একটি আমের দাম ১,০০০টাকা! ‘আফগান’ আম কিনতে আগে বুকিং করতে হয়

আফগান আমের এত বেশি দাম কেন, জানেন? এমন সুস্বাদু আম খেতে আগে থেকেই বুকিং করতে হয়, তবেই মেলে সেই বিষ্ময়কর আম!

একটি আমের দাম ১,০০০টাকা! 'আফগান' আম কিনতে আগে বুকিং করতে হয়
চলতি মরশুমে প্রতিটি নূরজাহান আমের দাম হতে পারে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 3:09 PM

মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলা। ভিন্ন স্বাদের নানা প্রজাতির আমের ফলনের জন্য বিখ্যাত। সেখানেই চাষ হয় নূরজাহান আমের। প্রতিটি আমের দাম ১০০০ টাকা। এই বিশেষ ধরনের আমের আদিম উৎস হল আফগানিস্তান। তবে আমাদের দেশে আলিরাজপুর জেলার কাঠিওয়াড়া এলাকায় চাষ করা হয় এই আমের। গুজরাত ও মধ্যপ্রদেশের সীমান্ত এলাকা কাঠিওয়াড়া। হিসেব মতো ইন্দোর থেকে দূরত্ব ২৫০ কিলোমিটার।

চাষীরা জানিয়েছেন, চলতি মরশুমে প্রতিটি নূরজাহান আমের দাম হতে পারে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। ‘আমার বাগানে তিনটি নূরজাহান আমের গাছে ২৫০ টি আম ফলেছে। প্রতিটি আমের দাম ৫০০ থেকে ১০০ টাকা। সবকটি আমের জন্যই বুকিং করে রেখেছেন লোকে।’— জানিয়েছেন কাঠিওয়াড়ার এক আমচাষী। শুধু মধ্যপ্রদেশ নয়। পাশের রাজ্য গুজরাত থেকেও নূরজাহান আমের জন্য বুকিং করা হয়েছে! এই বছর একএকটি আমের ওজন হতে চলেছে ২ কেজি থেকে ৩.৫ কেজি পর্যন্ত!

আরও পড়ুন: ঝাল লংকা খেতে ভালবাসেন? বিশ্বের ৮টি তীব্র ঝালযুক্ত চিলি পিপারের নাম জেনে নিন

কাঠিওয়াড়ার নূরজাহান আম ফলনে বিশেষজ্ঞ অপর এক চাষী জানিয়েছেন, আমের উৎপাদন ভালো হলেও কোভিডের কারণে ব্যবসা মার খাচ্ছে। গত বছর মুকুল ভালো আসেনি। তিনি আরও বলেছেন, ২০১৯ সালে গড়ে এক একটি আমের ওজন হয়েছিল ২.৭৫ কেজি। সেবার প্রতিটি আমের দাম উঠেছিল ১২০০ টাকা! নূরজাহান আমের ফলন শুরু হয় জুন মাসের গোড়া থেকে। আর গাছে মুকুল আসে জানুয়ারি- ফেব্রুয়ারি মাস নাগাদ। এই আম মোটমুটি ১ ফুট মতো লম্বা হতে পারে!