Spam Calls Block: ঘনঘন স্প্যাম কলের চক্করে তিতিবিরক্ত? এই সহজ টোটকায় সবক’টা একসঙ্গে ব্লক করুন

Tips To Block Spam Calls: স্প্যাম কলের জ্বালায় জেরবার? সহজ কিছু পদ্ধতি রয়েছে, যাবতীয় স্প্যাম কলের নম্বর একসঙ্গে ব্লক করার। জেনে নিন সেই পদ্ধতিগুলি।

Spam Calls Block: ঘনঘন স্প্যাম কলের চক্করে তিতিবিরক্ত? এই সহজ টোটকায় সবক'টা একসঙ্গে ব্লক করুন
সব স্প্যাম কল একসঙ্গে ব্লক করার সহজ টোটকা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 11:33 AM

Tech Tips: টেলিমার্কেটিং আর ঘনঘন Spam Call-এর চক্করে বিরক্ত? এই ধরুন প্রচণ্ড কাজে ব্যস্ত রয়েছেন। অফিসে গিয়ে নিঃশ্বাস ফেলার জো নেই! এদিকে কখনও লোন নেওয়ার জন্য ফোন বা কখনও আবার আপনার টেলিকম সার্ভিস প্রোভাইডার ফোন করেই চলেছে— কী বিরক্তই না লাগে বলুন তো। কখনও কখনও আবার এতটাই বেশি পরিমাণে স্প্যাম কল আসতে থাকে যে, অত্যন্ত জরুরি কলও মিস করে যান আপনি।

কখনও কখনও আবার এই স্প্যাম কলগুলি ভুয়ো হয়, প্রতারণা করে আপনাকে ফাঁসানোর মারণফাঁদ পেতে থাকে জালিয়াতরা। সেই ফোন কলগুলি আপনি যখন রিসিভ করেন, এটা-সেটা করার পরে দেখা গেল মুহূর্তে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কষ্টার্জিত অর্থ গায়েব। আর এই বিরক্তিকর ফোন কলগুলি থেকে মুক্তি পেতে অনেকেই নম্বর ব্লক করেন। কিন্তু একবার ভেবে দেখুন তো, যতবার এরকম স্প্যাম কল আসবে, ততবারই আপনি নম্বর ব্লক করবেন, সম্ভব নাকি? তাই এমন একটা টোটকা জেনে গেলে ভাল না, যেখানে আপনি একসঙ্গে সমস্ত স্প্যাম কল ব্লক এবং রিপোর্ট করতে পারেন, যাতে পরবর্তীতে এই নম্বরগুলি থেকে যেন আর ফোন না আসে।

একাধিক পদ্ধতি রয়েছে যেগুলির মাধ্যমে আপনি একসঙ্গে গুচ্ছের নম্বর যেগুলি থেকে স্প্যাম কল আসে, সেগুলিকে ব্লক করতে পারেন। আসুন, সেই পদ্ধতিগুলিই আজ একবার দেখে নেওয়া যাক।

যে কোনও নম্বরের জন্য DND (ডু নট ডিস্টার্ব) মোড অ্যাক্টিভেট করে রাখা

দ্য টেলিকম রেগুলেটারি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) শুরু করেছে ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টার (NCPR) নামক এক পদ্ধতির, যা গ্রাহকদের স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে। আগে এই পদ্ধতিরই নাম ছিস ন্যাশনাল ডু নট কল রেজিস্ট্রি বা NDNC। এই পরিষেবা পেতে গ্রাহকদের সাইন-আপ করতে হয়, যার মাধ্যমে বিভিন্ন সেক্টরের টেলিমার্কেটিং কমিউনিকেশনগুলি ব্লক করা যায়।

আপনার নম্বরে DND অ্যাক্টিভেট করবেন কীভাবে

* প্রথমে SMS অ্যাপ খুলুন এবং তারপরে START টাইপ করুন।

* এবার 1909 নম্বরে একটা মেসেজ পাঠিয়ে দিন।

* আপনার সার্ভিস প্রোভাইডার আপনাকে বিস্তারিত ক্যাটেগরির একটি তালিকা পাঠাবে, যার মধ্যে ব্যাঙ্কিং থেকে শুরু করে হসপিটালিটি সহ যাবতীয় ডিপার্টমেন্টের একটা করে কোড থাকবে।

* আপনি যে ক্যাটেগরির নম্বর ব্লক করতে চাইছেন, সেই কোড সহকারে রিপ্লাই করে দিন।

* আপনার টেলিকম সার্ভিস প্রোভাইডার আপনাকে একটি মেসেজ পাঠাবে, যেখানে আপনার অনুরোধটি নিশ্চিত করা হবে। তার ঠিক 24 ঘণ্টার মধ্যেই DND পরিষেবা শুরু হয়ে যাবে।

ন্যাশনাল কনজিউমার প্রেফারেন্স রেজিস্টার নিশ্চিত করে জানিয়েছে যে, DND অ্যাক্টিভেশন শুধুমাত্র অযাচিত থার্ড-পার্টি কমার্শিয়াল কল ব্লক করবে। এর অর্থ হল, আপনার ব্যাঙ্ক থেকে এসএমএস অ্যালার্ট, অনলাইন পোর্টাল এবং পরিষেবা থেকে যোগাযোগ, থার্ড-পার্টি ব্যক্তিগত কলিং ইত্যাদি কখনই ব্লক করবে না। এবার আপনার টেলিকম পরিষেবা অপারেটরদের মাধ্যমে DND পরিষেবাগুলি সক্রিয় করতে পারেন আপনি। তার জন্য Jio, Airtel, Vodafone-এ DND রেজিস্টার করতে কী করবেন, প্রতিটি টেলকো-র ক্ষেত্রে পদ্ধতিগুলি দেখে নিন।

Jio-তে কীভাবে DND অ্যাক্টিভেট করবেন

* প্রথমে MyJio অ্যাপে যান।

* এবার Settings -> Service settings -> Do not disturb অপশনগুলিতে পরপর চলে যান।

* অযাচিত এবং অবাঞ্ছিত নম্বর থেকে আপনি কল এবং মেসেজ রিসিভ ব্লক করতে চান, সেই ক্যাটেগরিগুলি নির্বাচন করুন।

Airtel-এ কীভাবে DND অ্যাক্টিভেট করবেন

* সবার আগে Airtel অফিসিয়াল সাইটে চলে যান।

* আপনার মোবাইল নম্বর দিয়ে দিন।

* যাচাই করতে আপনার নম্বরে প্রাপ্ত OTP লিখে দিন।

* যে ক্যাটেগরির স্প্যাম কল বা মেসেজ ব্লক করতে চান, সেটি নির্বাচন করুন।

Vodafone Idea-য় কীভাবে DND অ্যাক্টিভেট করবেন

* প্রথমে Discover.vodafone.in/dnd খুলুন।

* আপনার মোবাইল নম্বর, ইমেল ঠিকানা এবং নাম লিখুন।

* মার্কেটিং কল ব্লক করতে চান যে ক্যাটেগরির, সেটি ব্লক করুন।

BSNL-এ কীভাবে DND অ্য়াক্টিভেট করবেন

* আপনার BSNL নম্বর থেকে 1909 নম্বরে ‘Start DND’ মেসেজ পাঠিয়ে দিন।

* প্রাপ্ত বিকল্প থেকে আপনি ব্লক করতে চান এমন ক্যাটেগরি সিলেক্ট করুন।

* এক্ষেত্রে আপনি ভয়েস কল, এসএমএস বা সমস্ত সহ মোড থেকেও সিলেক্ট করতে পারেন।