App Store Awards 2021: বছরের সেরা অ্যাপ, গেমের তালিকা প্রকাশ করল অ্যাপল, দেখে নিন

Apple App Store Best Apps, Games, Trends List: চলতি বছরে অ্যাপল অ্যাপ স্টোরে সেরা অ্যাপ, গেমস এবং অ্যাপলের বছরের সেরা ট্রেন্ডের তালিকা প্রকাশিত হল। এক নজরে দেখে নিন।

App Store Awards 2021: বছরের সেরা অ্যাপ, গেমের তালিকা প্রকাশ করল অ্যাপল, দেখে নিন
অ্যাপ স্টোর ২০২১ সেরার শিরোপা পেল কোন অ্যাপ, গেম?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 1:23 PM

বছর ঘুরতে চলল। কিন্তু চলতি বছরে সবথেকে বেশি ডাউনলোড হয়েছে এমন অ্যাপ বা গেমসের নাম কি আমরা জানি? সম্প্রতি গুগল প্লে স্টোর এ বছর সবথেকে বেশি ডাউনলোডেড অ্যাপস ও গেমসের একটি তালিকা প্রকাশ করেছিল। আর এবার অ্যাপলও তার অ্যাপ স্টোরে মোস্ট ডাউনলোডেড অ্যাপস ও গেমসের তালিকা প্রকাশের মাধ্যমে অ্যাপস্টোর পুরস্কার ২০২১-এর (Apple App Store Awards 2021) ঘোষণা করল। সেরার শিরোপা জিতে নিল টোকা লাইফ ওয়ার্ল্ড (Toca Life World)। এই অ্যাপের মাধ্যমে ইউজাররা নিজেদের দুনিয়া এবং গল্প তৈরি করতে পারেন।

একটি ব্লগ পোস্টের মাধ্যমে অ্যাপল-এর পক্ষ থেকে লেখা হয়েছে, ‘চলতি বছরে বিজয়ীদের বেছে নেওয়া হয়েছে গোটা বিশ্বের ডেভেলপারদের মধ্যে থেকেই, যেগুলি বেছে নিয়েছে অ্যাপল-এর গ্লোবাল অ্যাপ স্টোর এডিটোরিয়াল টিম। ব্যতিক্রমী গুণমান, উদ্ভাবনী প্রযুক্তি, সৃজনশীল নকশা, এবং ইতিবাচক সাংস্কৃতিক প্রভাব প্রদান – এই সবের ভিত্তিতেই বেছে নেওয়া হয়েছে অ্যাপগুলিকে।’

iOS এবং macOS ডিভাইসের ক্ষেত্রে যে অ্যাপ এবং গেমগুলি চলতি বছরে সেরার শিরোপা জিতে নিয়েছে, এক নজরে দেখে নেওয়া যাক –

সেরা অ্যাপস (Apple App Store Best Apps 2021)

বছরের সেরা আইফোন অ্যাপ – টোকা লাইফ ওয়ার্ল্ড (ডেভেলপার টোকা বোকা) বছরের সেরা আইপ্যাড অ্যাপ – লুমাফিউজ়ন (ডেভেলপার লুমাটাচ) বছরের সেরা ম্যাক অ্যাপ – ক্রাফ্ট (ডেভেলপার লুকি ট্যাবস লিমিটেড) বছরের সেরা অ্যাপল টিভি অ্যাপ – ডাজ়ান (ডেভেলপার ডাজ়ান গ্রুপ) বছরের সেরা অ্যাপল ওয়াচ অ্যাপ – ক্যারট ওয়েদার (গ্রালির)

সেরা গেমস (Apple App Store Best Games 2021)

বছরের সেরা আইফোন গেম – লিগ অফ লেজেন্ডস: ওয়াইল্ড রিফ্ট (ডেভেলপার রায়ট গেমস) বছরের সেরা আইপ্যাড গেম – মার্ভেল ফিউচার রেভোলিউশন (ডেভেলপার নেটমার্বেল কর্পোরেশন) বছরের সেরা ম্যাক গেম – মিস্ট (ডেভেলপার সিয়ান) বছরের সেরা অ্যাপল টিভি গেম – স্পেস মারশালস থ্রি (ডেভেলপার পিক্সেলবাইট) বছরের সেরা অ্যাপল আরকেড গেম – ফ্যান্টাসিয়ান (ডেভেলপার মিস্টওয়াকার)

বছরে অ্যাপল-এর ট্রেন্ড

চলতি বছরে গ্লোবাল ট্রেন্ডও লক্ষ্য করেছে অ্যাপল, আর তা হল ‘কানেকশন’। সেই ব্লগ পোস্টে কোম্পানি আরও লিখছে, ‘চলতি বছরে ট্রেন্ড বিজয়ীরা একাধিক আকর্ষণীয় উপায়ে মানুষকে একত্রিত করেছে – বিশ্বজুড়ে ব্যবহারকারীদের সামাজিক, ব্যক্তিগত এবং পেশাগত চাহিদা পূরণ করার সময় ইত্যাদি সব কিছু মিলিয়েই ট্রেন্ড জায়গা করে নিয়েছে।’

যে সব অ্যাপস এবং গেমস চলতি বছরে কানেক্টিং ট্রেন্ডের কাজটি সহজ করে দিয়েছে, তাদের মধ্যে উল্লেখযোগ্য হল, স্ট্র্যাটেজি মাল্টিপ্লেয়ার গেম অ্যামং আস! বাই ইনারস্লথ, অনলাইন ডেটিং অ্যাপ বাম্বল, ডিজাইনিং টুল ক্যানভা। প্রসঙ্গত, এই ক্যানভা অ্যাপটি ইদানিং কালে পড়ুয়া থেকে শুরু করে কর্মরত মানুষজন প্রত্যেকেরই আধুনিক এবং সৃজনীল ডিজাইনের পোস্টার, গ্রাফিক্স তৈরির কাজ সহজ করে দিয়েছে।

এই তালিকায় আবার রয়েছে পিনাট নামক আর একটি অ্যাপ। এটি মহিলাদের জন্য একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, যেখানে নারীত্বের দিকগুলি সৎ কথোপকথনের মধ্যে দিয়ে আলোচিত হয়। রয়েছে ইটওকরা নামের আরও একটি অ্যাপ, যেখানে ১১ হাজারেরও বেশি কৃষ্ণাঙ্গ মালিকানাধীন খাবারের জন্য ইউজারদের গাইড করা হয়। সেই অ্যাপের বর্ণনায় লেখা হয়েছে, “তাঁদের সম্প্রদায়ে বিনিয়োগ করার সুস্বাদু উপায় খুঁজে পেতে সহায়তা করে।”

আরও পড়ুন: Google Play Best Apps 2021: গুগল প্লে স্টোরের সেরার শিরোপা পেল কারা? এক নজরে দেখে নিন সম্পূর্ণ লিস্ট…

আরও পড়ুন: 12 Malicious Android Apps: চুপিসাড়ে অ্যান্ড্রয়েড ফোন থেকে গ্রাহকের ব্যাঙ্কিং তথ্য চুরি করছে এই ১২ অ্যাপ, দেখে নিন তালিকা

আরও পড়ুন: Uber: এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেই বুক করা যাবে উবার, ঘোষণা সংস্থার তরফ থেকে…