Mango For Hair: চুলের যত্নে আমের পাল্প! গরমে সিল্কি ও মসৃণ চুলের জন্য এই হেয়ার প্যাকই যথেষ্ট

DIY Hair Packs: চুলের স্বাস্থ্যের জন্য আমের ব্যবহার বহু প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। স্বাস্থ্যকর ও মোলায়েম চুলের জন্য আম কীভাবে কাজে লাগে, তা জেনে নিন এখানে।

Mango For Hair: চুলের যত্নে আমের পাল্প! গরমে সিল্কি ও মসৃণ চুলের জন্য এই হেয়ার প্যাকই যথেষ্ট
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 9:19 AM

ফলের রাজার স্বাদ আর পুষ্টিগুণ সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। গ্রীষ্মকালীন ফলগুলির মধ্যে সবচেয়ে সুস্বাদু ও পুষ্টিগুণে সমৃদ্ধ ফলের মধ্যে আম (Mango) হল সবার প্রিয় একটি ফল। স্বাদ ও আকর্ষণীয় রঙের জন্য বিখ্যাত হলেও এর স্বাস্থ্যগুণে শেষ নেই। প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ফলিক অ্যাসিড, ভিটামিন বি-৬, ভিটামিন কে এবং পটাসিয়াম সমৃদ্ধ এই রসাল মিষ্টি আম। অনেকেই বলেই আম ডায়াবেটিসদের জন্য সঠিক ফল নয়। আম খেলে মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু চিকিত্‍সকদের মতে, স্থূলতা, ডায়াবেটিস ও হৃদরোগের জন্য আমের মত বিকল্প নেই। শুধু স্বাস্থ্যই নয়, ত্বক ও চুলের যত্নেও আম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফল। চুলের স্বাস্থ্যের জন্য আমের ব্যবহার বহু প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। স্বাস্থ্যকর ও মোলায়েম চুলের জন্য (Hair Care) আম কীভাবে কাজে লাগে, তা জেনে নিন এখানে।

গরমে চুলের সৌন্দর্য বজায় রাখতে ও চুলের বিভিন্ন সমস্যা দূর করতে আমের হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। ভিটামিন, খনিজ, কার্বোহাইড্রেট এবং অ্যান্টিঅক্সিডেন্টের উৎস হিসেবে আম চুলের যত্নের জন্য একটি গুরুত্বপূর্ণ উপকারী উপাদান। মাঝারি মাপের আমে রয়েছে ১ গ্রাম প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট, পটাসিয়াম, ভিটামিন বি ৬, ভিটামিন কে, ক্যালসিয়াম, কপার এবং ০.৫ গ্রাম ফ্যাট। এই সময় পুষ্টিগুলিই চুলের বৃদ্ধি ও মজবুত করতে সাহায্য করে।

এছাড়া আমে রয়েছে ম্যাঙ্গিফেরিন, টেরপেনয়েড এবং পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট। চুলকে ফ্রি র‍্যাডিক্যালের ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। এছাড়াও, গ্যালোটানিনের মতো ফাইটোকেমিক্যালগুলিও চুলের স্বাস্থ্যের জন্য আমের অবদান অনস্বীকার্য। আমে রয়েছে পেকটিন, যা মাথার ত্বককে স্বাস্থ্যকর তৈরি করতে সাহায্য করে।

DIY আমের হেয়ার প্যাক

আম ও অলিভ অয়েল প্যাক

অত্যন্ত সহজ ও উপকারী একটি হেয়ার মাস্ক। মসৃণ, সিল্কি চুলের জন্য আর পার্লারে যেতে হবে না। বেঁচে যাবে কষ্টের অর্থও। তার জন্য বাড়িতে হাতে একটু সময় নিয়ে বানাতে হবে এই হেয়ার মাস্কটি। একটি ব্লেন্ডারের আমের পাল্পের সঙ্গে ২ টেবিলস্পুন অলিভ অয়েল মিশিয়ে ব্লেন্ড করুন। এবার চুলের দৈর্ঘ্য বরাবর পুরো প্যাকটি প্রয়োগ করুন। ৩০মিনিট অপেক্ষা করার পর ধুয়ে ফেলুন।

আম ও অ্যালোভেরার হেয়ার প্যাক

দূষণ, গরমের ঘামে যদি চুল ক্ষতিগ্রস্ত হয় বা চুলের আগায় ফাটল ধরে তাহলে এই হেয়ার প্যাকটি ব্যবহার করতে পারেন। এই কার্যকরী হেয়ারপ্যাকটি তৈরি করতে আমের পাল্পের সঙ্গে অ্যালোভেরার জেল ও এক টেবিলস্পুন ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এবার একটি পেস্ট বানিয়ে চুলের স্ক্যাল্পে ও গোটা চুলে ব্য়বহার করুন। এক ঘণ্টা রাখার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।