UEFA Champions League: পেপের চ্যাম্পিয়ন্স লিগ দুঃস্বপ্ন, ম্যান সিটিকে জেতাতে না পারায় ‘আত্মসমালোচনা’

গুয়ার্দিওলার একমাত্র আফশোসের জায়গা, বার্সেলোনা ছাড়ার পর এখনও তিনি একবারের জন্যও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি।

UEFA Champions League: পেপের চ্যাম্পিয়ন্স লিগ দুঃস্বপ্ন, ম্যান সিটিকে জেতাতে না পারায় 'আত্মসমালোচনা'
UEFA Champions League: পেপের চ্যাম্পিয়ন্স লিগ দুঃস্বপ্ন, ম্যান সিটিকে জেতাতে না পারায় 'আত্মসমালোচনা'Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 9:55 AM

শেষবার চ্যাম্পিয়ন্স লিগ (Champions League) জিতেছিলেন ২০১০-১১ সালে। বার্সেলোনার (FC Barcelona) সোনার সময় তখন। পেপ গুয়ার্দিওয়ালার (Pep Guardiola) পাসিং ফুটবল সে সময়ে মাঠে ফুল ফোটাচ্ছে। আর বার্সেলোনার সেই পাসিং তিকিতাকা (Tiki-Taka) ফুটবল সঙ্গী করে ২০১০-এ সদ্যই বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে স্পেন (Spain)। তারপর তিনি বার্সেলোনার পাট চুকিয়ে চলে এলেন জার্মানিতে (Germany)। কোচ হলেন জার্মানির সবচেয়ে শক্তিশালী দল বায়ার্ন মিউনিখের (FC Bayern Munich)। তারপর বায়ার্নের হয়ে জিতেছেন বুন্দেশলিগা (Bundesliga)। এরপর জিতেছেন একাধিক খেতাব কিন্তু বায়ার্নের হয়ে জিততে পারেননি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। তিনি বায়ার্নের কোচ হওয়ার পর বদল আসে তাদের খেলায়, যার ছাপ পড়ে জার্মানির জাতীয় দলের খেলাতেও। খুব দ্রুত গতির সঙ্গে পাসিং ফুটবল খেলতে শুরু করে জার্মানির জাতীয় দল। পরবর্তী কালে তিনি জার্মানি ছেড়ে পাড়ি দেন ইংল্যান্ডে (England)। কোচ হন ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City) ফুটবল ক্লাবের। ম্যাঞ্চেস্টার সিটির কোচ হয়ে তিনি যথেষ্ট সফল। তাঁর পরোক্ষ প্রভাবে খেলার ধরণ খানিকটা হলেও বদলে গিয়েছে ইংল্যান্ডের জাতীয় দলের। তাঁর আমলে ম্যান সিটি দুর্দান্ত ফুটবলও খেলছে। কিন্তু তাঁর একমাত্র আফশোসের জায়গা, বার্সেলোনা ছাড়ার পর এখনও তিনি একবারের জন্যও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি।

২০২১ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তাঁর দল ম্যাঞ্চেস্টার সিটি ফাইনালে পৌঁছালেও রানার্স আপ হয়। ফাইনালে ১-০ গোলে হেরে যায় চেলসির কাছে। চলতি মরশুমে দুর্দান্ত খেলে সেমি ফাইনালে পৌঁছায় তারা। প্রথম লেগে নিজেদের ঘরের মাঠে ৪-৩ ফলে রিয়াল মাদ্রিদকে (Real Madrid)  হারালেও ফিরতি লেগের ম্যাচে সান্তিয়াগো বের্নাবৌতে ১-৩ হেরে যায় তারা। ফলে দুই লেগ মিলিয়ে ৫-৬ ফলে এগিয়ে থাকার সুবাদে ফাইনালে চলে যায় রিয়াল মাদ্রিদ।

এই হারের পরই ম্যান সিটি কোচ পেপ গুয়ার্দিওলা তাঁর দুঃখ বা হতাশা লুকোতে পারেননি। তিনি বলেই ফেলেছেন তিনি হয়তো ম্যান সিটিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর মতো ‘ঠিক ততটা ভালো নন’।

একটি সাক্ষাৎকারে পেপ বলেছেন,’আমরা চ্যাম্পিয়ন্স লিগ জিততে চাই। হয়তো ম্যান সিটিকে জেতানোর জন্য আমি ঠিক ততটা ভালো নই। জানি না অন্য কোনও খেলোয়াড় বা ম্যানেজার হলে তাদের কী হত।’ তিনি আরও যোগ করেন, ‘আমাদের জন্য, যে কোনও প্রতিযোগিতায় যতটা সম্ভব শেষ পর্যন্ত উপস্থিত থাকাটা সম্মানের। আমি জানি ম্যান সিটি যা করছে, তার জন্য হয়তো কিছু মানুষ প্রশংসা করবে না। হয়তো সেমি ফাইনাল পর্যন্ত খেলাটা যথেষ্ট নয়। তবে গত মরসুমের পরে আবার এই মরশুমেও চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনাল খেলাটা আমার জন্য সত্যিই অসাধারণ।’