ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?

কয়েকটা ছোট্ট বিষয় মেনে চললে ত্বকের সমস্যা কমতে পারে। কী কী করবেন, তার একটা তালিকা সাজিয়ে দেওয়ার চেষ্টা করলাম আমরা।

ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?
বাইরে বেরতে না হলেও বাড়িতেই সানস্ক্রিন লাগিয়ে রাখুন।
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 5:27 PM

করোনা (coronavirus) আতঙ্কের পর বদলে গিয়েছে আমাদের দৈনন্দিন রুটিন। বহু প্রফেশনে এখন বাড়ি থেকে কাজ (work from home) করাটাই নিউ নর্মাল। কাজের প্রয়োজনে বাড়ির বাইরে বেরতে হলেও তা আগের তুলনায় কম। প্রাথমিক ভাবে মনে হতে পারে, এই রুটিনে ত্বক (skin care) আগের থেকে অনেক ভাল থাকবে। কিন্তু কার্যক্ষেত্রে ঠিক এর উল্টোটা হচ্ছে। দিনভর মোবাইল বা ল্যাপটপে ঘাড় গুঁজে কাজ করছেন আপনি। জানতেও পারছেন না, মোবাইল, ল্যাপটপ, ট্যাব বা টিভি থেকে বেরনো নীল আলো আপনার ত্বকের ক্ষতি করছে। স্কিন স্ট্রেস বাড়ছে। ত্বক তাড়াতাড়ি বুড়ো হয়ে যাচ্ছে। পিগমেনটেশনের সমস্যাও দেখা দিচ্ছে দ্রুত। এ সব থেকে রক্ষা পাবেন কীভাবে? কাজ তো বন্ধ করা যাবে না। কিন্তু তার মধ্যেও কয়েকটা ছোট্ট বিষয় মেনে চললে ত্বকের সমস্যা কমতে পারে। কী কী করবেন, তার একটা তালিকা সাজিয়ে দেওয়ার চেষ্টা করলাম আমরা।

work from home

প্রচুর জল খেতে হবে। জল ছাড়া বাইরে থেকে কোনও ময়শ্চারই কিন্তু শরীরের ভিতরটা হাইড্রেট করতে পারে না।

১) বাড়ি থেকে কাজের সময় একটানা ল্যাপটপে বসে না থেকে কয়েকটা ছোট ছোট ব্রেক নিয়ে কাজ করুন। সেই ব্রেকে চোখ বন্ধ করে ত্বককে রেস্ট দিতে পারেন।

২) রাতে ফোন বন্ধ করে রাখাটা অনেক প্রফেশনালের ক্ষেত্রে সমস্যার। সেক্ষেত্রে ফোন নাইট মোডে রেখে দিন। এতে কম আলো বের হবে। প্রয়োজন না হলে রাতে শোওয়ার সময় ফোন থেকে দূরে থাকুন।

৩) ঘুমের সময় অন্তত আট ঘণ্টা রাখতেই হবে। কিন্তু কাজের মধ্যে যে বিরতি নিচ্ছেন, তখন ঘুমিয়ে পড়বেন না। এতে ঘুম সম্পূর্ণ হবে না। ত্বকের আরও ক্ষতি হবে।

আরও পড়ুন, শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

৪) বাইরে বেরতে না হলেও বাড়িতেই সানস্ক্রিন লাগিয়ে রাখুন। শীতকালে ত্বকের আলাদা যত্নের প্রয়োজন। প্রতিবার মুখ ধোওয়ার পর ময়শ্চারাইজার লাগিয়ে নিন।।

৫) প্রচুর জল খেতে হবে। জল ছাড়া বাইরে থেকে কোনও ময়শ্চারই কিন্তু শরীরের ভিতরটা হাইড্রেট করতে পারে না।

৬) ডায়েটে ভিটামিন সি যুক্ত যে কোনও একটা ফল রাখুন। তা একান্তই সম্ভব না হলে ভিটামিন সি সিরাম ত্বকে অ্যাপ্লাই করুন।

আরও পড়ুন, ড্রামাটিক আই মেকআপ এভাবে ট্রাই করুন