Commonwealth Games: কোনওরকমে কমনওয়েলথ গেমস! ক্রিকেটের পাশাপাশি একঝাঁক ইভেন্ট কাটছাঁট

Commonwealth Games 2026: গ্লাসগোর মাত্র ৪টি ভেনুতেই সব খেলা কারনোর পরিকল্পনা রয়েছে। ছোট এলাকার মধ্যে ইভেন্ট করলে যাতায়াতের খরচও কমানো যাবে। এই এরিয়ার মধ্যে হতে পারে, এমন স্পোর্টসকেই প্রাধান্য দেওয়া হয়েছে। দীর্ঘ ১২ বছর পর গ্লাসগোতে কমনওয়েলথ গেমস। ২০১৪ সালে শেষবার এই মাল্টিস্পোর্টস ইভেন্ট আয়োজন করেছিল স্কটিশ শহর।

Commonwealth Games: কোনওরকমে কমনওয়েলথ গেমস! ক্রিকেটের পাশাপাশি একঝাঁক ইভেন্ট কাটছাঁট
Image Credit source: Tim Clayton - Corbis/Albert Perez/Getty Images/PTI FILE
Follow Us:
| Updated on: Oct 22, 2024 | 1:33 PM

কমনওয়েলথ গেমসের গত সংস্করণ হয়েছিল ২০২২ সালে। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ভারতের সাফল্যও দুর্দান্ত ছিল। তার অন্যতম কারণ বৈচিত্র। ক্রিকেটের মতো খেলা ছিল বার্মিংহ্যাম গেমসে। এমনকি গত এশিয়ান গেমস এবং আগামী অলিম্পিক অর্থাৎ ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসেও ক্রিকেট থাকছে। তবে কমনওয়েলথ গেমসের পরবর্তী সংস্করণে খরচ বাঁচাতে একঝাঁক ইভেন্ট সরিয়ে নেওয়া হয়েছে। স্কটল্যান্ডের গ্লাসগোতে হবে কমনওয়েলথ গেমসের পরবর্তী সংস্করণ। আয়োজকদের সিদ্ধান্তে ভারতের মতো স্বাভাবিক ভাবেই বাকি অনেক দেশও অস্বস্তিতে।

ইভেন্টকে যাতে বাজেট-ফ্রেন্ডলি করা যায়, সে কারণেই ১০টি খেলাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ক্রিকেটই শুধু নয়, বরং দীর্ঘ সময় ধরে চলে আসা স্পোর্টসও ‘বাতিল’-এর তালিকায় রয়েছে। যা খুবই গুরুত্বপূর্ণ স্পোর্টস। এই ইভেন্টগুলি ছাড়া মাল্টিস্পোর্টস গেমস-এর ইভেন্ট কল্পনা করাই কঠিন। যেমন হকি, ব্যাডমিন্টন,কুস্তি, শুটিং! শুধু তাই নয়, টেবিল টেনিস, স্কোয়াশ, ট্রায়াথলনও ছেঁটে ফেলা হয়েছে পরবর্তী কমনওয়েলথ গেমস থেকে। গত সংস্করণের হিসেব ধরলে, ৯টি ইভেন্ট থাকছে না।

গ্লাসগোর মাত্র ৪টি ভেনুতেই সব খেলা কারনোর পরিকল্পনা রয়েছে। ছোট এলাকার মধ্যে ইভেন্ট করলে যাতায়াতের খরচও কমানো যাবে। এই এরিয়ার মধ্যে হতে পারে, এমন স্পোর্টসকেই প্রাধান্য দেওয়া হয়েছে। দীর্ঘ ১২ বছর পর গ্লাসগোতে কমনওয়েলথ গেমস। ২০১৪ সালে শেষবার এই মাল্টিস্পোর্টস ইভেন্ট আয়োজন করেছিল স্কটিশ শহর।

কমনওয়েলথ গেমস ফেডারেশনের সিদ্ধান্তে ভারতের একঝাঁক পদকের রাস্তা যে বন্ধ হয়ে গেল, বলাই যায়। গত সংস্করণে ক্রিকেটে রুপো এনেছিল ভারত। বার্মিংহ্যামেও ছিল না শুটিং। ফলে এ বারও ফেরানো হয়নি। তবে হকি, ব্যাডমিন্টন, কুস্তি, টেবিল টেনিস থেকে ব্যাপক পদকের সম্ভাবনা নষ্ট হল।