International Destinations: হাত খরচের পয়সাতেই হবে বিদেশভ্রমণের ইচ্ছাপূরণ! কোথায় কোথায় যাবেন, তার লিস্ট দেখুন…

অনেকের ধারণা, বিদেশ ভ্রমণ মানেই ব্য়য়বহুল। তবে এমন অনেক জায়গা রয়েছে, যেগুলি নিজের দেশে ভ্রমণের মত বাজেট-বান্ধব। যদি ভ্রমণে নেশা থাকে, তাহলে এখনই পরিকল্পনা শুরু করে দিন।

International Destinations: হাত খরচের পয়সাতেই হবে বিদেশভ্রমণের ইচ্ছাপূরণ! কোথায় কোথায় যাবেন, তার লিস্ট দেখুন...
নান্দনিক সৌন্দর্যের দেশ ভুটান
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 11:57 PM

স্বপ্ন দেখলেও আর্থিক কারণে অনেকেই আন্তর্জাতিক ভ্রমণে যেতে পারেন না। কারণ বিদেশ ভ্রমণের পরিকল্পনা করার মত বাজেট থাকে না অধিকাংশেরই। অনেকের ধারণা, বিদেশ ভ্রমণ মানেই ব্য়য়বহুল। তবে এমন অনেক জায়গা রয়েছে, যেগুলি নিজের দেশে ভ্রমণের মত বাজেট-বান্ধব। যদি ভ্রমণে নেশা থাকে, তাহলে এখনই পরিকল্পনা শুরু করে দিন। কারণ হাত খরচের টাকাতেই বিদেশ ভ্রমণের স্বপ্ন হবে পূরণ।

শ্রীলঙ্কা

কম খরচে যৌবনবতী সমুদ্রসৈকত স্পর্শের অভিজ্ঞতা পেতে চাইলে ডেস্টিনেশন অবশ্যই শ্রীলঙ্কা হওয়া দরকার। ভারতীয় পর্যটকদের জন্য মুখের হাসিতে সর্বদাই স্বাগতম জানাচ্ছে শ্রীলঙ্কার বাসিন্দারা। অপূর্ব সমুদ্রতটভূমির জন্য বিখ্যাত শ্রীলঙ্কা। এছাড়াও পর্যটকদের জন্য রয়েছে একাধিক অ্যাডভেঞ্চারমূলক জলক্রীড়ার ব্যবস্থা। আবার হানিমুনে যেতে চাইলেও শ্রীলঙ্কা আপনাকে দেবে নিবিড় নীল সমুদ্রের নির্জনতা আর রোমান্টিক আন্তরিকতা। ফলে একবার দ্বীপরাষ্ট্রে পা রাখলে কোথায় যাবেন আর কোথায় যাবেন না তা ঠিক করতে গিয়েই সময় যে কখন ফুরিয়ে যাবে…টেরও পাবেন না।

মলদ্বীপ

ভারতীয় পর্যটকদের কাছে মলদ্বীপ অত্যন্ত উত্তেজক এক ডেস্টিনেশন। তবে হ্যাঁ যে সময়ে যেতে চাইছেন তার অন্তত দীর্ঘদিন আগে থেকে হোটেল ও অন্যান্য পরিষেবা বুক করে রাখতে হবে। পরিকল্পনাহীন যাত্রায় কিন্তু বাড়তি খরচের ভার বইতে হবে! এছাড়া বাজেটের মধ্যে ঘোরাঘুরি করতে চাইলে স্থানীয় ফেরি পরিষেবা গ্রহণ করতে পারেন। তবে সপ্তাহে কতকগুলি নির্দিষ্ট দিনেই ফেরি সার্ভিস মেলে। তাই যাত্রার আগে ক্যালেন্ডারে ডেটগুলোয় দাগ দিতে ভুলবেন না।

নেপাল

যে করেই হোক একটা অ্যাডভেঞ্চারাস জায়গায় পৌঁছতে চাইছেন? চাইছেন চোখ খুললেই চোখের সামনে ভেসে উঠবে বিশালাকায় পর্বতের চূড়া! পর্বতশ্রেণির উপর দিয়ে গ্লাইড করা ঈগল! থাকবে প্রতি পদে পদে রোমাঞ্চ, ট্রেকিং-এর অভিজ্ঞতা? অথচ স্বপ্ন সত্যি করতে পারছেন না কারণ পকেটে পড়েছে টান? নো চাপ। চোখ বুজে নেপাল পানে যাত্রা শুরু করুন। সবচাইতে বড় কথা, নেপাল ভ্রমণ একদিকে যেমন বাজেট ফ্রেন্ডলি, তেমনই পিঠে ব্যাগ বেঁধে ঘোরার মতো অভিযাত্রিক অভিজ্ঞতা মেলে। ঠিকঠাক পরিকল্পনা করলে মোটামুটি ১০ দিনে নেপালের দ্রষ্টব্য সব জায়গা ঘুরতে মাথাপিছু ১৫ হাজার টাকা খরচা হওয়ার কথা।

ভিয়েতনাম

স্বল্প খরচে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে পিঠে ব্যাগ বেঁধে ঘুরতে হলে তালিকায় সর্বাগ্রে রাখুন ভিয়েতনাম। ভিয়েতনামে ঘোরার জন্য রয়েছে নরম সাদা বালির সৈকত, নয়নাভিরাম ভূখণ্ড, জিভে জল আনা স্ট্রিট ফুড, গায়ে কাঁটাজাগানো যুদ্ধের ইতিহাস এবং অসংখ্য রহস্যময় চুনপাথরের গুহা। খরচ আরও কম করতে চাইলে অফ সিজনে ঘুরে নিন ভিয়েতনাম।

মায়ানমার

চাইলে সড়কপথেও ভারতীয়রা প্রবেশ করতে পারেন মায়ানমারে। তবে আগে মণিপুরের রাজধানী শহর ইম্ফলে পৌঁছতে হবে পর্যটককে। তার জন্য আবার ট্রেন বা বিমানে ঢুকতে হবে গুয়াহাটি। তারপরেই সড়কপথে এগনো যাবে ইম্ফলের পথে। দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম রোমাঞ্চকর ভ্রমণ স্থল হল মায়ানমার।

ভুটান

নান্দনিক সৌন্দর্যের দেশ ভুটান। ছবির মতো পাহাড় আর সাজানো শহরে হাসিমুখের বাসিন্দাদের সঙ্গ পেলে একনিমেষে কেটে যাবে মনের সব বিষাদ। চাইলে সড়কপথেই পৌঁছনো যায় ভুটান। পরিচ্ছন্ন আর দূষণহীন ভুটানের বাতাসে রয়েছে প্রকৃতির অনাবিল সরলতা যা সকল পর্যটককেই স্পর্শ করে। প্রতিবছর ভারত থেকে অসংখ্য পর্যটক পৌঁছে যান ভুটানে। হাসিমারা থেকে সড়ক পথে ভারত-ভুটান সীমান্ত পেরিয়ে ফুন্টশিলিং অভিবাসন দফতরে পারমিট করাতে হয়। এরপর শুধু সামান্য খরচে রোদ ঝলমলে ভুটানের নিষ্কলুষ প্রকৃতি চাক্ষুষ করার অপেক্ষা। অতএব দেরি না করে এখনই বানিয়ে ফেলুন ভুটান ভ্রমণের প্ল্যান।

আরও পড়ুন: Incredible India: অতিমারির পর ভ্রমণের পরিকল্পনা করছেন? চলে যান দেশের এই সেরা গন্তব্যগুলিতে