Poland Travel: কোয়ারেন্টাইন ছাড়াই পোল্যান্ড ভ্রমণ! কোভিশিল্ডের সঙ্গে ভ্যাক্স করা থাকলে ভারতীয় পর্যটকদের মানতে হবে না কোভিড বিধি!

বলা হয়েছে যে কোভিশিল্ড এবং ফাইজারের দুটি ডোজ ৯০ শতাংশ কার্যকর। এটি করোনাভাইরাসের নতুন রূপ ডেল্টা থেকেও বাঁচাতে পারে...

Poland Travel: কোয়ারেন্টাইন ছাড়াই পোল্যান্ড ভ্রমণ! কোভিশিল্ডের সঙ্গে ভ্যাক্স করা থাকলে ভারতীয় পর্যটকদের মানতে হবে না কোভিড বিধি!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 6:00 PM

সাম্প্রতিক ভ্রমণ আপডেটে, পোল্যান্ড ভারতের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনকে অবশেষে স্বীকৃতি দিল ইউরোপীয় এই দেশ। পোল্যান্ডের দূতাবাস সম্প্রতি ঘোষণা করেছে যে কোভিড১৯-এর বিরুদ্ধে কোভিশিল্ডের সাথে ভ্যাক্স করা ভারতীয় পর্যটকরা কোয়ারেন্টাইনের প্রয়োজনীয়তা ছাড়াই পোল্যান্ডে ভ্রমণ করতে পারে।

দেশের সরকারী সাইট থেকে ট্যুইট করে ঘোষণা করা হয়, “পোল্যান্ড কোভিশিল্ডকে ইউরোপীয় ইউনিয়ন দ্বারা স্বীকৃত ভ্যাকসিনের সমতুল্য হিসাবে স্বীকৃতি দিয়েছে। পোল্যান্ডের ভূখণ্ডে প্রবেশের পরে কোয়ানেন্টাইনে থাকতে হবে না পর্যটকদের।”

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এর একটি গবেষণার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যেখানে বলা হয়েছে যে কোভিশিল্ড এবং ফাইজারের দুটি ডোজ ৯০ শতাংশ কার্যকর। এটি করোনাভাইরাসের নতুন রূপ ডেল্টা থেকেও বাঁচাতে পারে।

কিছু সময় আগে, যুক্তরাজ্য জানিয়েছিল কোভিশিল্ড নেওয়া থাকলেও কোয়ারেন্টাইনের প্রয়োজনীয়তা রয়েছে পর্যটকদের। তবে যাদের সম্পূর্ণভাবে কোভিশিল্ড ভ্যাকসিন আছে তারা এখন স্বাধীনভাবে পোল্যান্ডে ভ্রমণ করতে পারবেন। এর আগে দেশটি ভারতের কোউইন শংসাপত্র নিয়ে কিছু উদ্বেগ জানিয়েছিল, যা ভারতীয়দের ক্ষেত্রে প্রযোজ্য ছিল।

জুলাই মাসে, বেলজিয়াম ভ্রমণের জন্য কোভিশিল্ড নেওয়ার অনুমতি ছিল। সেপ্টেম্বরের মধ্যে, প্রায় ১৮টি ইউরোপের দেশ, তারমধ্যে আয়ারল্যান্ড, অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্পেন, গ্রীস, ক্রোয়েশিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, সুইডেন, আইসল্যান্ড, লাটভিয়া, নেদারল্যান্ডস সহ ভ্যাকসিন নিয়ে নিয়েছে। রোমানিয়া, স্লোভেনিয়া, ফিনল্যান্ড এবং বুলগেরিয়ার কিছু অংশ টিকা নেয়নি এখনও। তবে পোল্যান্ড ভ্রমণের জন্য কোয়ারেন্টাইনের আর প্রয়োজন নেই ভারতীয়দের।

আরও পড়ুন: মুম্বই বেড়াতে যাবেন? এই অফবিট জায়গাগুলোর ব্লগ তৈরি করে নজর কারুন ইনস্টাগ্রামে…