শরীরচর্চার পর ত্বকের যত্ন নিতে কী কী করবেন?

শরীর ভাল থাকবে কী করলে? এই সহজ প্রশ্নের সহজ উত্তর সকলেরই জানা। ব্যালান্সড ডায়েট এবং শরীরচর্চা (workout session)। এ যদি দৈনন্দিনের রুটিন হয়, তাহলে সুস্থ থাকাটা খুব সমস্যার হবে না। কিন্তু একই সঙ্গে নিতে হবে ত্বকের যত্নও (Skin care tips)। আসলে দিনের বিভিন্ন সময়ে প্রয়োজন অনুযায়ী ত্বক চর্চা করতে হবে আপনাকে। দূষণের হাত থেকে ত্বককে […]

শরীরচর্চার পর ত্বকের যত্ন নিতে কী কী করবেন?
ত্বকের যত্ন নিন আজ থেকেই।
Follow Us:
| Updated on: Dec 02, 2020 | 7:35 PM

শরীর ভাল থাকবে কী করলে? এই সহজ প্রশ্নের সহজ উত্তর সকলেরই জানা। ব্যালান্সড ডায়েট এবং শরীরচর্চা (workout session)। এ যদি দৈনন্দিনের রুটিন হয়, তাহলে সুস্থ থাকাটা খুব সমস্যার হবে না। কিন্তু একই সঙ্গে নিতে হবে ত্বকের যত্নও (Skin care tips)। আসলে দিনের বিভিন্ন সময়ে প্রয়োজন অনুযায়ী ত্বক চর্চা করতে হবে আপনাকে। দূষণের হাত থেকে ত্বককে রক্ষা করতে গেলে মানতে হবে নির্দিষ্ট কিছু রুটিন। শরীরচর্চার ঠিক পরে কীভাবে ত্বকের যত্ন নেবেন, তারই সাজেশন দেওয়ার চেষ্টা করব আমরা। দেখুন তো, আপনার কাজে লাগে কিনা।

পরিচ্ছন্নতা

শরীরচর্চার পর স্বাভাবিক ভাবেই অনেক বেশি ঘাম হবে। তাই প্রথমেই ত্বক পরিষ্কার করে ফেলতে হবে। পরিচ্ছন্ন থাকতে হবে। করোনা পরিস্থিতিতে সমস্ত রকম সতর্কতা মেনে আগে মুখ, হাত পরিষ্কার করে নিন। প্রয়োজন অনুযায়ী স্যানিটাইজার ব্যবহার করুন। যদি জিমে যেতে আপনি অভ্যস্ত হন, তাহলে স্যানিটাইজেশনের পদ্ধতি সেরে নিতে হবে জিমেই।

আরও পড়ুন, ঘরোয়া উপায়ে ব্ল্যাক হেডস তুলবেন কীভাবে?

skin care

ত্বক পরিষ্কার করে ফেলার পরই আর্দ্রতার প্রয়োজন।

ক্লিনজিং

ত্বকের উপরিভাগ থেকে সব রকম ময়লা তুলে ফেলতে, ত্বককে ব্যাকটেরিয়া মুক্ত করতে যে কোনও ভাল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। বাড়িতে ক্লিনজিংয়ের জন্য দুধের সর, ময়দা দিয়ে প্যাক তৈরি করতে পারেন। অথবা আপনার ত্বকের উপযুক্ত বাজারচলতি কোনও ক্লিনজার কিনে নিন।

আরও পড়ুন, ঘাড়ের কালো দাগ কীভাবে তুলবেন?

ময়শ্চারাইজার

ত্বক পরিষ্কার করে ফেলার পরই আর্দ্রতার প্রয়োজন। তাই ময়শ্চারাইজার মাস্ট। জিমে যাওয়ার আগেও মুখে হালকা ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। আবার শুধুমাত্র অ্যালোভেরা জেলের সাহায্যেও ত্বককে আর্দ্র করে তুলতে পারেন। তবে মেকআপ করা অবস্থায় শরীরচর্চা না করাই ভাল।