৯ বছর পর হতে পারে ভারত-পাক সিরিজ

ভারত-পাকিস্তান (INDIA-PAKISTAN) ক্রিকেট সিরিজ হওয়া মানে কিন্তু দুই দেশের রাজনৈতিক সম্পর্ক অনেকটাই সহজ হয়ে যাওয়া। যেটা মনে-প্রাণে চান এপার-ওপারের মানুষরা।

৯ বছর পর হতে পারে ভারত-পাক সিরিজ
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 1:24 PM

নয়াদিল্লি: অবশেষে কি বরফ গলতে চলেছে ওয়াঘার এপার-ওপারে? বহু আলোচিত ভারত-পাকিস্তান (INDIA-PAKISTAN) সিরিজ (SERIES) হওয়ার সম্ভাবনা নাকি তৈরি হয়েছে। পাকিস্তানি মিডিয়ার (PAKISTANI MEDIA) খবর অনুযায়ী, দুই দেশ টি-টোয়েন্টি (T-20) সিরিজ খেলতে পারে চলতি বছরেই। কবে, কখন, কোথায়, তা অবশ্য এখনও জানা যায়নি।

২০১২ সালে শেষবার মুখোমুখি হয়েছিল ভারত-পাক। সে বার ওয়ান ডে (ONE DAY INTERNATIONAL) আর টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান টিম। তার পর আর দু’দেশের মধ্যে কোনও সিরিজ হয়নি। রাজনৈতিক সম্পর্কের জেরে গত কয়েক বছর পরিস্থিতি আরও খারাপ। এই অবস্থায় ৯ বছর পর যদি দুই দেশ আবার মুখোমুখি নামে, তা নিশ্চিত ভাবে ক্রিকেট দুনিয়ার (CRICKET WORLD) কাছে বড় খবর হবে।

পাক মিডিয়ার খবর অনুযায়ী, সৌরভ গঙ্গোপাধ্যায়ের (SOURAV GANGULY) ভারতীয় বোর্ডের (BCCI) তরফ থেকেই টি-টোয়েন্টি সিরিজের প্রস্তাব গিয়েছে। আর তা জানিয়েছেন পাক ক্রিকেট বোর্ডের এক শীর্ষ কর্তা। কেন হঠাত্‍ পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগ্রহী ভারত? ঘটনা হল, এই বছরই ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 WORLD CUP)। ইংল্যান্ডের (ENGLAND) বিরুদ্ধে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি সিরিজের সময়ই ভারতের ক্যাপ্টেন বিরাট কোহলি (VIRAT KOHLI) বলেছেন, বিশ্বকাপের আগে আরও কয়েকটা টি-টোয়েন্টি সিরিজ খেলা দরকার তাঁদের। সেই কারণেই হয়তো পাকিস্তানকে টি-টোয়েন্টি সিরিজের জন্য তৈরি থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন: ম্যাকগ্রার বোলিং স্কুলেই ধারাল হয়েছেন প্রসিধ

যদিও ভারতীয় বোর্ডের তরফে কিন্তু এই খবরের কোনও সত্যতা স্বীকার হয়নি। বিসিসিআইয়ের এক কর্তা বলেছেন, ‘ভারত যে পাকিস্তানের সঙ্গে কোনও টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলেছে, এমন তথ্য আমার জানা নেই।’ একই কথা বলেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) চেয়ারম্যান এহসান মানিও (EHSAN MANI) একই কথা বলেছেন।

তবু ভারত-পাক টি-টোয়েন্টি সিরিজের সম্ভাবনা কিন্তু উড়িয়ে দিচ্ছেন না কেউই। এই মুহূর্তে ঠাসা ক্রিকেট সূচির মধ্যে রয়েছে ভারত। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WORLD TEST CHAMPIONSHIP) পর জুলাইয়ে বিরাটদের এক মাস ফাঁকা সময় রয়েছে। তার পর বিশ্বকাপের ঠিক আগে ফের কিছুটা সময় পাবেন ভারতীয় ক্রিকেটাররা। সেই সময়ও হতে পারে সিরিজ।

ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ হওয়া মানে কিন্তু দুই দেশের রাজনৈতিক সম্পর্ক অনেকটাই সহজ হয়ে যাওয়া। যেটা মনে-প্রাণে চান এপার-ওপারের মানুষরা।