Joshimath-Auli: প্রথমে ট্রেকিং তারপর স্কিইং! উত্তরাখণ্ডের কোন জায়গায় পাবেন এমন সুযোগ?

দেরাদুন কিংবা হরিদ্বার থেকে যোশীমঠ হয়ে আপনাকে পৌঁছাতে হবে আউলিতে। আপনি চাইলে আউলি পৌঁছানোর আগেই অ্যাডভেঞ্চার শুরু হয়ে যেতে পারে।

Joshimath-Auli: প্রথমে ট্রেকিং তারপর স্কিইং! উত্তরাখণ্ডের কোন জায়গায় পাবেন এমন সুযোগ?
আউলিতে পাবেন স্কিইং করার সুযোগ
Follow Us:
| Updated on: Jan 07, 2022 | 11:17 AM

ভ্রমণপিপাসুদের মধ্যে পাহাড়ে ভ্রমণের দুটো অর্থ হয়। এক কোনও অফবিট ডেস্টিনেশনে গিয়ে আরামে দু’দিন ছুটি কাটব আর অন্যটি হল পাহাড়ের এসেছি যখন রোমাঞ্চকর অনুভূতির সাক্ষী হব, কোনও অ্যাডভেঞ্চারমূলক কাজ করব। আপনি যদি এই দ্বিতীয়টি হন, তাহলে আপনার জন্য আমরা নিয়ে এসেছি এমন একটি হিল স্টেশনের খোঁজ, যেখানে আপনি বরফের মধ্যে করতে পারবেন স্কিইং।

ভাবছেন কোনও বিদেশি ডেস্টিনেশন? না, এ হল উত্তরাখণ্ডের আরেকটি সুইজারল্যান্ড আউলি। এর আগে আমরা আপনাকে খোঁজ দিয়েছিলাম উত্তরাখণ্ডের সুবজে ঘেরা ‘সুইজারল্যান্ড’ কৌসানির। কিন্তু আউলিকে বলা চলে উত্তরাখণ্ডের শীতের সুইজারল্যান্ড। হিন্দি সিনেমায় সুইজারল্যান্ডের বরফে যে দৃশ্য দেখে থাকেন, শীতে আউলি গেলে আপনার সুইজারল্যান্ড ভ্রমণের শখ পূরণ হয়ে যেতে পারে।

উত্তরাখণ্ডের এই আউলিতেই রয়েছে স্কিইং করার সুযোগ। শীতের দিনে তাপমাত্রা নেমে যায় মাইনাসে। সুতরাং বুঝতেই পারছেন কীরূপ তুষারপাতের সাক্ষী হতে পারেন আপনি এখানে। সেখানেই প্রতিবছর শীতের মরসুমে অনুষ্ঠিত হয় স্কিইং প্রতিযোগিতা।

Auli, Uttarakhand

শীতের আউলি।

উত্তরাখণ্ডের চামোলি জেলায় অবস্থিত ছোট্ট হিল স্টেশন আউলি। এই আউলি থেকে আপনি নন্দাদেবী, মানা পর্বত, কামেটের একাধিক পর্বতের চূড়া আরও কাছ থেকে দেখতে পাবেন। আউলি পৌঁছে আপনি যে প্রাকৃতিক দৃশ্যের মুখোমুখি হবেন, তা সহজে ভোলার নয়। এই আউলিতে রয়েছে একটি হ্রদ, যা কৃত্রিম ভাবে তৈরি। সারা বছর যাতে স্কিইং প্র্যাক্টিস করা যায়, তার জন্যই তৈরি এই হ্রদ।

গ্রীষ্মের দিনে কেউ যদি আউলি বেড়াতে চান, তখন দেখতে পাবেন সবুজে মোড়া এক অন্য আউলির ছবি। ঘন দেবদারু গাছের জঙ্গল আর রয়েছে আপেল বাগান। এই ছবিই পরিবর্তন হয়ে যায় শীতে। সারা বছর পর্যটকদের সমাগম লেগে থাকলেও শীতে আউলি জমজমাট। নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস অবধি আউলি ঢাকা থাকে সাদা বরফের চাদরে। কিন্তু যাঁরা অ্যাডভেঞ্চার ভালবাসেন, তাঁদের কোনওভাবেই নিরাশ করবে না আউলি।

দেরাদুন কিংবা হরিদ্বার থেকে যোশীমঠ হয়ে আপনাকে পৌঁছাতে হবে আউলিতে। আপনি চাইলে আউলি পৌঁছানোর আগেই অ্যাডভেঞ্চার শুরু হতে পারে। আউলি আপনি দেরাদুন কিংবা হরিদ্বার দিয়ে যেতে তো পারবেন, কিন্তু রাস্তায় পড়বে যোশীমঠ। এই যোশীমঠ ট্রেকারদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি জায়গা। এই জায়গা থেকে হিমালয়ের একাধিক অঞ্চলের ট্রেকিং শুরু হয়।

joshimath

যোশীমঠ থেকে আউলি যাওয়ার জন্য রয়েছে রোপওয়ের ব্যবস্থা।

নন্দাদেবী ন্যাশানাল পার্ক, তপোবন, বিষ্ণুপ্রয়াগের মত একাধিক ট্রেকিং রুটের যাত্রা শুরু হয় এই যোশীমঠ থেকে। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে বদ্রিনাথের মত তীর্থস্থান যোশীমঠ থেকে মাত্র ৪৬ কিলোমিটার দূরত্বে অবস্থিত। শীতে যখন বদ্রিনাথে মন্দিরের দ্বার বন্ধ হয়ে যায়, তখন বদ্রীবিশাল পূজিত হন যোশীমঠের বাসুদেব মন্দিরে।

আপনি চাইলে যোশীমঠ থেকে ট্রেক করে আউলিতে পৌঁছে যেতে পারেন। যোশীমঠ থেকে রোপওয়ের ব্যবস্থাও রয়েছে আউলি পৌঁছানোর জন্য। তবে তার আগে আপনাকে এক রাত কাটাতে হবে এই যোশীমঠে। আর যদি আউলি থেকে ট্রেক করার পরিকল্পনা করেন, সেখানেও নন্দাদেবী, কামেটের মত একাধিক ট্রেকিং রুট রয়েছে আপনার অপেক্ষায়। তাই শীতে উত্তরাখণ্ড ভ্রমণের পরিকল্পনা করলে আউলিই হবে আপনার জন্য সেরা ভ্রমণস্থান।

আরও পড়ুন: উত্তরাখণ্ডেও রয়েছে সবুজে মোড়া এক সুইজারল্যান্ড! জেনে নিন সেই পাহাড়ি শহরের ঠিকানা