জুলাই থেকেই কড়াকড়ি! নতুন সিম তোলার আগে জেনে নিন নয়া নিয়ম

TRAI New Sim Card Rule: TRAI অর্থাৎ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া সিম কার্ড সংক্রান্ত নতুন নিয়ম তৈরি করেছে। আর সেই নতুন নিয়ম চলতি বছরের জুলাই থেকে সারা দেশে কার্যকর করা হবে। এবার এই নতুন নিয়ম জানার পর থেকেই মানুষের মধ্যে প্রশ্ন জেগেছে, কত দিন পর নতুন সিম পোর্ট করতে পারবেন? চলুন এই প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

জুলাই থেকেই কড়াকড়ি! নতুন সিম তোলার আগে জেনে নিন নয়া নিয়ম
Follow Us:
| Updated on: Mar 21, 2024 | 9:26 AM

TRAI অর্থাৎ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া সিম কার্ড সংক্রান্ত নতুন নিয়ম তৈরি করেছে। আর সেই নতুন নিয়ম চলতি বছরের জুলাই থেকে সারা দেশে কার্যকর করা হবে। এই নতুন নিয়ম আনার কারণ একটাই। তা হল সাইবার জালিয়াতির মতো ঘটনা বন্ধ করা। এই নিয়মে রয়েছে যে, আপনি একটি নতুন সিম নিলেই তা পোর্ট করতে পারবেন না। একে সিম সোয়াপিং বলা হয়। কার্ড হারিয়ে গেলে বা ভেঙে গেলে সিম সোয়াপিং হয়। আর তা রুখতেই এই সিদ্ধান্ত নিয়েছে TRAI। এবার এই নতুন নিয়ম জানার পর থেকেই মানুষের মধ্যে প্রশ্ন জেগেছে, কত দিন পর নতুন সিম পোর্ট করতে পারবেন? চলুন এই প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

কত দিন পর নতুন সিম পোর্ট করতে পারবেন?

আপনি যদি সিম অদলবদল করে থাকেন, তবে সঙ্গে সঙ্গে তা পোর্ট করে ফেলতে পারবেন না। তার জন্য় আপনাকে 7 দিন অপেক্ষা করতে হবে। জালিয়াতি ঠেকাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। TRAI-এর মতে, এভাবেই আটকানো সম্ভব হবে জালিয়াতি।

TRAI এই তথ্য দিয়েছে…

ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি এক্স-এ এই বিষয়ে একটি পোস্ট করেছে। সেখানে বলা হয়েছে, সিম অদলবদল করার পর 7 দিন পোর্ট করা যাবে না। সিম অদলবদল করার সঙ্গে সঙ্গে ব্যক্তির সমস্ত কল, মেসেজ এমনকি ওটিপি অন্য নম্বরে যেতে শুরু করে। অ্যাকাউন্ট খালি না হওয়া পর্যন্ত প্রতারকরা সেই সিম ব্যবহার করে। তাই এই ধরনের জালিয়াতি আটকাতে TRAI অর্থাৎ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া এই নতুন নিয়ম এসেছে।