কথা বলতে বলতে ফোন কেটে যায়? রেহাই পেতে মেনে চলুন জরুরি কিছু টিপস

Call Drop Problem: কল করার জন্য সব সময় ভাল কানেকশন বা সিগনালের প্রয়োজন হয়। যদি দেখেন এই সমস্যা কেবল বাড়ির ভিতরেই হচ্ছে, তাহলে আপনাকে বুঝে যেতে হবে যে আপনার বাড়িতে ঠিকভাবে সিগনাল পাচ্ছে না। তাই ফোন নিজে থেকেই কেটে যাচ্ছে।

কথা বলতে বলতে ফোন কেটে যায়? রেহাই পেতে মেনে চলুন জরুরি কিছু টিপস
Follow Us:
| Updated on: Feb 12, 2024 | 1:30 PM

ফোনে জরুরি কথা বলছেন, আর হঠাৎই ফোনটা কেটে গেল। বুঝতেই পারলেন না কী হল। আর তখনই ভেবে বসলেন, নিশ্চয়ই ফোনের অপারে থাকা ব্যক্তি কেটে দিয়েছে ফোনটি। আর এমনটা প্রায়শই হয়ে থাকে। হঠাৎই নিজে থেকে ফোন কেটে যাওয়ার সমস্যাকে বলে কল ড্রপ (call drop)। আপনিও কি সেই তালিকায় রয়েছেন? আর কিছু করেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেননি? তবে এবার আপনাকে এমন কিছু টিপস দেওয়া হবে, যাতে আপনি বুঝতে পারবেন এই সমস্যা কেন হয়। আর কীভাবেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

সিম কার্ডের সমস্যা:

প্রথমত, এমন একটি সিম কার্ড বেছে নিন, যা আপনার এলাকায় ভাল নেটওয়ার্ক কভারেজ দেয়। আপনি বিভিন্ন অপারেটরের সিম কার্ড ব্যবহার করে তুলনা করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী সেরা সিম কার্ড বেছে নিতে পারেন। কারণ এই সমস্যা বেশিরভাগটাই নেটওয়ার্কের কারণে হয়।

সিগনালের কারণে:

কল করার জন্য সব সময় ভাল কানেকশন বা সিগনালের প্রয়োজন হয়। যদি দেখেন এই সমস্যা কেবল বাড়ির ভিতরেই হচ্ছে, তাহলে আপনাকে বুঝে যেতে হবে যে আপনার বাড়িতে ঠিকভাবে সিগনাল পাচ্ছে না। তাই ফোন নিজে থেকেই কেটে যাচ্ছে। ফলে সেক্ষেত্রে টেলিকম অপারেটরের সঙ্গে কথা বলুন।

ফোনের কভার খুলে ফেলুন:

অনেক সময় ফোনের ব্যাক কভারের কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। ফলে এই ধরনের কল ড্রপ সমস্যা হলে ফোনের কভার খুলে কল করার চেষ্টা করুন। এছাড়াও আপনি Wi-Fi কলিং ব্যবহার করতে পারেন। তবে সব ফোনে এই ফিচার থাকে না।

TRAI MyCall অ্যাপ:

আপনি TRAI MyCall অ্যাপ ডাউনলোড করে কল ড্রপ সমস্যা সম্পর্কে রিপোর্ট করতে পারেন। এই অ্যাপটি আপনাকে আপনার কল মানের ডেটা রেকর্ড করতে এবং TRAI-এ পাঠাতে দেয়। রিপোর্ট করার পর TRAI আপনার নেটওয়ার্ক উন্নত করার জন্য আপনার পরিষেবা প্রদানকারীকে সতর্ক করে। ফলে সমস্যার সমাধান খুব সহজেই হয়।

ব্লুটুথ কানেকশন বন্ধ করুন:

যদি ফোনের সঙ্গে কোনও ব্লুটুথ ডিভাইস কানেক্ট করা তাকে, তবে সেটিকে ডিসকানেক্ট করুন। ফোনের ব্লুটুথটি বন্ধ করে দিন। তারপরে দেখবেন কল ড্রপের সমস্যা হচ্ছে না। আর এই সব কিছুর পরেও যদি না হয়, তাহলে অপারেটরের সঙ্গে যোগাযোগ করুন।