বছর শেষে বিরাট ডোপিং কেলেঙ্কারি, ডোপ টেস্টে ব্যর্থ ২৫ অ্যাথলিট

National Games: তেইশের শেষে বড় ডোপিং কেলেঙ্কারির ঘটনা প্রকাশ্যে এসেছে। এক, দুই বা ৫-১০ জন নয় একসঙ্গে মোট ২৫ জন অ্যাথলিট (Athlete) ডোপ পরীক্ষায় (Doping Test) ব্যর্থ হয়েছেন। তাঁদের মধ্যে রয়েছে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে সাফল্য পাওয়া একাধিক অ্যাথলিট।

বছর শেষে বিরাট ডোপিং কেলেঙ্কারি, ডোপ টেস্টে ব্যর্থ ২৫ অ্যাথলিট
বছর শেষে বিরাট ডোপিং কেলেঙ্কারি, ডোপ টেস্টে ব্যর্থ ২৫ অ্যাথলিটImage Credit source: X
Follow Us:
| Updated on: Dec 29, 2023 | 12:27 PM

নয়াদিল্লি: তেইশের শেষে বড় ডোপিং কেলেঙ্কারির ঘটনা প্রকাশ্যে এসেছে। এক, দুই বা ৫-১০ জন নয় একসঙ্গে মোট ২৫ জন অ্যাথলিট ডোপ পরীক্ষায় (Doping Test) ব্যর্থ হয়েছেন। তাঁদের মধ্যে রয়েছে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে সাফল্য পাওয়া একাধিক অ্যাথলিট। এর আগে এতজন অ্যাথলিট একসঙ্গে ডোপ টেস্টে ফেল করার ঘটনা ঘটেনি। ভারতীয় ক্রীড়ামহলে এই ঘটনার জেরে বিরাট বিতর্ক সৃষ্টি হয়েছে।

আসলে চলতি বছরে গোয়াতে বসেছিল জাতীয় গেমসের আসর। ২৫ অক্টোবর থেকে ৯ নভেম্বর অবধি ন্যাশানাল গেমস হয়েছিল। সেখানেই ২৫ জন অ্যাথলিট ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। আপাতত সেই অ্যাথলিটদের অস্থায়ীভাবে নির্বাসিত করা হয়েছে। ভারোত্তোলন, বক্সিং, কুস্তি, জুডো, ফুটবল, অ্যাথলেটিক্স সহ একাধিক স্পোর্টস ইভেন্টের প্রতিনিধিরা জাতীয় গেমসের আসরে ডোপ টেস্টে ব্যর্থ হয়েছেন‌।

ন্যাশানাল গেমসের সময় ডোপিং পরীক্ষায় ব্যর্থ হওয়া অ্যাথলিটদের মধ্যে ৯জন পদকজয়ীও আছেন। আপাতত নাডার (দ্য ন্যাশানাল অ্যান্টি ডোপিং এজেন্সির) পক্ষ থেকে ডোপিং পরীক্ষায় ব্যর্থ হওয়া অ্যাথলিটদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। শোনা গিয়েছে, ডোপ টেস্টে ফেল করা অ্যাথলিটদের জন্য আরও কড়া শাস্তি অপেক্ষা করছে। একই সঙ্গে এমনটাও শোনা যাচ্ছে, জাতীয় ডোপ টেস্টং পরীক্ষাগারে এখনও পরীক্ষা চলছে, তাই আরও ৪-৫ জন অ্যাথলিট ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার তালিকায় যোগ হতে পারেন।

দেশের বিভিন্ন রাজ্যের অ্যাথলিটরা জাতীয় গেমসে অংশ নেন। এ বার উত্তর প্রদেশের বন্দনা গুপ্ত যিনি ভারোত্তোলনে সোনা জিতেছেন, তিনিও ডোপ টেস্টে ব্যর্থ হয়েছেন। এই ডোপিং কেলেঙ্কারিতে জড়ানো অন্যান্য অ্যাথলিটরা হলেন – কমলজিৎ কৌর, যিনি ২০০ মিটারে রুপো পেয়েছিলেন, অজয় ​​কুমার যিনি ৫ হাজার মিটারে ব্রোঞ্জ পেয়েছেন, রুপো পাওয়া সাইক্লিস্ট অনিতা দেবী। এ ছাড়াও রয়েছেন ফরমান আলি, প্রবীণ কুমার, ভি নেহা, হরজোধভীর সিং, বক্সার ভাবনা। এই প্রথম বার বিলিয়ার্ডস প্লেয়ারও ডোপ টেস্টে ব্যর্থ হয়েছেন। অ্যাথলেটিক্স এবং ভারোত্তোলন ছাড়াও, বক্সিংয়ের ২ জন, সাইক্লিং, কুস্তি, ট্রায়াথলন, নেটবল, কবাডি এবং সাঁতারের একজন করে অ্যাথলিট ডোপ টেস্টে ফেল করেছেন।