মালাই যোগ করুন। উপাদানগুলি ভালভাবে মিশ্রিত করুন এবং এটি একটি মসৃণ সামঞ্জস্য আছে তা নিশ্চিত করুন।

ধাপ ৩: মিশ্রণে লেবুর রস যোগ করুন, এবং তারপর ৫-১০ মিনিটের জন্য ফেস প্যাকটি আলাদা করে রেখে দিন।

এই প্রাকৃতিক ফেস প্যাকটি কীভাবে প্রয়োগ করবেন

-প্রথমে আপনার মুখ সঠিকভাবে পরিষ্কার করুন। -ফেস প্যাক সারা মুখে এবং ঘাড়ে লাগান। -তিন থেকে পাঁচ মিনিট ত্বকে ম্যাসাজ করুন। -তারপর ১৫ থেকে ২০ মিনিটের জন্য অপেক্ষা করুন। -ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ ধোওয়ার সময় ফেসওয়াশ ব্যবহার করা এড়িয়ে চলুন। এর কারণ হল, ফেসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করে নিলে ত্বকের আর্দ্রতা দূর কহয়ে যেতে পারে। -সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য সপ্তাহে অন্তত দুবার ফেস প্যাক ব্যবহার করুন।

আরও পড়ুন: Kriti Kharbanda: কৃতির উজ্জ্বল ও ঝলমলে ত্বকের আসল রহস্য কী? ফাঁস করলেন খোদ নায়িকাই