অবিকল মানুষের মুখের আদলের ‘মেটা-হিউম্যান’, তৈরি হবে এপিক গেমসের নতুন টুলের সাহায্যে

ইতিমধ্যেই এপিক গেমসের তরফে বেশ কিছু মেটা-হিউম্যান আদল তৈরি করেও রাখা হয়েছে। সংগ্রহে আছে ৫০- টিরও বেশি মেটা-হিউম্যান আদল। সেগুলোর মধ্যে থেকেও পছন্দমতো মেটা-হিউম্যান ফেস বেছে নিতে পারবেন ইউজাররা।

অবিকল মানুষের মুখের আদলের 'মেটা-হিউম্যান', তৈরি হবে এপিক গেমসের নতুন টুলের সাহায্যে
৩০ ধরণের হেয়ার স্টাইল, ১৮ রকমের দৈহিক গঠন ইতিমধ্যেই ইনস্টল করা রয়েছে ওই টুল।
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 3:23 PM

অবিকল মানুষের মতো দেখতে তারা। নাক, মুখ, চোখ… সবই একদম আসল মানুষের মতো। কিন্তু দেখতে একই হলেও এরা মানুষ নয়। বরং এদের বলা মেটা-হিউম্যান। যদিও খালি চোখে ফারাক বোঝার উপায় নেই। একটি নির্দিষ্ট গেমিং টুলের সাহায্যে এবার এই মেটা-হিউম্যানদের চেহারা আঁকা যাবে। জানা গিয়েছে, এই কাজে সাহায্য করবে এপিক গেমসের নতুন টুল।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে প্রথম মেটা-হিউম্যান ক্রিয়েটর টুল আবিষ্কার করেছিল এপিক গেমস। তবে তখন অত্যাধুনিক এই টুলের কথা প্রকাশ্যে আনলেও গেমের ইউজারদের অ্যাকসেস দেওয়া হয়নি। তবে সম্প্রতি এপিক গেমস কর্তৃপক্ষ জানিয়েছেন, এবার ইউজারদের এই টুলের অ্যাকসেস দেওয়া হবে। শুক্রবার থেকেই এই অ্যাকসেস পাবেন ইউজার অর্থাৎ গেমাররা। তাই এবার থেকে ইচ্ছে মতো নিজেদের মুখের আদলেও মেটা-হিউম্যান আঁকতে পারবেন। এখানেই শেষ নয়। নিজস্ব ইউনিক মেটা-হিউম্যান ফেস ডাউনলোড করার সুযোগও থাকছে। Unreal Engine থেকে সরাসরি ডাউনলোডের অপশন থাকবে। পরবর্তী কালে বিভিন্ন DCC অ্যাপ্লিকেশন যেমন- Autodesk Maya ব্যবহার করে ইউজাররা মেটা-হিউম্যান মুখের আদলে পরিবর্তনও আনতে পারবেন।

ইতিমধ্যেই এপিক গেমসের তরফে বেশ কিছু মেটা-হিউম্যান আদল তৈরি করেও রাখা হয়েছে। সংগ্রহে আছে ৫০- টিরও বেশি মেটা-হিউম্যান আদল। সেগুলোর মধ্যে থেকেও পছন্দমতো মেটা-হিউম্যান ফেস বেছে নিতে পারবেন ইউজাররা। Quixel Bridge থেক এইসব মেটা-হিউম্যানের মুখের আদল বেছে নেওয়ার সুযোগ থাকবে। করা যাবে ডাউনলোডও। এই মেটা-হিউম্যান ক্রিয়েটর আসলে একটি ক্লাউড স্ট্রিমড অ্যাপ। এই অ্যাপের ডিজাইন করা হয়েছে এইভাবেই, যাতে রিয়েল-টাইমে ডিজিটালি হিউম্যান ক্রিয়েশন বা মানুষের মুখের আদল তৈরি করা সম্ভব হয়। এক ঘণ্টারও কম সময়ে এই কাজ করা সম্ভব এপিক গেমসের টুলের সাহায্যে। কোয়ালিটির ক্ষেত্রে অর্থাৎ গুণমানে কোনও সমস্যা হবে না।

আরও পড়ুন- Counter-Strike:Global Offensive গেম খেলেন? হ্যাকিংয়ের শিকার হতে পারেন আপনি, বলছে রিপোর্ট

৩০ ধরণের হেয়ার স্টাইল, ১৮ রকমের দৈহিক গঠন ইতিমধ্যেই ইনস্টল করা রয়েছে ওই টুল। এছাড়া বিভিন্ন ধরণের পোশাকও বেছে নেওয়ার সুযোগও রয়েছে। এর পাশাপাশি ইউজাররা নিজের পছন্দ মতো তৈরি করতে পারবেন মেটা-হিউম্যানের আদল।