Summer Lifestyle: এসি ছাড়াই ঘরকে ঠান্ডা রাখুন, এই ৮ টোটকায় বাঁচবে ইলেকট্রিকের খরচও

Summer Tips: সারাদিন এসি চালিয়ে রাখা যায় না। শরীরের জন্য ক্ষতিকারক। আর যে ইলেক্ট্রিক বিলটা আসবে, তাতে আরও ছ্যাঁকা লাগবে পকেটে। কিন্তু রোদের তাপে বাড়িঘর তেতে আছে। বিছানায় শুলেই যেন আগুন লাগছে পিঠে। এই গরমে এসি ছাড়া ঘরকে কীভাবে ঠান্ডা রাখবেন, তা জেনে রাখা দরকার।

Summer Lifestyle: এসি ছাড়াই ঘরকে ঠান্ডা রাখুন, এই ৮ টোটকায় বাঁচবে ইলেকট্রিকের খরচও
Follow Us:
| Updated on: Apr 16, 2024 | 3:31 PM

সারাদিন এসি চালিয়ে রাখা যায় না। শরীরের জন্য ক্ষতিকারক। আর যে ইলেক্ট্রিক বিলটা আসবে, তাতে আরও ছ্যাঁকা লাগবে পকেটে। কিন্তু রোদের তাপে বাড়িঘর তেতে আছে। বিছানায় শুলেই যেন আগুন লাগছে পিঠে। এই গরমে এসি ছাড়া ঘরকে কীভাবে ঠান্ডা রাখবেন, তা জেনে রাখা দরকার। যতই হোক, এই মরশুমে লোডশেডিং হওয়ার সম্ভাবনাও থেকে যায়। সহজ টোটকায় ঘরকে ঠান্ডা রাখুন।

১) সাধারণ পাখার বদলে টেবিল ফ্যান ব্যবহার করুন। টেবিল ফ্যানের সামনে এক বাটি বরফ রেখে দিন। এরপর পাখা চালিয়ে নিন। এতে কয়েক মিনিটের মধ্যে ঘর ঠান্ডা হয়ে যাবে। পাশাপাশি ঘর ঠান্ডাও থাকবে অনেকক্ষণ।

২) সরাসরি রোদ ঢুকলে ঘর যেন গরমে তেতে থাকে। তাই রোদ আসলে, বিশেষত দুপুরে জানলা-দরজা বন্ধ করে রাখুন। প্রয়োজনে মোটা পর্দা‌ ব্যবহার করুন। যাতে রোদের তাপ সরাসরি ঘরে পৌঁছাতে না পারে।

এই খবরটিও পড়ুন

৩) বিকেলের পর থেকে তাপমাত্রা কমতে থাকে। সেই সময় আবার জানলা-দরজা খুলে দিন। ঘরে হাওয়া-বাতাস খেলতে দিন। এতে ঘর এমনই ঠান্ডা হয়ে যাবে।

৪) পাখা অনেকে সময় ঝুল পড়ে থাকে। এতে ঠিকমতো হাওয়া হয় না। তাই পাখা অপরিষ্কার থাকলে, তা দ্রুত পরিষ্কার করে নিন।

৫) বেশিরভাগ বাড়িতে হালকা রঙের পাতলা পর্দা ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু রোদ ও তাপকে আটকাতে ভারী পর্দাই সেরা কাজ দেয়। ঘরের সৌন্দর্য বজায় রাখতে আপনি মাদুরের তৈরি পর্দাও ব্যবহার করতে পারেন।

৬) ঘরের মধ্যে গাছপালা রাখুন। ইন্ডোর প্ল্যান্ট ঘরের শোভা বাড়িয়ে তোলে এবং ঘরকে ঠান্ডা রাখে। স্নেক প্ল্যান্ট, মানি প্ল্যান্ট, জেড প্ল্যান্ট, জি জি প্ল্যান্ট, পিস লিলির মতো গাছ রাখতে পারেন।

৭) দিনরাত ঘরে আলো জ্বালিয়ে রাখবেন না। এতে কারেন্ট পুড়বে অনেক আর ঘরও গরম হয়ে থাকবে। ঘর অন্ধকার থাকলে ঠান্ডা থাকবে।

8) ঘরে বেশি আসাবপত্র রাখবেন না। ঘর যত খোলামেলা ও ফাঁকা হবে, দেখতে সুন্দর লাগে। পাশাপাশি ঘরে হাওয়া চলাচল করতে পারে।