Smartphone Tips: ফোনের প্যাটার্ন লক বা পিন নম্বর ভুলে গেলেন? এই সহজ টোটকাতেই কঠিন সমস্যার সমাধান

Tips And Tricks To Unlock Mobile Pattern: আপনার সাধের ফোনের পিন নম্বর বা পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? ভুলভাল পাসওয়ার্ড ও পিনের গেসিং গেমে না গিয়ে সহজ এই চারটি পদ্ধতি জেনে নিন, সহজেই খুলে যাবে আপনার ফোন।

Smartphone Tips: ফোনের প্যাটার্ন লক বা পিন নম্বর ভুলে গেলেন? এই সহজ টোটকাতেই কঠিন সমস্যার সমাধান
ভুল প্যাটার্ন বা পিন দিলে কিন্তু বিরাট সমস্যায় পড়বেন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 11:13 PM

Mobile Pattern: স্মার্টফোন এখন আমাদের জীবনের সবথেকে জরুরি একটি জিনিস। সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমোতে যাওয়া ইস্তক স্মার্টফোন ছাড়া আমাদের জাস্ট চলে না! তাই, আট থেকে আশি আজ সকলের হাতেই মোবাইল। একে অপরের সঙ্গে কথা বলতে, অনলাইনে স্কুল-কলেজের ক্লাস করতে, বসকে হোয়াটসঅ্যাপে জরুরি ফাইল পাঠাতে, অনলাইন ব্যাঙ্কিং সংক্রান্ত কাজে, অনলাইনে শপিং, ইলেকট্রিক বিল জমা দেওয়া- এই সব কাজ করতে স্মার্টফোন এখন অত্যাবশ্যক। আর যেহেতু একটা স্মার্টফোনে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট থাকে, ব্যাঙ্কের কাজ করা হয়, গোপনীয় তথ্য বা ছবি ইত্যাদি অনেক কিছু থাকে, তাই আমরা মোবাইলে একটা প্যাটার্ন লক বা পাসওয়ার্ড দিয়ে লক করে রাখি। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, সেই প্যাটার্ন লক (Pattern Lock) বা পাসওয়ার্ড (Password) আমরা ভুলে গেলে কী ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। ফোনের প্যাটার্ন লক বা পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন, তা জেনে নেওয়া যাক।

ফোনের প্যাটার্ন লক/পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন?

অনেক সময়ই দেখা যায়, আমরা ফোনের তথ্য সুরক্ষার্থে যে প্যাটার্ন লক বা পাসওয়ার্ড দিয়ে রাখি, তা ভুলে যাই। মনে করার অনেক চেষ্টা করে বিভিন্ন রকম প্যাটার্ন বা পাসওয়ার্ড দিয়ে ফোনটাকেই আরও বড়সড় সমস্যার মুখে ঠেলে দিই। আপনার সঙ্গেও যদি এমনটা হয়, তাহলে ভুল পাসওয়ার্ড দিয়ে বারংবার চেষ্টা করে সমস্যা আরও বাড়াতে যাবেন না। তার পরিবর্তে নিচের এই ধাপগুলি এক এক করে অনুসরণ করলেই সমস্যার সমাধান হয়ে যাবে।

1) প্রথমেই আপনার স্মার্টফোনের পাশে থাকা বোতামটি প্রেস করে ফোনটি সুইচ অফ করুন এবং এক মিনিট অপেক্ষা করুন।

2) তারপরে একই সঙ্গে ফোনের পাওয়ার সুইচ এবং ভলিউম ডাউন বোতাম দুটি দীর্ঘক্ষণ টিপুন এবং ধরে রাখুন। এর ফলে আপনার মোবাইল ফোনটি রিকভারি মোডে চলে যাবে। আর একবার রিকভারি মোডে গেলেই প্রেস করা বন্ধ করুন।

3) ফোনটা রিকভারি মোডে থাকার সময় ‘ফ্যাক্টরি রিসেট’ অপশনটি বেছে নিন। এবার ‘Wipe Cache’ অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে আপনার মোবাইলের স্টোরেজের সমস্ত ডেটা পরিষ্কার হয়ে যাবে।

4) এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আপনাকে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর ফোনটি চালু করতে হবে এবং এবার পাসওয়ার্ড ছাড়াই আপনার ফোন খুলে যাবে।