Rang Panchami 2024: এ এক অন্য হোলি! রঙ পঞ্চমীতে এই কাজ করলে পকেটে থাকবে অনেক টাকা,পাবেন লক্ষ্মীর কৃপা

Astro Remedies: বাংলায় বিশেষ প্রচলন না থাকলেও মধ্যপ্রদেশ-সহ বেশ কিছু রাজ্যে এই উত্সবটি খুব ধুমধামের সঙ্গে পালিত হয়। ক্যালেন্ডার মতে, এ বছর আজ অর্থাৎ ৩০ মার্চ পালিত হচ্ছে রং পঞ্চমী। এই বিশেষ দিনটিকে শ্রীকৃষ্ণ ও রাধার প্রেমের প্রতীক হিসেবে পালিত হয়। কথিত আছে, রঙ পঞ্চমীর দিনেই দেব-দেবীরা ব্রজে এসে রাধা-কৃষ্ণের সঙ্গে হোলি খেলেন।

Rang Panchami 2024: এ এক অন্য হোলি! রঙ পঞ্চমীতে এই কাজ করলে পকেটে থাকবে অনেক টাকা,পাবেন লক্ষ্মীর কৃপা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2024 | 8:37 AM

হোলির পরেও আরেক হোলি! বৈদিক ক্যালেন্ডার অনুসারে, চৈত্র মাসের কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় রং পঞ্চমী। বাংলায় বিশেষ প্রচলন না থাকলেও মধ্যপ্রদেশ-সহ বেশ কিছু রাজ্যে এই উত্সবটি খুব ধুমধামের সঙ্গে পালিত হয়। ক্যালেন্ডার মতে, এ বছর আজ অর্থাৎ ৩০ মার্চ পালিত হচ্ছে রং পঞ্চমী। এই বিশেষ দিনটিকে শ্রীকৃষ্ণ ও রাধার প্রেমের প্রতীক হিসেবে পালিত হয়। কথিত আছে, রঙ পঞ্চমীর দিনেই দেব-দেবীরা ব্রজে এসে রাধা-কৃষ্ণের সঙ্গে হোলি খেলেন। আর সেই প্রথা এখনও বিদ্যমান। দোলপূর্ণিমার সঙ্গে যেমন লক্ষ্মীর যোগ রয়েছে, তেমনি এই বিশেষ পঞ্চমী তিথিতেও লক্ষ্মীর আরাধনা করার রীতি রয়েছে।

রং পঞ্চমীর শুভ সময়

পঞ্চাং অনুসারে চৈত্র মাসের কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথি শুরু হয়েছে ২৯ মার্চ রাত ৮.২০ মিনিটে। শেষ হবে ৩০ মার্চ রাত ৯.১৩ মিনিটে। তাই ৩০ মার্চ পালিত হচ্ছে রঙ পঞ্চমী। দেব-দেবীদের সঙ্গে হোলি খেলার শুভ সময় সকাল ০৭:৪৬ থেকে সকাল ৯:১৯মিনিট।

প্রতিকার

ধর্মীয় বিশ্বাস অনুসারে এ দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। আজকের দিনে সর্বত্র নাকি নেতিবাচক শক্তির প্রভাব থাকে খুব কম। রঙ পঞ্চমীতে, কিছু সহজ ব্যবস্থা গ্রহণ করলে জীবনের অনেক বড় সমস্যা কাটিয়ে উঠা সম্ভব হয়। কোন কোন কাজ আজ অবশ্যই করবেন, তা জেনে নিন…

সুখ এবং সমৃদ্ধির জন্য

রঙ পঞ্চমীর দিনে বাতাসে আবির ছড়িয়ে দিলে নেতিবাচকতা দূর হয়। রঙ পঞ্চমীতে, প্রিয় দেবতাকে স্মরণ করে বাতাসে আবির উড়িয়ে দিন। জীবনে সুখ শান্তি আসবে ও অশুভ শক্তির অবসান ঘটবে।

সম্পদ বৃদ্ধি করতে

রঙ পঞ্চমীর দিনে ধন-সম্পদের দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর পুজো করা খুবই শুভ। এদিন, দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণুকে লাল রঙের আবির নিবেদন করা হয়। এর জেরে সারাজীবন আপনার উপর আশীর্বাদ বর্ষিত হবে ও সম্পদ বৃদ্ধি ঘটবে।

দাম্পত্য জীবনের সমস্যার জন্য

রঙ পঞ্চমী হলে প্রেমের উত্‍সব। এই বিশেষ দিনটিকে ভগবান কৃষ্ণ ও রাধারানীকে উৎসর্গ করা হয়। বিশেষ তিথিতে রাধা-কৃষ্ণের পুজো করা হলে করলে দাম্পত্য জীবনের সব সমস্যা দূর হয়। দাম্পত্য জীবনে আসে অপার সুখ।