Kaffergaon: ফুলের নামে রয়েছে লেপচা গ্রাম, জানুন এই পাহাড়ি জনপদের ঠিকানা

Kalimpong: রঙিন ফুলের টানে অনেকেই ভিড় করেন উত্তরবঙ্গের বিভিন্ন গ্রামে। কিন্তু ফুলের নামে যে গ্রাম রয়েছে উত্তরবঙ্গে, সেখানে কি গেছেন?

Kaffergaon: ফুলের নামে রয়েছে লেপচা গ্রাম, জানুন এই পাহাড়ি জনপদের ঠিকানা
Image Credit source: facebook.com
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 11:39 AM

রঙিন ফুলের টানে অনেকেই ভিড় করেন উত্তরবঙ্গের বিভিন্ন গ্রামে। কিন্তু ফুলের নামে যে গ্রাম রয়েছে উত্তরবঙ্গে, সেখানে গেছেন? কালিম্পংয়ের জনপ্রিয় পর্যটন কেন্দ্র লোলেগাঁওয়ের খুব কাছেই রয়েছে কাফেরগাঁও। নির্জন, শান্ত পাহাড়ি জনপদ এই কাফেরগাঁও। ঘন জঙ্গল, পাখিদের কলরব এবং পাহাড়ি ফুলের টানে যাঁরা বারবার ফিরে যেতে চান কালিম্পংয়ে, পরেরবার এলে ঘুরে যাবে কাফেরগাঁও।

এই কাফেরগাঁওতে একটি ফুল পাওয়া যায় যার লেপচা নাম ‘কাফের’। এখান থেকেই গ্রামের নাম হয়ে যায় কাফেরগাঁও। লোলেগাঁও থেকে ৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত কাফেরগাঁও। কালিম্পং থেকে কাফেরগাঁওয়ের দূরত্ব মাত্র ৪৫ কিলোমিটার। আকাশ পরিষ্কার থাকলে এই পাহাড়ি গ্রাম থেকে কাঞ্চনজঙ্ঘার দেখা মেলে। চারিদিক সবুজে মোড়া এবং পাহাড়ি পাখিদের ব্যস্ততার মাঝে দুটো দিন অলসে জীবনযাপন করতে চাইলে কাফেরগাঁও হল সেরা ঠিকানা।

কাফেরগাঁওতে মূলত বাস লেপচাদের। তবে এই পাহাড়ি জনপদে স্থানীয় ঘর-বাড়িও হাতেগোনা। হোমস্টেতে বসেই দেখা মিলবে তুষারবৃত কাঞ্চনজঙ্ঘার। হোমস্টেতে জানালায় কফি হাতে দেখতে পাবেন স্লিপিং বুদ্ধার কোলে সূর্যোদয়। চারিদিকের পরিবেশ এতটাই শান্ত ও স্নিগ্ধ যে আপনার মন কেড়ে নেবে। যাঁরা ভিড় কোলাহল ছাড়িয়ে সবসময় অফবিটের জন্য মুখিয়ে থাকেন, তাঁদের জন্য সেরা ডেস্টিনেশন কাফেরগাঁও।

কাফেরগাঁওতে দু’দিন রাত কাটানোর পর এখান থেকেই ঘুরে নিতে পারেন কালিম্পংয়ের অন্যান্য পর্যটন কেন্দ্রগুলো। কালিম্পংয়ের জনপ্রিয় পর্যটন কেন্দ্র লোলেগাঁও ও লাভা কাফেরগাঁও থেকে খুব বেশি দূরত্বে অবস্থিত নয়। কাফেরগাঁও থেকে লাভার দূরত্ব ২৪ কিলোমিটার। এছাড়াও কাফেরগাঁও থেকে ১৩ কিলোমিটার দূরত্বে রয়েছে জনপ্রিয় পাহাড়ি গ্রাম চারখোল। কাফেরগাঁও থেকে চারখোলের রাস্তাও বেশ মনোরম। যাঁরা পাহাড়ের কোলে রোডট্রিপ করতে পছন্দ করেন কাফেরগাঁও থেকে চারখোল ঘুরে নিতে পারেন। এছাড়াও কোলাখাম, পাবং, রিশপের মতো জনপ্রিয় পাহাড়ি জনপদগুলোও কাফেরগাঁও থেকে ঘুরে নিতে পারবেন। ন্যাওড়াভ্যালির কোলে অবস্থিত এই সকল পর্যটন কেন্দ্রগুলিরই কিছু নিজস্বতা রয়েছে, যার টানে পর্যটকেরা বারবার ফিরে আসেন এখানে।

ট্রেন বা বাসে চেপে পৌঁছে যান নিউ জলপাইগুড়ি। এখান থেকে কাফেরগাঁওয়ের দূরত্ব মাত্র ১২৫ কিলোমিটার। নিউ জলপাইগুড়ি থেকে গাড়ি করে কাফেরগাঁও পৌঁছতে সময় লাগবে ৪ থেকে ৫ ঘণ্টা। এখানে থাকার জন্যও বেশ কিছু হোমস্টে রয়েছে। যার খরচ প্রতিদিন জনপ্রতি ১৫০০/- টাকা থেকে শুরু হয়।