POL vs ARG, KSA vs MEX FIFA WC Match Preview: মিশন নকআউট: কোন অঙ্কে দাঁড়িয়ে আর্জেন্টিনা?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Dipankar Ghoshal

Updated on: Nov 30, 2022 | 10:00 AM

POLAND vs ARGENTINA, SAUDI ARABIA vs MEXICO FIFA world Cup 2022: এখান থেকে আর্জেন্টিনার কাছে সহজ হিসেব, ম্যাচ জিতে শেষ ষোলো নিশ্চিত করা। হারলে কোনও অঙ্কই কাজে আসবে না। কারণ, সেক্ষেত্রে তারা তিন পয়েন্টেই আটকে থাকবে। সৌদি আরব-মেক্সিকো ম্যাচ ড্র হলে গোল পার্থক্যে এই গ্রুপ থেকে সৌদি আরব দ্বিতীয় দল হিসেবে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করবে। খাদের কিনারা থেকে প্রত্য়াবর্তন করা লিওনেল মেসির আর্জেন্টিনা কি এত সহজেই হাল ছেড়ে দেবে!

POL vs ARG, KSA vs MEX FIFA WC Match Preview: মিশন নকআউট: কোন অঙ্কে দাঁড়িয়ে আর্জেন্টিনা?
Image Credit source: twitter

দোহা : বুঝতে পারলে সহজ, না পারলেই কঠিন। অঙ্ক এমনই। কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) কিছু গ্রুপের ক্ষেত্রেও তাই। যেমন গ্রুপ সি। এই গ্রুপে রয়েছে আর্জেন্টিনা, পোল্যান্ড, সৌদি আরব, মেক্সিকো। কোনও দলেরই নকআউট নিশ্চিত নয়। তেমনই কোনও দলের সুযোগও শেষ হয়ে যায়নি। আজ মুখোমুখি হবে পোল্যান্ড ও আর্জেন্টিনা (Poland vs Argentina)। একই সময়ে নামছে সৌদি আরব-মেক্সিকো। শেষ দুটি ম্যাচের ফলের উপরই নির্ভর করবে, এই গ্রুপ থেকে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে কাদের। গ্রুপ সি-র পরিস্থিতি ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে, বিশ্লেষণ এবং ম্যাচ প্রিভিউ TV9Bangla-য়।

কাতার বিশ্বকাপ শুরু হয়েছিল বিরাট অঘটনে। সৌদি আরবের কাছে হেরেছিল আর্জেন্টিনা। লিও মেসির পেনাল্টি গোলে এগিয়ে থেকেও ১-২ ব্যবধানে হার। বিশ্বকাপের ইতিহাসে সেরা কিছু অঘটনের মধ্যে জায়গা করে নিয়েছে এই ম্যাচ। নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। যদিও প্রথমার্ধ গোল শূন্যই ছিল। দ্বিতীয়ার্ধে লিওনেল মেসির অনবদ্য গোল। কার্যত মাঝমাঠে ডি মারিয়ার ছোট্ট একটা এরিয়াল পাস। মেসির জমি ঘেষা চকিত শট। কেউ কিছু বুঝে ওঠার আগেই গোল। মেসির আলোয় আরও বেশি আলোকিত হয়েছিলেন দলের তরুণ মিডফিল্ডার এনজো ফার্নান্ডেজ। কর্নার থেকে তৈরি হওয়া একটা মুভ। মেসির পাস, বল পেয়েই গোলে শট এনজোর। বিশ্বকাপে নজরকাড়া গোলরক্ষক গুইলিরমে ওচোয়ার ধরাছোঁয়ার বাইরে। ২-০ গোলে জিতে টিকে রয়েছে আর্জেন্টিনা। এরপর কী?

বিশ্বকাপে আজকের ম্যাচে মেসিদের প্রতিপক্ষ পোল্যান্ড প্রথম ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে ড্র করেছিল। রবার্ট লেওয়ানডস্কির পেনাল্টি বাঁচিয়ে মেক্সিকোর এক পয়েন্ট নিশ্চিত করেছিলেন ওচোয়া। নিজেদের দ্বিতীয় ম্যাচে সৌদি আরবকে হারায় পোল্যান্ড। গোল করেছিলেন লেওয়ানডস্কিও। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে পোল্য়ান্ড। সৌদি আরব ও আর্জেন্টিনা একটি করে জয়, দু-দলেরই পয়েন্ট তিন। যদিও গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। লিওনেল মেসির আর্জেন্টিনার কাছে সহজ হিসেব, পোল্যান্ডকে হারিয়ে নকআউট নিশ্চিত করা। ম্যাচ ড্র হলে! সেক্ষেত্রে পোল্যান্ড ৫ পয়েন্ট নিয়ে নকআউট নিশ্চিত করবে। আর্জেন্টিনার ভাগ্য নির্ধারণ করবে সৌদি আরব বনাম মেক্সিকো ম্যাচ। সৌদি আরব জিতলে ৬ পয়েন্ট নিয়ে নকআউটে পৌঁছে যাবে এবং আর্জেন্টিনা গ্রুপ পর্বেই ছিটকে যাবে। মেক্সিকো জিতলে তাদেরও চার পয়েন্ট হবে। তবে গোল পার্থক্যে মেসিদের ছাপিয়ে যেতে তাদের অন্তত ৪ গোলের ব্য়বধানে জিততে হবে। দুটি ম্যাচই ড্র হলে পোল্যান্ড, আর্জেন্টিনা শেষ ষোলোয় জায়গা করে নেবে।

এখান থেকে আর্জেন্টিনার কাছে সহজ হিসেব, ম্যাচ জিতে শেষ ষোলো নিশ্চিত করা। হারলে কোনও অঙ্কই কাজে আসবে না। কারণ, সেক্ষেত্রে তারা তিন পয়েন্টেই আটকে থাকবে। সৌদি আরব-মেক্সিকো ম্যাচ ড্র হলে গোল পার্থক্যে এই গ্রুপ থেকে সৌদি আরব দ্বিতীয় দল হিসেবে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করবে। খাদের কিনারা থেকে প্রত্য়াবর্তন করা লিওনেল মেসির আর্জেন্টিনা কি এত সহজেই হাল ছেড়ে দেবে?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla