Skincare Tips: সৌন্দর্য বজায় রাখতে ডুব দিন লাক্সারি স্নানে! ছুটির দিনে বাড়িতেই রিল্যাক্স করুন

Skincare Tips: সৌন্দর্য বজায় রাখতে ডুব দিন লাক্সারি স্নানে! ছুটির দিনে বাড়িতেই রিল্যাক্স করুন
প্রতীকী ছবি

সারা সপ্তাহের কাজের চাপের থেকে দূরে থাকতে রবিবার ছুটির দিনে নিজের মত থাকতে পারাটাও এখন চ্যালেঞ্জের। সপ্তাহ শেষে নিজের জন্য আলাদা করে সময় দিতে বিলাসবহুল স্নানই যথেষ্ট।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 23, 2022 | 7:24 AM

দেরী করে ঘুম থেকে ওঠা, ভাল ভাল খাবার খাওয়া বিশ্রাম নেওয়া, রিল্যাক্স (Relaxed ) করে বই পড়া, নিজের জন্য কিছুটা সময় বের করা, এগুলি একটু ছুটির দিনেই সম্ভব। সারা সপ্তাহের কাজের চাপের (work load) থেকে দূরে থাকতে রবিবার (Sunday) ছুটির দিনে নিজের মত থাকতে পারাটাও এখন চ্যালেঞ্জের। সপ্তাহ শেষে নিজের জন্য আলাদা করে সময় দিতে বিলাসবহুল স্নানই (Luxury Bath) যথেষ্ট। অনেকে পার্লারের গিয়ে বডি স্পা (Body Spa) করিয়ে আসেন। তবে তার থেকে অলিভ ওয়েল বা তিলের তেল বা বাদাম তেল দিয়ে ভালভাবে মাসাজ করুন। হাত, পা , কনুই হাঁটুতে তেল মেখে ডুবে যান লাক্সরি স্নানে।

লাক্সারি স্নান

লাক্সারি স্নান শুধু নামী-দামিহোটেলেই সুযোগ মেলে তা নয়। বাড়িতেই বাথ টাবের মধ্যে রাখতে পারেন লাক্সারি বাথের সব সরঞ্জাম। কোমল, মসৃণ ও সুগন্ধিতে ভরপুর স্নানের মাধ্যমে শরীর ও মনকে ভিজিয়ে দিতে এর থেকে আর অন্য কিছু ভাবা যায় না। তবে আপনার জন্য কোনটি উপযুক্ত লাক্সারি বাথ, সেগুলি দেখে নিন….

মধু দিয়ে স্নান- এক বালতি স্নানের জলের মধ্য়ে ২টেবিল স্পুন মধু যোগ করুন। এবার সেটি ভাল করে দ্রবীভূত করিয়ে নিন। এরপর স্নান করুন। তাতে ত্বক নরম ও আর্দ্র থাকে অনেক বেশি।

ভিনিগার- স্নানের জলে ২ টেবিল চামচ ভিনিগার যোগ করুন। এতে চুলকানির উপশম করতে সাহায্য করে।

ইও ডি কোলোন- জলে কয়েক ফোঁটা কোলোন যোগ করলে শীত শীত ভাব কেটে যায়। শরীরে সুগন্ধিতে ভরে যায়।

রোজ অয়েল- এক বালতি স্নানের জলে ২-৩ ফোঁটা গোলাপের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। সুগন্ধি ত বটেই এই স্নানের পর মন শান্ত হয়ে যায়।

চন্দনের তেল- জলের মধ্যে চন্দনের প্রয়োজনীয় তেল মিশিয়ে দেওয়া যেতে পারে। ২-৩ ফোঁটাই যথেষ্ট। স্নায়ুকে শান্ত করার জন্য এই স্নান দারুণ ভাল। এছাড়া সুগন্ধি তো আছেই।

বাদাম তেল- শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে স্নানের জলে এক টেবিল চামচ বাদাম তেল যোগ করতে পারেন।

স্নানের পর বডি লোশন- স্নানের পর অবশ্যই এক টেবিল চামচ গ্লিসারিনের সঙ্গে ১০০ মিলি গোলাপ জল মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণটি একটি পরিস্কার বোতল বা জারে রাখতে পারেন।

ফেস প্যাক-পাকা পেঁপের শাঁসের সঙ্গে ২ চামচ করে মধু, দই, কমলালেবুর খোসার গুঁড়ো ও তিন চামচ ওটমিল মিশিয়ে একটি ফেসপ্য়াক তৈরি করুন। শরীর ও মুখের ত্বকে ব্যবহার করুন। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

স্নানের জন্য বিউটি বান্ডিল: প্রাকৃতিক উপাদান ব্যবহার করার একটি আদর্শ উপায় হল একটি পরিষ্কার কাপড়ে উপাদান বেঁধে, সামান্য ভেজা এবং তারপর কাপড়ের ব্যাগটি ত্বকে ঘষে দেওয়া। আপনি ব্যবহার করতে পারেন বেসন, ওটমিল, শুকনো পুদিনা পাতা, গোলাপের পাপড়ি, বাদাম খাবার, সামান্য হলুদের গুঁড়া।

টিপস

-স্নানের সময় জল যেন খুব ঠান্ডা ও খুব গরম না হয়। – স্ক্রাব করার সময় লুফা বা স্পঞ্জ ব্যবহার করুন। – স্নানের পর শরীর থেকে জল মুছে ফেলার পর অবশ্যই ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করুন। তাতে ত্বকের আর্দ্রতা লক হয়ে যায়। – ফেসপ্যাক শুকিয়ে যাওয়ার সময় ঠান্ডা গোলাপ জলে ভেজানো কটন প্য়াড চোখের পাতায় লাগান। ২০ মিনিটের জন্য রেখে দিন।

আরও পড়ুন: Growing Hair: শতচেষ্টা করেও চুল বৃদ্ধি হচ্ছে না! এই ৫টি কারণ জানলেই সমস্যার সমাধান পেয়ে যাবেন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA