ঝাল লংকা খেতে ভালবাসেন? বিশ্বের ৮টি তীব্র ঝালযুক্ত চিলি পিপারের নাম জেনে নিন

লংকায় ঝালের পরিমাপ করার জন্য স্কোভিল স্কেলের মাধ্যমে পরিমাপ করা হয়। প্রায় ১০০ বছর আগে, উইলবার স্কোভিল এই পরিমাপের মানদণ্ডটি আবিষ্কার করেছিলেন।

ঝাল লংকা খেতে ভালবাসেন? বিশ্বের ৮টি তীব্র ঝালযুক্ত চিলি পিপারের নাম জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2021 | 12:59 AM

ঝাল খেতে ভালবাসেন?তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। অতিরিক্ত ঝাল মশলাদার কারি, সস, আচার তৈরির জন্য দরকার পড়ে ঝাল লংকা। কিন্তু জানেন কি পৃথিবীতে এমন কিছু কিছু লংকা রয়েছে, যার কারণে কান দিয়ে ধোঁয়া বেরতে পারে। বিশেষজ্ঞদের মতে, তীব্র ঝাল-যুক্ত লংকায় ক্যাপসাইকিনয়েডস নামে একটি যৌগ থাকে। তার ফলে জিভের নীচে অবস্থিত স্নায়ুগুলিকে উদ্দীপিত করে ও মস্তিষ্কে এক গরম জ্বালা ধরার অনুভূতির সাক্ষী থাকতে সাহায্য করে।

ক্যারোলিনা রিপার (Carolina Reaper)

বিশ্বের সবচেয়ে বেশি ঝাল-যুক্ত লংকা। এটি প্রথম পাওয়া যায় দক্ষিণ ক্যারোলিনা স্টেটে। তাই থেকেই এই তীব্র ঝালের লংকার নাম হয়েছে ক্যারোলিনা। দুর্দান্ত দেখতে এই লংকার আবার কাঁকড়ার মতো লেজও রয়েছে।

মরুগা স্করপিওন (Moruga Scorpion)

বিশ্বের ২য় হটেস্ট পিপার। ত্রিনিদাদের বিখ্যাত এই লংকার একেবারে নীচের দিকে ঝালের স্বাদ পাওয়া যায়।

নাগা মরিচ (Naga Morich)

বাংলাদেশের এই লংকাকে দ্য় স্নেকও বা হয়। কতকটা ভুত জোলোকিয়ার মতো দেখতে এই লাল লংকা। মাপে ছোট্ট কিন্তু চরিত্র দেখতে গেলে আপনাকে চিনি বা মধুর ডিব্বা নিয়ে বসতে হতে পারে।

চকোলেট ত্রিনিদাদ স্করপিওন (Chocolate Trinidad Scorpion)

এটিও বিশ্বেক অন্যতম হটেস্ট চিলি পিপার। বারবিকিউ বা সস তৈরির জন্য এই লংকা ব্যবহার করা হয়।

ভুত জোলোকিয়া (​Bhut Jolokia)

হলি পিপার নামেও একে বলা হয়। ভারতের বিখ্যাত এই তীব্র ঝাল লংকার মাপ হয় মাত্র ৪-৭ সেন্টিমিটার। বিশেষজ্ঞদের মতে, এই ঝাল লংকায় ঝালের তীব্রতা রয়েছে ৮৫৫,০০০ এসএইচইউ।

স্কচ বোনের পিপার (Scotch Bonner Pepper)

ক্যারিবিয়ান আইল্যান্ডে সবতেয়ে বেশি উত্পাদিত এই লংকার ঝালের নাম ছড়িয়ে রয়েছে সারা বিশ্বেই। সাধারণত গুয়ানাতেই এই লংকার চাষ করা হয়। এর অপর নাম বল অফ ফায়ার।

মানজানো পিপার (Manzano Pepper)

বলিভিয়া ও পেরুতে চাষ্ করা হয় এই লংকা। লাল লংকার মতো এই পিপারের রঙ লাল নয়, অনেক রকমের রঙের হয়ে থাকে।