ICC Women’s T20 World Cup 2024: ৩ মাসের ব্যবধানে ফের টি-২০ বিশ্বকাপ, ভারত-পাক দ্বৈরথ কবে?

India vs Pakistan: ২২ গজে ভারত-পাকিস্তান দ্বৈরথ মানেই উত্তেজনার চোরাস্রোত। মাত্র ৩ মাসের ব্যবধানে এ বার জোড়া টি-২০ বিশ্বকাপ হবে। সদ্য প্রকাশিত হয়েছে আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ বিভাজন ও সূচি। তারপরই ক্রিকেট প্রেমীরা খোঁজ শুরু করেছেন, কবে রয়েছে ভারত-পাক হাইভোল্টেজ ম্যাচ। জেনে নিন।

ICC Women's T20 World Cup 2024: ৩ মাসের ব্যবধানে ফের টি-২০ বিশ্বকাপ, ভারত-পাক দ্বৈরথ কবে?
মহিলাদের টি-২০ বিশ্বকাপের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারত ও সে দেশের ক্যাপ্টেন হরমনপ্রীত কৌর ও নিগার সুলতানা।Image Credit source: ICC
Follow Us:
| Updated on: May 05, 2024 | 3:36 PM

কলকাতা: ভারতের মাটিতে এই মুহূর্তে চলছে ১৭তম আইপিএল (IPL)। এই জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ শেষ হলেই সকলের নজর চলে যাবে আইসিসি পুরুষদের টি-২০ বিশ্বকাপে (T20 World Cup 2024)। ২ জুন এ বারের টি-২০ বিশ্বকাপের উদ্বোধন। রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়ার বিশ্বকাপে প্রথম ম্যাচ ৫ জুন। ২৯ জুন হবে পুরুষদের টি-২০ বিশ্বকাপ ফাইনাল। তার ঠিক তিন মাস পর শুরু হবে আইসিসি মহিলাদের টি-২০ বিশ্বকাপ (ICC Women’s T20 World Cup 2024)। জানেন সেখানে ভারত-পাকিস্তান দ্বৈরথ কবে?

২০০৯ সাল থেকে মোট ৮ বার মহিলাদের বিশ্বকাপে খেলেছে ভারত। কিন্তু সোনালি ট্রফি একবারও ভারতীয় শিবিরে আসেনি। ২০২০ সালে আইসিসি মহিলাদের টি-২০ বিশ্বকাপে রানার্স হয়েছিল ভারত। এ বার দেখার হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন ভারত বিশ্বকাপে কেমন পারফর্ম করে।

কবে শুরু হচ্ছে আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ?

৩ অক্টোবর শুরু হচ্ছে আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ?

আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি কারা?

আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার প্রথম ম্যাচ কবে?

আইসিসি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ ৪ অক্টোবর। ওই ম্যাচে টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

পুরুষ হোক বা মহিলাদের ক্রিকেট টিম ভারত ও পাকিস্তান যখনই মুখোমুখি হয়, দুই দলের ক্রিকেট প্রেমীরা মুখিয়ে থাকেন। সদ্য আইসিসির পক্ষ থেকে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশিত হয়েছে। ৬ অক্টোবর রয়েছে মহিলাদের টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ।

এ বারের মহিলাদের টি-২০ বিশ্বকাপে হবে মোট ২৩টি ম্যাচ। বাংলাদেশ আয়োজক। ১৯ দিন ধরে এই টুর্নামেন্টের ম্যাচগুলি হবে ঢাকা ও সিলেটে। মোট ১০টি টিম দু’টি গ্রুপে খেলবে। গ্রুপ এ-তে রয়েছে – অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও কোয়ালিফায়ার ১। আর গ্রুপ বি-তে রয়েছে – দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও কোয়ালিফায়ার ২। টুর্নামেন্টের সেমিফাইনালগুলি হবে ১৭ ও ১৮ অক্টোবর। আর ফাইনাল ২০ অক্টোবর।