Lakshmi Puja: শুক্রবার এই বিশেষ রীতিতে লক্ষ্মীপুজো করলে ঘরে আসে সুখ-শান্তি ও সমৃদ্ধি!

Goddess Lakshmi: লক্ষ্মী পুজো নিয়ে রীতিমতো বিভিন্ন রীতি পালন করে ধনদেবীর আরাধনা করা হয়। তবে, লক্ষ্মীর আশীর্বাদ পেতে শুক্রবার বিশেষ পূজা করা হয়।

Lakshmi Puja: শুক্রবার এই বিশেষ রীতিতে লক্ষ্মীপুজো করলে ঘরে আসে সুখ-শান্তি ও সমৃদ্ধি!
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 2:30 PM

হিন্দু ধর্মে সম্পদের দেবী হলেন লক্ষ্মী (Goddess Lakshmi)। তিনি ধনসম্পদ, আধ্যাত্মিক সম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী। তিনি বিষ্ণুর পত্নী। তার অপর নাম মহালক্ষ্মী, ইনি স্বত্ত্ব গুনময়ী। লক্ষ্মীর পূজা (Lakshmi Puja) অধিকাংশ হিন্দুর গৃহেই অনুষ্ঠিত হয়। দীপাবলি ও কোজাগরী পূর্ণিমার দিন তার বিশেষ পূজা হয়। এছাড়া বৃহস্পতিবারকে লক্ষ্মীবারই বলা হয়ে থাকে। লক্ষ্মী পুজো নিয়ে রীতিমতো বিভিন্ন রীতি পালন করে ধনদেবীর আরাধনা করা হয়। তবে, লক্ষ্মীর আশীর্বাদ পেতে শুক্রবার বিশেষ পূজা করা হয়। হিন্দুদের বিশ্বাস যে, লক্ষ্মীর আরাধনা করলে ভগবান বিষ্ণুকেও সন্তুষ্ট করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শুক্রবার দেবী লক্ষ্মীর আর্শীবাদ পাওয়ার একটি বিশেষ ও গুরুত্বপূর্ণ দিন। তাই জেনে নেওয়া যাক, শুক্রবারের বিশেষ লক্ষ্মীপুজো কীভাবে করা হয় ও কী কী তার নিয়ম।

শুক্রবারের পুজো পদ্ধতি

অনেকের বিশ্বাস, বৃহস্পতিবার ছাড়াও শুক্রবার দেবী লক্ষ্মীর আরাধনা করা ভাল। এই দিন লক্ষ্মীর আরাধনার জন্য সকালে দৈনন্দিন কাজ থেকে অবসর গ্রহণ করে, প্রথমে স্নান সেরে নিতে হবে। এরপর লাল বস্ত্র পরিধান করে দেবী লক্ষ্মীর পুজো করতে হবে। পুজোর সময় দেবীর প্রতিমা বা ছবিতে লাল রঙের তিলক কেটে দেওয়ার নিয়ম। এইদিন লক্ষ্মীকে লাল রঙের ফুল নিবেদন করা হয়। এরপর ধূপ-প্রদীপ জ্বালিয়ে মুখ দেখানো হয়। লাল টিপ, লাল চুনরি, সিঁদুর ও চুড়ি পরে লক্ষ্মীকে সাজাতে হয়। এদিন লক্ষ্মীকেচালের পুডিং বা পায়েস বানিয়ে ভোগ নিবেদন করতে হয়। এছাড়া ধানের গোছা বানিয়ে , সেটি হাতে নিয়ে দেবী লক্ষ্মীর মন্ত্র ওম শ্রীম শ্রীয়ে নমঃ মন্ত্রটি ১০৮বার জপ করতে হবে। শেষে শুক্রবার উপবাস করলে লক্ষ্মী পাঁচালি বা লক্ষ্মীর ব্রত পাঠ করে আরতি সারতে হবে।

পায়েস হল এদিনর ভোগ

হিন্দুদের বিশ্বাস যে শুক্রবার দেবীকে পুজোর মিষ্টির জিনিস নিবেদন করলে তা শুভ হয়। শুক্রবার উপবাসের সময় চালের পায়েস বা খির বানিয়ে লক্ষ্মীকে ভোগ নিবেদন করতে পারেন। তাতে গৃহে শান্তি ও সমৃদ্ধি ফিরে আসে। এছাড়া সন্ধ্যার সময় পুজোয় লক্ষ্মীকে ক্ষীর বা পায়েস দিয়ে পুজো করতে হয়। রাতের খাবারে বাড়ির সব সদস্যের মধ্যে এই পায়েস বা ক্ষীর প্রসাদ হিসেবে বিলি করুন। এতে দাম্পত্য জীবন যেমন সুখের হয়, তেমনি পরিবারেও কলহ ও ঝামেলা কমে আসে।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।